IPL: ক্রিকেট-বাণিজ্যে উৎসাহ, আইপিএল-এ বিপুল অর্থ বিনিয়োগের প্রস্তাব সৌদি আরবের

ক্রিকেটের বিশ্বায়ন এখনও অনেক দূর। তবে ক্রিকেট-বাণিজ্যে অনেক দেশই উৎসাহিত হয়ে উঠেছে। সৌদি আরব এমনই একটি দেশ। আইপিএল-এ বিনিয়োগ করতে চাইছে সৌদি আরব।

Soumya Gangully | Published : Nov 3, 2023 11:04 AM IST / Updated: Nov 03 2023, 05:29 PM IST

আইপিএল-এ বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে সৌদি আরব। কেন্দ্রীয় সরকারের সঙ্গে এ বিষয়ে কথাও হয়েছে সৌদি আরব সরকারের। এ বছরের সেপ্টেম্বরে ভারত সফরে এসেছিলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। সেই সময়ই কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন সৌদি যুবরাজের উপদেষ্টারা। আইপিএল-এ ৩০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে সৌদি আরব সরকার। তবে কেন্দ্রীয় সরকার বা বিসিসিআই এই প্রস্তাবে রাজি হয়েছে কি না এবং কীভাবে বিনিয়োগ করতে পারে সৌদি আরব, সে বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। এখনই এ বিষয়ে কিছু বলতে চাইছে না বিসিসিআই। ওডিআই বিশ্বকাপ শেষ হওয়ার পরেই হয়তো সরকারিভাবে আইপিএল-এ সৌদি আরবের বিনিয়োগের কথা ঘোষণা করতে পারে বিসিসিআই।

অন্য দেশে আইপিএল ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা

সৌদি আরব সরকারের পক্ষ থেকে আইপিএল-এ সরাসরি ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। বাকি অর্থ বিনিয়োগ করা হবে অন্য দেশগুলিতে আইপিএল ছড়িয়ে দেওয়ার কাজে। ক্রিকেট দুনিয়ার সবচেয়ে ধনী লিগ আইপিএল। ২০০৮ সালে শুরু হওয়ার পর থেকে এই লিগের জনপ্রিয়তা ও লাভের অঙ্ক বেড়ে চলেছে। সেই কারণেই অন্য দেশগুলি আইপিএল-এ উৎসাহিত হয়ে উঠেছে। সৌদি আরবে ক্রিকেট জনপ্রিয় না হলেও, বাণিজ্যে যথেষ্ট উৎসাহ রয়েছে যুবরাজের।

আগামী মাসে আইপিএল-এর নিলাম

১৯ ডিসেম্বর সংযুক্ত আরব আমিরশাহির দুবাইয়ে হতে পারে আইপিএল-এর নিলাম। ওডিআই বিশ্বকাপের মধ্যেই তৈরি হচ্ছে ১০টি ফ্র্যাঞ্চাইজি। কোন ক্রিকেটারদের ধরে রাখা হবে এবং কাদের ছেড়ে দেওয়া হবে, ১৫ নভেম্বরের মধ্যে সেই তালিকা জমা দিতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে। ডিসেম্বরের শুরুতেই নিলামের জন্য ক্রিকেটারদের তালিকা তৈরি হয়ে যাবে। বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, ২০২৪ সালের আইপিএল-এর প্রস্তুতির জন্য প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ১০০ কোটি টাকা করে পাবে। গত মরসুমের আইপিএল-এর আগে ফ্র্যাঞ্চাইজিগুলির জন্য ৯৫ কোটি টাকা করে বরাদ্দ করা হয়েছিল। এবার ৫ কোটি টাকা করে বৃদ্ধি করা হয়েছে। ফ্র্যাঞ্চাইজিগুলি যে ক্রিকেটারদের ছেড়ে দেবে তাঁদের দর এবং ২০২৩ সালের আইপিএল-এর নিলামে যত অর্থ বেঁচে গিয়েছিল, তার ভিত্তিতেই এবারের আইপিএল-এর নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলির খরচের মাত্রা ঠিক করা হবে।

টি-২০ বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ আইপিএল

২০২৪ সালের আইপিএল-এ খেলতে পারেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। ট্রেভিস হেড, ক্রিস ওকস, অ্যালেক্স হেলস, স্যাম বিলিংস, জেরাল্ড কোটজিও আইপিএল-এ খেলতে পারেন। মহেন্দ্র সিং ধোনি এবারও খেলবেন।

আরও খবরের জন্য আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs Sri Lanka: ভারতের জয়ে কী জ্বালা! বুমরা-শামিদের নাকি আলাদা বল দিচ্ছে ICC, তাতেই সাফল্য, উদ্ভট অভিযোগ পাকিস্তানের

Shreyas Iyer: শর্ট বলে দুর্বলতা নিয়ে প্রশ্ন, খেপে লাল শ্রেয়াস আইয়ার, ভাইরাল ভিডিও

Read more Articles on
Share this article
click me!