IPL 2023: আইপিএল-এ ইতিহাস, প্রথম 'ইমপ্যাক্ট প্লেয়ার' তুষার দেশপাণ্ডে

শুক্রবার শুরু হল আইপিএল ২০২৩। প্রথম ম্যাচেই দুর্দান্ত লড়াই করল চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটানস। এবারের আইপিএল-এ অনেক নতুন নিয়ম চালু হয়েছে। প্রথম দিনই সেই নিয়ম প্রয়োগ করা হল।

Web Desk - ANB | Published : Mar 31, 2023 5:02 PM IST / Updated: Apr 01 2023, 11:57 PM IST

আইপিএল-এর ইতিহাসে প্রথম 'ইমপ্যাক্ট প্লেয়ার' হলেন চেন্নাই সুপার কিংসের তুষার দেশপাণ্ডে। এদিন ম্যাচ শুরু হওয়ার আগেই তাঁকে পরিবর্ত হিসেবে দলে রাখা হয়েছিল। চেন্নাইয়ের ইনিংস শেষ হওয়ার পর যখন গুজরাট টাইটানস ব্যাটিং করতে নামে, তখন অম্বাতি রায়াডুর পরিবর্তে তুষারকে মাঠে নামানো হয়। বোলিংও করেন তুষার। আইপিএল-এর ইতিহাসে দ্বিতীয় 'ইমপ্যাক্ট প্লেয়ার' হলেন গুজরাট টাইটানসের সাই সুদর্শন। ফিল্ডিং করার সময় চোট পান কেন উইলিয়ামসন। তাঁকে মাঠের বাইরে নিয়ে যেতে হয়। উইলিয়ামসনের পরিবর্ত হিসেবেই ব্যাটিং করতে নামলেন সুদর্শন। এবারের আইপিএল-এর প্রথম ম্যাচেই দু'দল নতুন নিয়ম প্রয়োগ করল। 'ইমপ্যাক্ট প্লেয়ার রুল' কেমনভাবে প্রয়োগ করা হবে, সেটা নিয়ে অনেকেই চিন্তিত ছিলেন। কিন্তু প্রথম দিন দেখা গেল, এই নিয়মে সুবিধাই হচ্ছে। ব্যাটিং করতে নেমে ২২ রান করলেন সুদর্শন। তুষার অবশ্য প্রথম ২ ওভার বোলিং করে ২৯ রান দেন।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের আদলে এবারের আইপিএল-এ চালু হয়েছে 'ইমপ্যাক্ট প্লেয়ার রুল'। ইনিংসের শুরুতে, ওভার শেষ হওয়ার পর, উইকেট পড়লে বা ব্যাটার অবসৃত হলে,, এমনকী ওভারের মাঝেও খেলোয়াড় বদল করা যাবে। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে পরীক্ষামূলকভাবে চালু করা হয় এই নিয়ম। এরপর আইপিএল-এ চালু করা হল এই নিয়ম। প্রতিটি ম্যাচে একজন ক্রিকেটারকেই পরিবর্ত হিসেবে মাঠে নামাতে পারবে দলগুলি। এবারের আইপিএল-এর প্রথম ম্যাচেই সেই পরিবর্তন দেখা গেল। এই নিয়ে আইপিএল-এ অষ্টম ম্যাচ খেললেন তুষার। তিনি আইপিএল-এ এখনও পর্যন্ত ৪ উইকেট নিয়েছেন। এদিন শুরুতেই অনেক রান দেওয়ার পর তুষারকে আক্রমণ থেকে সরিয়ে দেন সিএসকে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। পরে অবশ্য তিনি ফের তুষারের হাতে বল তুলে দেন।

এদিন টসের সময় 'ইমপ্যাক্ট প্লেয়ার রুল' প্রসঙ্গে ধোনি বলেন, ‘এই সুযোগ পাওয়া আমাদের কাছে বিলাসিতা। আমরা ম্যাচের যে কোনও সময় পরিবর্তন করতে পারি। সেই কারণে সিদ্ধান্ত নেওয়া সহজ। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া যায়। এই নিয়ম চালু হওয়ার ফলে অলরাউন্ডারদের প্রভাব একটু হলেও কমে যাচ্ছে।’

এবারের আইপিএল-এ নো-বল, ওয়াইড বল নিয়ে আপত্তি থাকলেও ডিআরএস নেওয়া যাবে। প্রথম ম্যাচেই সেই নিময়ের প্রয়োগ দেখা গেল। ফলে দর্শকদের কাছে এবারের আইপিএল-এ অনেক নতুনত্ব রয়েছে। দর্শকরা প্রথম ম্যাচ ভালোভাবেই উপভোগ করছেন।

আরও পড়ুন-

সিএসকের বিরুদ্ধে জয়ের হ্যাটট্রিক গুজরাটের

আইপিএল-এর উদ্বোধনী ম্যাচে রুতুরাজ গায়কোয়াড়ের ধামাকা

মরসুমের প্রথম আম মাকে খাওয়ালেন সচিন

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Narendra Modi | ইতালির G7 শীর্ষ সম্মেলনে প্রভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
আজ কোচবিহারে! কর্মীদের মনোবল চাঙ্গা করতে উত্তর থেকে দক্ষিণে ছুটছেন শুভেন্দু | Suvendu Adhikari
Suvendu Adhikari : শুভেন্দুর 'পাল্টা খেল' শুরু! TMC করেছিল, এবার টানা ৫ দিন ধর্নায় বসার হুঁশিয়ারি!