International Day Of Yoga: আন্তর্জাতিক যোগ দিবসে যোগাভ্যাস সচিন তেন্ডুলকরের

খেলোয়াড় জীবনে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম ফিট সদস্য ছিলেন সচিন তেন্ডুলকর। ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এক দশক আগে। কিন্তু এখনও ফিটনেস ধরে রেখেছেন এই কিংবদন্তি।

Soumya Gangully | Published : Jun 21, 2023 9:58 AM IST / Updated: Jun 21 2023, 04:57 PM IST

বুধবার বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক যোগ দিবস। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে বিশেষ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিশেষ দিনে যোগাসন করলেন ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকরও। এদিন তিনি সোশ্যাল মিডিয়ায় যোগাভ্যাসের ছবি শেয়ার করেছেন। একাধিক কঠিন আসন করতে দেখা গিয়েছে সচিনকে। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, ‘শরীর ও মনের টিমওয়ার্ক আরও ভালো করতে সাহায্য করে যোগাসন। আপনাদের প্রিয় যোগাসন কোনটি?’ সচিনের যোগাভ্যাসের ছবি দেখে উচ্ছ্বসিত তাঁর অনুরাগীরা। অনেকেই সচিনের ফিটনেস দেখে মুগ্ধ। ৫০ বছর বয়সেও সচিন যেভাবে ফিটনেস ধরে রেখেছেন, সেটা দেখে অনেকেই উৎসাহিত হয়ে উঠেছেন। 

২০১৩ সালে প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নেন সচিন। তবে তিনি পেশাদার ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেও ফিটনেসের দিকে নজর রেখেছেন। এই প্রাক্তন ক্রিকেটার এখনও যথেষ্ট ফিট। নিয়মিত শরীরচর্চা করেন সচিন। তিনি বরাবরই বলে এসেছেন, ভারতীয়দের রোজকার অভ্যাসের অঙ্গ হওয়া উচিত। তাঁর মতে, ভারতীয়রা খেলা ভালোবাসেন ঠিকই, কিন্তু ভারতের বেশিরভাগ মানুষই নিয়মিত খেলার সঙ্গে যুক্ত থাকেন না। দেশের তরুণ প্রজন্ম-সহ সব বয়সের মানুষই যাতে খেলার সঙ্গে যুক্ত থাকেন, সে ব্যাপারেও উৎসাহ দিচ্ছেন সচিন

 

সচিনকে যোগাসনের ছবি শেয়ার করতে দেখে তাঁর অনুরাগীরা অনেকেই যোগাসনের ছবি ও ভিডিও শেয়ার করেছেন। এদিন সকাল থেকেই দেশজুড়ে হাজার হাজার মানুষকে যোগাসন করতে দেখা যায়। রাজনৈতিক নেতাদের পাশাপাশি সমাজের বিভিন্ন অংশের মানুষ যোগাভ্যাস করেন। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি, ভিডিও শেয়ার করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘যোগাসন এখন বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে। আমাদের আদর্শ হল, সারা বিশ্ব একটি পরিবার। যোগাসনের মাধ্যমে আমরা সেই আদর্শ সারা বিশ্বে ছড়িয়ে দিচ্ছি। আমাদের যোগাসনের মাধ্যমে যাবতীয় সংশয়, দ্বিধা-দ্বন্দ্ব ও মানসিক বাধা দূর করতে হবে। আমাদের বিশ্বের সামনে উদাহরণ হিসেবে এক ভারত, শ্রেষ্ঠ ভারতকে তুলে ধরতে হবে। যোগা আমাদের অন্তরের চেতনা বিকশিত করে এবং আমাদের সচেতন করে তোলে। এর ফলে আমাদের মধ্যে ঐক্যের অনুভূতি তৈরি করে। ভালোবাসার মাধ্যমেই ঐক্য গড়ে ওঠে।’

যোগাসন শরীর ও মন উন্নত করে। শুধু খেলোয়াড়দের জন্যই নয়, সব ক্ষেত্রের মানুষের জন্যই উপকারী যোগাসন। এর গুরুত্ব কেউই অস্বীকার করতে পারেন না। সে কথাই বুঝিয়ে দিয়েছেন সচিন ও প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-

মহেন্দ্র সিং ধোনির প্রতি শ্রদ্ধা, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ওয়াল পেন্টিং

করোনার টিকা নিয়েই মৃত্যু শেন ওয়ার্নের! ভারতীয় চিকিৎসকের দাবি ঘিরে চাঞ্চল্য

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!