IPL 2023: আইপিএল ম্যাচে স্টেডিয়ামে সিএএ, এনআরসি-বিরোধী ব্যানার রাখা যাবে না

ফুটবল মাঠে সিএএ, এনআরসি-র প্রতিবাদে পোস্টার-ব্যানার দেখা গিয়েছে। আইপিএল চলাকালীন স্টেডিয়ামে যাতে সেরকম কোনও প্রতিবাদ না হয়, সেটা নিশ্চিত করতে চাইছেন আয়োজকরা।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 11:21 AM IST

দিল্লি, আমেদাবাদ, মোহালি, হায়দরাবাদের মতো শহরগুলিতে আইপিএল-এর ম্যাচ চলাকালীন কোনও দর্শককে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জীর (এনআরসি) বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দেওয়া হবে না। কোনও দর্শক সিএএ, এনআরসি-বিরোধী পোস্টার ও ব্যানার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন না। এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। আইপিএল ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে দর্শকরা কী কী নিয়ে যেতে পারবেন না, সেই সংক্রান্ত একটি তালিকা তৈরি করেছে চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটানস, লখনউ সুপার জায়ান্টস, সানরাইজার্স হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস ও পাঞ্জাব কিংসের টিকিটিং পার্টনার 'পেটিএম ইনসাইডার'। এই তালিকাতেই রয়েছে সিএএ ও এনআরসি-বিরোধী পোস্টার-ব্যানার। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি বিসিসিআই-এর সঙ্গে আলোচনা করেই এই নির্দেশিকা জারি করেছে বলে জানা গিয়েছে। আইপিএল-এর সঙ্গে যাতে সংবেদনশীল রাজনৈতিক বিষয় বা নীতিগত কোনও বিষয় জড়িয়ে না যায়, সেটা নিশ্চিত করতে চাইছে ফ্র্যাঞ্চাইজিগুলি। সেই কারণেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। হোম ম্যাচগুলিতে এই নির্দেশিকা যথাযথভাবে পালন করা হচ্ছে কি না, সেদিকে নজর রাখছে ফ্র্যাঞ্চাইজিগুলি।

করোনা আবহে টানা ৩ মরসুম স্টেডিয়ামে গিয়ে আইপিএল ম্যাচ দেখার সুযোগ পাননি দর্শকরা। করোনা অতিমারীর কারণে সংযুক্ত আরব আমিরশাহিতে হয়েছে আইপিএল। তবে এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় হোম-অ্যাওয়ে ফর্ম্যাটে হচ্ছে আইপিএল। ফলে দর্শকদের মধ্যে উত্তেজনা-আবেগ-উৎসাহ তুঙ্গে। কলকাতা-সহ দেশের যে শহরগুলিতে আইপিএল-এর ম্যাচ হচ্ছে সেখানে টিকিটের চাহিদা তুঙ্গে। তবে সিএএ ও এনআরসি-বিরোধী পোস্টার নিষিদ্ধ করা সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছে দেশের ৪ শহরে। দিল্লি, আমেদাবাদ, মোহালি ও হায়দরাবাদের ম্যাচগুলির টিকিট কাটতে গেলে এই নির্দেশিকা মানতে হচ্ছে।

এ বিষয়ে দিল্লি ক্রিকেট সংস্থার এক আধিকারিক বলেছেন, ‘আইপিএল-এ টিকিট বিক্রির বিষয়টি সম্পূর্ণভাবে ফ্র্যাঞ্চাইজির এক্তিয়ারে। আমরা শুধু ওদের স্টেডিয়াম ব্যবহার করতে দিই, সবরকমভাবে সাহায্য করি। টিকিট সংক্রান্ত নির্দেশিকা জারি করার সঙ্গে আমাদের কোনওরকম যোগ নেই।’

একটি ফ্র্যাঞ্চাইজির কর্তা বলেছেন, ‘বিসিসিআই-এর পরামর্শ মেনেই সব ফ্র্যাঞ্চাইজি যে কোনও নির্দেশিকা জারি করে। এবার এনআরসি ও সিএএ-বিরোধী পোস্টার ও ব্যানারের উপর নিষেধাজ্ঞা জারি করা হলে তাতে নিশ্চয়ই বিসিসিআই-এর অনুমোদন আছে। না হলে ওয়েবসাইটে সেটা দেখা যেত না।’

বিসিসিআই কর্তারা সরকারিভাবে এ বিষয়ে মুখ খুলছেন না। তবে ফ্র্যাঞ্চাইজিগুলি স্পষ্ট জানিয়ে দিয়েছে, স্টেডিয়ামে রাজনৈতিক বিষয় টেনে আনা যাবে না।

আরও পড়ুন-

সুরেশ রায়নার আত্মীয়কে খুনের অভিযোগ ছিল, এনকাউন্টারে খতম দাগী অপরাধী

২০১১ সালে বিশ্বকাপ জয়ের ১২ বছর পূর্ণ, উচ্ছ্বসিত সচিনরা

সাপ ধরার প্রশিক্ষণ নিচ্ছে বাইচুং ভুটিয়ার ছেলে ইউজেন

Read more Articles on
Share this article
click me!