প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি, ভারতীয় ক্রিকেট মহলে শোকের ছায়া

ভারতীয় ক্রিকেট যখন আজকের মতো ঝাঁ চকচকে হয়ে ওঠেনি, এত অর্থ, প্রচার ছিল না, সেই সময়ের তারকা ছিলেন সেলিম দুরানি। ক্রিকেট সেই সময় সত্যিই ভদ্রলোকের খেলা ছিল।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 5:48 AM IST / Updated: Apr 02 2023, 11:48 AM IST

প্রয়াত ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অলরাউন্ডার সেলিম দুরানি। দীর্ঘ রোগভোগের পর রবিবার তিনি প্রয়াত হয়েছেন। এই প্রাক্তন ক্রিকেটারের বয়স হয়েছিল ৮৮ বছর। তাঁর পরিবারের পক্ষ থেকে এই শোক সংবাদ জানানো হয়েছে। গুজরাটের জামনগরে ভাই জাহাঙ্গির দুরানির সঙ্গে থাকতেন সেলিম। তিনি বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। কয়েকদিন আগে তাঁর একটি অস্ত্রোপচার হয়। এরপর তাঁর অসুস্থতা বেড়ে যায়। শেষপর্যন্ত রবিবার প্রয়াত হলেন তিনি। এই জনপ্রিয় প্রাক্তন ক্রিকেটারের প্রয়াণে ভারতীয় ক্রিকেট মহলে শোকের ছায়া। অনেকেই সোশ্যাল মিডিয়ায় শোকপ্রকাশ করছেন। খেলোয়াড় জীবনে মাঠে আলাদা করে চেনা যেত সেলিমকে। তাঁর স্টাইল ছিল অনন্য। এখন অনেকেই সেই পুরনো কথা স্মরণ করছেন।

১৯৩৪ সালের ১১ ডিসেম্বর আফগানিস্তানের রাজধানী কাবুলে জন্ম হয় সেলিমের। পরে তাঁর পরিবার ভারতে চলে আসে। আফগানিস্তানে জন্ম হওয়া একমাত্র ক্রিকেটার হিসেবে ভারতের ঘরোয়া ক্রিকেট এবং জাতীয় দলের হয়ে খেলেন সেলিম। তিনি ১৯৫৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সৌরাষ্ট্র, গুজরাট ও রাজস্থানের হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলেছেন। ভারতীয় দলের হয়ে ১৯৬০ থেকে ১৯৭৩ পর্যন্ত খেলেন এই অলরাউন্ডার। তিনি ২৯টি টেস্ট ম্যাচ খেলে ১,২০২ রান করেন। গড় ২৫.০৪। টেস্টে একটি শতরান ও ৭টি অর্ধশতরান করেন সেলিম। টেস্টে তাঁর ৭৪টি উইকেট রয়েছে। ১৯৬১-৬২ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ে বড় অবদান ছিল এই বাঁ হাতি ব্যাটার ও বাঁ হাতি স্পিনারের। তিনি ইডেন গার্ডেন্স ও চিপকে অসাধারণ বোলিং করেন। ইডেন টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নেওয়ার পর চিপকে ১০ উইকেট নেন সেলিম। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের প্রথম টেস্ট ম্যাচ জয়েও বড় অবদান ছিল এই অলরাউন্ডারের। পোর্ট অফ স্পেনে সেই ঐতিহাসিক টেস্ট ম্যাচে তিনি ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সের উইকেট নেন। 

টেস্টে সেলিমের একমাত্র শতরান ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ১৯৬২ সালে তিনি এই শতরান করেন। ১৭০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে তাঁর মোট রান ৮,৫৪৫। গড় ৩৩.৩৭। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪টি শতরান ও ৪৫টি অর্ধশতরান করেন সেলিম। তাঁর সর্বাধিক স্কোর ১৩৭ অপরাজিত। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮৪৮টি উইকেট নেন সেলিম। 

অত্যন্ত জনপ্রিয় এই ক্রিকেটার পারভিন ববির সঙ্গে হিন্দি ছবিতে অভিনয়ও করেন। প্রথম ক্রিকেটার হিসেবে অর্জুন পুরস্কার পান সেলিম। তাঁকে সিকে নাইডু লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেয় বিসিসিই।

আরও পড়ুন-

প্রথম ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে চোট, আইপিএল থেকে ছিটকে গেলেন কেন উইলিয়ামসন

চোটের জন্য ছিটকে যাওয়া জসপ্রীত বুমরার পরিবর্তে মুম্বই ইন্ডিয়ানসে সন্দীপ ওয়ারিয়র

মরসুমের প্রথম আম মাকে খাওয়ালেন সচিন

Share this article
click me!