IPL: ধোনিকে ধাক্কা দিয়ে কি লাভ হল চেন্নাই সুপার কিংসের? অ্যানক্যাপড প্লেয়ারদের নিয়ম জানুন

বিসিসিআই আইপিএল ২০২৫ এর জন্য প্লেয়ার রিটেনশন নিয়ম ঘোষণা করেছে। এই তালিকায় মোট ৮ টি বিষয় রয়েছে, যার মধ্যে ৭ নম্বর নিয়মটি বিশেষ করে এমএস ধোনির সাথে সম্পর্কিত বলা যেতে পারে। 

Subhankar Das | Published : Sep 29, 2024 6:39 PM IST

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দলগুলিকে প্রাক্তন আন্তর্জাতিক খেলোয়াড়দের অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে রাখার অনুমতি দেওয়ার নিয়মটি আবার ফিরিয়ে এনেছে। আইপিএল ২০২৪ শেষ হওয়ার পর সবচেয়ে বেশি আলোচনায় আসা নাম এমএস ধোনি। কারণ এই মরসুমে ধোনি চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। শুধুমাত্র খেলোয়াড় হিসেবেই খেলেছেন। এটাই শেষ আইপিএল, এমন কথাও শোনা গিয়েছিল। আইপিএল ২০২৫ খেলবেন কি না, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে। কিন্তু, বিসিসিআইয়ের নেওয়া সাম্প্রতিক সিদ্ধান্তে ধোনিকে চেন্নাই সুপার কিংস রিটেনশন প্লেয়ারদের তালিকায় ধরে রাখার সুযোগ তৈরি হয়েছে। বিসিসিআইয়ের নেওয়া সিদ্ধান্ত চেন্নাই দলের জন্য লাভজনক বলা যায়। এখন ধোনি সিএসকেতে অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে দলের সঙ্গেই থাকবেন। 

এই নিয়মটি প্রথম ২০০৮ সালে চালু হয়েছিল কিন্তু ২০১১ সালে বাতিল করা হয়েছিল। আবার এখন আইপিএল ২০২৫ মরসুমের জন্য এই নিয়মটি ফিরিয়ে আনা হচ্ছে। মরসুম শুরুর আগে কমপক্ষে পাঁচ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা ভারতীয় ক্রিকেটারদের ক্ষেত্রে এটি প্রযোজ্য। প্রায় প্রতিটি মরসুমেই আইপিএলে অনেক আন্তর্জাতিক ক্রিকেটার খেলেন না। তাদেরকে অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে উল্লেখ করা হয়। একইভাবে, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণার পাঁচ বছর পর অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে আইপিএলে খেলা চালিয়ে যাওয়ার জন্য ক্রিকেটারদের জন্য বিসিসিআই এই নিয়মটি এনেছে। 

Latest Videos

 

 

অ্যানক্যাপড প্লেয়ার নিয়ম অনুসারে, সংশ্লিষ্ট মরসুম শুরুর আগে পাঁচ ক্যালেন্ডার বছরে যদি কোনও খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেটে দলের হয়ে প্লেয়িং ১১ তে স্থান না পান অথবা বিসিসিআইয়ের সাথে কেন্দ্রীয় চুক্তি না থাকে তবে ক্যাপড ইন্ডিয়ান প্লেয়ারকে অ্যানক্যাপড করা হবে। এই নিয়ম শুধুমাত্র ভারতীয় খেলোয়াড়দের জন্য। আইপিএল ২০২৫ সংস্করণের মেগা নিলামের আগে বিসিসিআইয়ের নেওয়া সিদ্ধান্তগুলোর মধ্যে আইপিএল অ্যানক্যাপড প্লেয়ার রিটেনশন নিয়মটি আবার ফিরিয়ে আনা হয়েছে। 

আইপিএল ২০২৫ এর আগে অ্যানক্যাপড প্লেয়ারদের নিয়ে আলোচনার সময় এই নিয়মটি পুনরায় চালু করার বিষয়ে ফ্র্যাঞ্চাইজিগুলিকে জানিয়েছে বিসিসিআই। প্লেয়ার রিটেনশনেও অ্যানক্যাপড প্লেয়ার থাকবে। "আন্তর্জাতিক ক্রিকেটে না খেললে অথবা বিসিসিআইয়ের সাথে কেন্দ্রীয় চুক্তি না থাকলে, সংশ্লিষ্ট মরসুম শুরুর আগে পাঁচ ক্যালেন্ডার বছরে ক্যাপড ইন্ডিয়ান প্লেয়ারকে অ্যানক্যাপড করা হবে" বলে জানিয়েছে বিসিসিআই। 

এর ফলে এখন অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে ধোনিকে সিএসকে তাদের সাথেই রাখতে পারবে। আইপিএল ২০২২ সংস্করণের মেগা নিলামের আগে এমএস ধোনিকে চেন্নাই সুপার কিংস দল ১২ কোটি টাকায় ধরে রেখেছিল। তবে, সিএসকে যদি ধোনিকে অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে এখন দলে রাখার সিদ্ধান্ত নেয় তাহলে তার বেতন কমে ৪ কোটি টাকায় নেমে আসবে। কারণ ধোনি ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। ২০২০ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে একটি ম্যাচও খেলেননি। বিসিসিআইয়ের সাথে কোনও চুক্তি নেই। তাই ধোনি অ্যানক্যাপড প্লেয়ার তালিকায় চলে আসবেন। বর্তমানে অ্যানক্যাপড প্লেয়ার হিসেবে সর্বোচ্চ বেতন ৪ কোটি টাকা। তাই ধোনির দাম ১২ কোটি টাকা থেকে কমে ৪ কোটি টাকায় নেমে আসবে।

আইপিএলে এমএস ধোনির ভবিষ্যৎ নিয়ে গত কিছুদিন ধরেই জোর জল্পনা চলছে। ২০২৩ সালে হাঁটুর অস্ত্রোপচারের পর তিনি ২০২৪ মরসুমে খেলবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। যাইহোক, শেষ পর্যন্ত আইপিএল ২০২৪ এ চেন্নাই সুপার কিংস দলের সাথে দেখা গেছে। তবে, তিনি অধিনায়কত্ব ত্যাগ করেছেন। রুতুরাজ গায়কোয়াডকে সিএসকের অধিনায়কের দায়িত্ব দিয়েছেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ধোনি গত আইপিএল মরসুমে খেলেছেন। 

ব্যাট হাতে ধোনির ভূমিকাও ছিল সীমিত। শেষের দিকে ব্যাটিংয়ে নেমেছেন। খুব কম বল খেলেছেন। তবে, শেষের দিকে ব্যাটিংয়ে নামলেও ধোনি তার ট্রেডমার্ক বাউন্ডারি-হিটিং শটে মাতিয়েছেন। সম্প্রতি এক অনুষ্ঠানে ধোনির ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হলে তিনি আসন্ন আইপিএল মরসুমে খেলা নিয়ে কোনও স্পষ্ট মন্তব্য করেননি। তবে, সিদ্ধান্ত নেওয়ার আগে প্লেয়ার রিটেনশন নিয়ে বিসিসিআইয়ের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন বলে জানিয়েছেন। এখন দেখার বিষয় ধোনি কী সিদ্ধান্ত নেন।

উল্লেখ্য, ধোনি আইপিএলে রাইজিং পুনে সুপার জায়ান্ট এবং চেন্নাই সুপার কিংস, দুটি দলের হয়েই খেলেছেন। ২০১৬, ২০১৭ আইপিএল মরসুমে রাইজিং পুনে সুপার জায়ান্টের হয়ে খেলার পর বাকি মরসুমগুলোতে চেন্নাই সুপার কিংসের জার্সিতে দেখা গেছে তাকে। চেন্নাই দলকে পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন। সিএসকেকে এক সফল দলে পরিণত করেছেন। আইপিএলে ২৬৪ টি ম্যাচ খেলে ৫২৪৩ রান করেছেন ধোনি। আইপিএলে ধোনির ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ৮৪ রান। এছাড়াও, ২৪ টি অর্ধশতক রয়েছে তার।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'হুমায়ুন কোন ব্র্যান্ডের নেশা করে সেটা দেখতে হবে' ডাক্তারদের হুমকির পাল্টা দিলেন Sukanta Majumdar
'এখানে আশ্রয়! আর অসমে, মহারাষ্ট্রে পাপীদের রাম নাম সত্য হে করে দিয়েছে' বিস্ফোরক Suvendu Adhikari
ভাঙড়ে তৃণমূলের শত্রু তৃণমূল! আসল 'গদ্দার' আরাবুল, ঝাঁঝিয়ে উঠলেন সায়নী ঘোষ | Saayoni Ghosh | Bhangar
Suvendu Adhikari | সাগর দত্ত কাণ্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর #suvenduadhikari #shorts #news
এইভাবে সোজা করবেন! মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | TMC | BJP