IPL 2023: বিরাটের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসেবে আইপিএল-এ ৭০০ রান শুবমানের

এবারের আইপিএল-এর শুরু থেকেই অসাধারণ ফর্মে গুজরাট টাইটানসের ওপেনার শুবমান গিল। লিগ পর্যায়ের পর কোয়ালিফায়ারেও তাঁর দুর্দান্ত ফর্ম অব্যাহত।

Web Desk - ANB | Published : May 24, 2023 12:43 AM IST

মঙ্গলবার আইপিএল-এর কোয়ালিফায়ার ১-এ চেন্নাই সুপার কিংসের কাছে হেরে গিয়েছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস। তবে কার্যত একা লড়াই চালান গুজরাট টাইটানসের ওপেনার শুবমান গিল। ৪২ রান করার সুবাদে একটি অসাধারণ নজির গড়েছেন এই তরুণ ব্যাটার। বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসেবে আইপিএল-এর একটি মরসুমে ৭০০ রান করে ফেললেন তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক ফাফ ডু প্লেসিকে টপকে সবচেয়ে বেশি রান করে অরেঞ্জ ক্যাপ জেতার দৌড়েও আছেন শুবমান। এবারের আইপিএল-এ ৭৩০ রান করেছেন ডু প্লেসি। দ্বিতীয় কোয়ালিফায়ারে ৯ রান করতে পারলেই ডু প্লেসিকে টপকে যাবেন শুবমান।

মঙ্গলবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামার আগে এবারের আইপিএল-এ শুবমানের ছিল ৬৮০ রান। এই ম্যাচে গুজরাট টাইটানসের ইনিংসের ১০ ওভারের মধ্যেই নজির গড়েন এই তরুণ ব্যাটার। সানরাইজার্স হায়দরবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে শতরান করার পর ফের একটি ভালো ইনিংস খেললেন শুবমান। ২০১৬ সালের আইপিএল-এ ৯৭৩ রান করেন বিরাট। সেটাই এখনও পর্যন্ত আইপিএল-এর ইতিহাসে কোনও একটি মরসুমে একজন ব্যাটারের সবচেয়ে বেশি রান। সেই রান থেকে হয়তো এবার অনেকটাই দূরে থাকবেন শুবমান। তবে তিনি যে অসাধারণ পারফরম্যান্স দেখালেন, সেটা সত্যিই প্রশংসনীয়।

আইপিএল-এর একটি মরসুমে যে ব্যাটাররা ৭০০ বা তার বেশি রান করেছেন সেই তালিকায় বিরাট ও শুবমান ছাড়াও আছেন রাজস্থান রয়্যালসের তারকা ব্যাটার জস বাটলার। ২০২২-এর আইপিএল-এ ৮৬৩ রান করেন এই তারকা। ২০১৬ সালের আইপিএল-এ ৮৪৮ রান করেন ডেভিড ওয়ার্নার। ২০১৮ সালের আইপিএল-এ ৭৩৫ রান করেন কেন উইলিয়ামসন। ২০১২ সালের আইপিএল-এ ৭৩৩ রান করেন ক্রিস গেইল। ২০১৩ সালের আইপিএল-এ ৭৩৩ রান করেন মাইকেল হাসি। এবারের আইপিএল-এ ৭৩০ রান করেছেন ডু প্লেসি। ২০১৩ সালের আইপিএল-এ ৭০৮ রান করেন গেইল। তিনিই একমাত্র ব্যাটার হিসেবে আইপিএল-এ দুই মরসুমে ৭০০-র বেশি রান করার নজির গড়েছেন। এবার এখনও পর্যন্ত শুবমানের রান ৭২২।

আইপিএল-এ গুজরাট টাইটানসের হয়ে প্রথমবার খেলতে নেমে ৪৮৩ রান করেন শুবমান। সেবার তাঁর দল চ্যাম্পিয়ন হয়। গতবারের চেয়েও এবার ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন এই তরুণ। আইপিএল-এর ইতিহাসে চতুর্থ ব্যাটার হিসেবে পরপর ২ ম্যাচে শতরান করার নজির গড়েছেন শুবমান। এবারের আইপিএল-এ পরপর ২ ম্যাচে শতরান করেছেন বিরাটও। ২০২০ সালের আইপিএল-এ এই নজির গড়েন শিখর ধাওয়ান। ২০২২-এর আইপিএল-এ পরপর ২ ম্যাচে শতরান করেন বাটলার। এবারের আইপিএল-এ আরও একটি শতরান করতে পারতেন শুবমান। লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৯৪ রান করে অপরাজিত ছিলেন তিনি।

আরও পড়ুন-

IPL 2023: ঘরের মাঠে গুজরাট টাইটানসের বিরুদ্ধে দুরন্ত জয়, আইপিএল ফাইনালে চেন্নাই সুপার কিংস

IPL 2023: পরের বছর চিপকে ফিরব কি না জানি না, ফাইনালে উঠে বার্তা ধোনির

Mumbai Indians : ৩ বছর পর আইপিএল-এর প্লে-অফে দল, উচ্ছ্বসিত মুম্বই ইন্ডিয়ানস

Read more Articles on
Share this article
click me!