Varanasi Cricket Stadium: বারাণসী ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রীর

নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীতে এবার একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরির উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনিই শনিবার এই স্টেডিয়ামের শিলান্যাস করলেন।

Soumya Gangully | Published : Sep 23, 2023 9:28 AM IST / Updated: Sep 23 2023, 03:59 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের শহর আমেদাবাদে তাঁরই নামাঙ্কিত বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আছে। এবার নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীতে একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী। শনিবার বারাণসীতে এই স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন ঘিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই অনুষ্ঠানে ছিলেন। এছাড়াও ছিলেন সচিন তেন্ডুলকর, সুনীল গাভাসকর, দিলীপ বেঙ্গসরকার, রবি শাস্ত্রী, বিসিসিআই সভাপতি রজার বিনি, সহ-সভাপতি রাজীব শুক্লা, সচিব জয় শাহ এবং অন্যান্য কর্তারা। বিসিসিআই ও উত্তরপ্রদেশ সরকার যৌথভাবে এই স্টেডিয়াম তৈরি করছে। বারাণসীর ঐতিহ্যের কথা মাথায় রেখেই গড়ে তোলা হচ্ছে এই স্টেডিয়াম। ভবিষ্যতে এই স্টেডিয়ামে অনেক আন্তর্জাতিক ম্যাচ হবে বলে আশা করা হচ্ছে। বারাণসীতে আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম হওয়ায় খুশি উত্তরপ্রদেশের গঙ্গা তীরবর্তী এই শহরের ক্রিকেটপ্রেমীরা।

বারাণসীতে এই ক্রিকেট স্টেডিয়াম গড়ে তোলার জন্য ১২১ কোটি টাকা বরাদ্দ করেছে উত্তরপ্রদেশ সরকার। এই টাকা খরচ করা হচ্ছে জমি অধিগ্রহণের জন্য। স্টেডিয়াম গড়ে তোলার জন্য ৩৩০ কোটি টাকা খরচ করতে চলেছে বিসিসিআই। এটি উত্তরপ্রদেশে তৃতীয় ক্রিকেট স্টেডিয়াম হতে চলেছে। কানপুর ও লখনউয়ে দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হচ্ছে। এবার বারাণসীতেও ক্রিকেট স্টেডিয়াম হচ্ছে। বারাণসীর রাজাতালাব অঞ্চলে রিং রোডের কাছে হচ্ছে এই স্টেডিয়াম। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এই স্টেডিয়ামের কাজ শেষ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। বারাণসীতে গঙ্গার ঘাটের আদলে এই স্টেডিয়ামের গ্যালারি তৈরি করা হবে। 

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘ক্রিকেটের মাধ্যমে সারা বিশ্বের সঙ্গে ভারতের সংযোগ স্থাপন হচ্ছে। অনেক দেশ নতুন করে ক্রিকেট খেলা শুরু করছে। এই স্টেডিয়াম হচ্ছে মহাদেবের শহরে। মহাদেবকেই এই স্টেডিয়াম উৎসর্গ করা হচ্ছে। কাশীতে আন্তর্জাতিক স্টেডিয়াম হলে এখানকার ক্রীড়াবিদদের উপকার হবে। এই স্টেডিয়াম পূর্বাঞ্চল ক্ষেত্রের তারকা হয়ে উঠবে। আজ আমি আরও একবার বারাণসীতে আসার সুযোগ পেলাম। কাশী ভ্রমণের আনন্দের সঙ্গে কোনও কিছুর তুলনা হয় না।’

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, ‘জি-২০ বৈঠকের সময় সারা বিশ্বের নেতারা ভারতের সামর্থ্য ও ক্ষমতা দেখেছেন। এবার বারাণসীতে প্রথম ক্রিকেট স্টেডিয়াম তৈরি করছে বিসিসিআই। আমি উত্তরপ্রদেশের ক্রীড়াপ্রেমীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাচ্ছি।’

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে ভারতীয় ক্রিকেট দলের জার্সি তুলে দেন সচিন।

আরও পড়ুন-

Mohammed Shami : মিচেল মার্শের উইকেটই সবচেয়ে বেশি আনন্দ দিয়েছে, বললেন মহম্মদ সামি

India Vs Australia: 'অধিনায়কত্ব করতে অভ্যস্ত, এরকম পরিস্থিতি ভালোবাসি,' ভারতকে জিতিয়ে বললেন রাহুল

ICC Rankings: অস্ট্রেলিয়াকে হারিয়ে ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

Read more Articles on
Share this article
click me!