WTC 2023: শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় নিউজিল্যান্ডের, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত

কেন উইলিয়ামসনের সঙ্গে বিরাট কোহলির সম্পর্ক খুবই ভালো। নিউজিল্য়ান্ডের এই ব্য়াটারকে ধন্যবাদ জানাতেই পারেন বিরাট। কারণ, তাঁর বন্ধু ভারতীয় দলকে বিশেষ সাহায্য করলেন।

Web Desk - ANB | Published : Mar 13, 2023 6:08 AM IST / Updated: Mar 13 2023, 02:07 PM IST

একই দিনে শুরু হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচ এবং নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়ার লড়াইয়ে ভারতের সঙ্গেই ছিল শ্রীলঙ্কা। ফলে আমেদাবাদের মতোই গুরুত্বপূর্ণ ছিল ক্রাইস্টাচার্চ টেস্ট ম্যাচ। ভারত-অস্ট্রেলিয়ার চতুর্থ টেস্ট ম্যাচ ড্রয়ের দিকে এগোলেও, শ্রীলঙ্কার বিরুদ্ধে টানটান উত্তেজনার ম্য়াচে নিউজিল্যান্ড জয় পাওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গেল ভারতীয় দল। নিউজিল্যান্ডের জয়ের নায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় ইনিংসে শতরান করলেন তিনি। ফলে সহজ জয় পেল নিউজিল্যান্ড। গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাদের কাছে হেরে গিয়েছিল ভারতীয় দল, এবার সেই কিউয়িদের সৌজন্যেই ফাইনালে পৌঁছতে পারলেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ৭ জুন লন্ডনের দ্য় ওভালে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। টেস্টে বিশ্বখেতাবের লড়াইয়ে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। সাম্প্রতিক কয়েকটি টেস্ট সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে ভারত। শুধু দেশের মাটিতেই নয়, অস্ট্রেলিয়ার মাটিতেও টেস্ট সিরিজে জয় পেয়েছে ভারতীয় দল। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও অস্ট্রেলিয়াকে হারানোর ব্য়াপারে আত্মবিশ্বাসী ভারত।

ক্রাইস্টচার্চে দ্বিতীয় ইনিংসে অসাধারণ পারফরম্যান্স দেখালেন উইলিয়ামসন। ৩ নম্বরে ব্য়াটিং করতে নেমে ১২১ রান করে অপরাজিত থাকেন এই তারকা ব্য়াটার। তাঁর ১৯৪ বলের ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। অপর প্রান্তে পরপর উইকেট পড়ে গেলেও নিজের লক্ষ্যে স্থির ছিলেন উইলিয়ামসন। শেষ বলে দলকে স্মরণীয় জয় এনে দেন তিনি। জয়ের জন্য শেষ ওভারে ৮ রান দরকার ছিল নিউজিল্য়ান্ডের। প্রথম ২ বলে ১ রান করে হয়। এরপর তৃতীয় বলে রান আউট হয়ে যান ম্য়াট হেনরি। চতুর্থ বলে বাউন্ডারি মারেন উইলিয়ামসন। পঞ্চম বলে তিনি রান করতে পারেননি। শেষ বলে বাই ১ রান হয়। ফলে জয় পায় নিউজিল্য়ান্ড

Latest Videos

এই ম্য়াচের প্রথম ইনিংসে ৩৫৫ রান করে শ্রীলঙ্কা। সর্বাধিক ৮৭ রান করেন কুশল মেন্ডিস। ৫ উইকেট নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। প্রথম ইনিংসে নিউজিল্য়ান্ড করে ৩৭৩ রান। সর্বাধিক ১০২ রান করেন ড্য়ারিল মিচেল। দ্বিতীয় ইনিংসে ৩০২ রান করে শ্রীলঙ্কা। ১১৫ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। এরপর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ২৮৬ রান তুলে ম্য়াচ জিতে নিল নিউজিল্য়ান্ড। ২ উইকেটে জয় পেলেন উইলিয়ামসনরা। এই জয়ের ফলে ভারতের সুবিধা হল।

আরও পড়ুন-

ওডিআই ফর্ম্য়াটের জনপ্রিয়তা বাঁচিয়ে রাখতে হলে ৪০ ওভারের করে দেওয়া হোক, পরামর্শ শাস্ত্রীর

এক ম্য়াচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমবার টি-২০ সিরিজ জয় বাংলাদেশের

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পুজোর মুখে মাথায় হাত কৃষকদের! ভারী নিম্নচাপে জলমগ্ন কৃষি জমি, আসেনি সরকারের সাহায্য | Ranaghat News
ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram