আইপিএল-এর সবচেয়ে ধনী দলের তকমা মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের

এবারের আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এই নিয়ে ৫ বার আইপিএল চ্যাম্পিয়ন হল সিএসকে। মুম্বই ইন্ডিয়ানসের রেকর্ড স্পর্শ করেছে সিএসকে।

Soumya Gangully | Published : Jul 11, 2023 6:02 PM IST / Updated: Jul 12 2023, 12:15 AM IST

আইপিএল-এর সবচেয়ে ধনী ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস। এবারের আইপিএল চ্যাম্পিয়ন দলের ব্র্যান্ড ভ্যালু ২১২ মিলিয়ন মার্কিন ডলার। এখনও পর্যন্ত একবারও আইপিএল চ্যাম্পিয়ন হতে না পারলেও, অন্যতম ধনী দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। বিরাট কোহলি-ফাফ ডু প্লেসিদের ফ্র্যাঞ্চাইজির ব্র্যান্ড ভ্যালু ১৯৫ মিলিয়ন মার্কিন ডলার। সিএসকে-র মতোই ৫ বার আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ানস আছে আরসিবি-র পিছনে। রোহিত শর্মার দলের ব্র্যান্ড ভ্যালু ১৯০ মিলিয়ন মার্কিন ডলার। ২ বারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স আছে ৪ নম্বরে। শাহরুখ খান-জুহি চাওলার দলের ব্র্যান্ড ভ্যালু ১৮১ মিলিয়ন মার্কিন ডলার। আইপিএল-এর ব্র্যান্ড ভ্যালু ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী টি-২০ লিগ আইপিএল। এই টি-২০ লিগের জনপ্রিয়তা ও আর্থিক লাভের পরিমাণ বেড়েই চলেছে।

আইপিএল-এর অন্যতম সফল দল হওয়ার পাশাপাশি অন্যতম জনপ্রিয় দল সিএসকে। শুধু তামিলনাড়ুতেই নয়, সারা দেশে এবং বিদেশেও সিএসকে সমর্থকরা ছড়িয়ে আছেন। ধোনির জন্যই এত জনপ্রিয় হয়ে উঠেছে এই ফ্র্যাঞ্চাইজি। বিরাটের দল আরসিবি-ও প্রচণ্ড জনপ্রিয়। দেশ-বিদেশে ছড়িয়ে আছেন আরসিবি সমর্থকরা। 

একটি রিপোর্ট অনুযায়ী, ‘আইপিএল-এ নিজেদের আইকনিক ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করেছে চেন্নাই সুপার কিংস। সম্ভবত আইপিএল-এ সবচেয়ে ধারাবাহিক দল সিএসকে। ১৪ বার আইপিএল খেলে ওরা ১০ বার ফাইনাল খেলেছে। তার মধ্যে ওরা ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। সারা দেশেই এই ফ্র্যাঞ্চাইজির সমর্থকরা ছড়িয়ে আছে। দলের সাফল্যের ক্ষেত্রে বড় ভূমিকা আছে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। শক্তিশালী ব্র্যান্ড তৈরি করেছে এই ফ্র্যাঞ্চাইজি। সারা ভারতেই ক্রিকেটপ্রেমীরা এই ফ্র্যাঞ্চাইজির সমর্থক। এই কারণেই ভালো স্পনসর পাচ্ছে সিএসকে। দলের ব্র্যান্ডিং, দর্শকদের সঙ্গে যোগাযোগ রাখার পরিকল্পনা, কর্পোরেট সোশ্যাল রেসনপন্সিবিলিটি অসাধারণ সাফল্য ও জনপ্রিয়তা বৃদ্ধিতে সাহায্য করেছে।’

এই রিপোর্টে আরও বলা হয়েছে, ‘রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আইপিএল-এ ব্র্যান্ড ও ভ্যালু র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে। ২০২২-এর চেয়ে এ বছর এই ফ্র্যাঞ্চাইজির ব্র্যান্ড ভ্যালু ৫২.৩ শতাংশ বেড়ে গিয়েছে। ফলে মুম্বই ইন্ডিয়ানসকে ছাপিয়ে গিয়েছে আরসিবি। আইপিএল-এর অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি আরসিবি। সিএসকে-র মতোই সারা ভারতে জনপ্রিয় আরসিবি। সোশ্যাল মিডিয়াতেও জনপ্রিয় আরসিবি। সারা বছরই সমর্থকদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজির যোগাযোগ থাকে। এই প্রজন্মের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি এই দলের সঙ্গে যুক্ত থাকায় সম্ভ্রম আদায় করে নিয়েছে এই ফ্র্যাঞ্চাইজি। দলের প্রতি আরসিবি সমর্থকরা আবেগপ্রবণ।’

আরও পড়ুন-

বাবার পর ছেলের বিরুদ্ধেও ম্যাচ, সচিন তেন্ডুলকরের নজির স্পর্শ করছেন বিরাট কোহলি

লো-স্কোরিং ম্যাচে রুদ্ধশ্বাস জয়, বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজ হরমনপ্রীতদের দখলে

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!