টি-২০ বিশ্বকাপ সুপার ১২-এ সবচেয়ে ভাল পারফরম্যান্স কোন বোলার, ব্যাটারদের?

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২-এর খেলা শেষ। এবার সেমি ফাইনাল ও ফাইনালের লড়াই। চূড়ান্ত পর্যায়ের ম্যাচের জন্য তৈরি হচ্ছে চারটি দল।

Web Desk - ANB | Published : Nov 7, 2022 7:41 AM IST / Updated: Nov 07 2022, 01:13 PM IST

রবিবার শেষ হয়ে গিয়েছে এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্বের খেলা। এবার শুরু হতে চলেছে সেমি ফাইনালের খেলা। শেষ চারের চারটি দল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। বুধবার প্রথম সেমি ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। এরপর বৃহস্পতিবার দ্বিতীয় সেমি ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল। এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্যায়ে বেশিরভাগ ম্যাচেই অসাধারণ লড়াই দেখা গিয়েছে। ভারত-পাকিস্তান, নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া, ভারত-দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচে জমজমাট লড়াই দেখা গিয়েছে। কয়েকটি ম্যাচে অভাবনীয় ফলও দেখা গিয়েছে। জিম্বাবোয়ে যেমন পাকিস্তানকে হারিয়ে দিয়েছে, তেমনই আবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক দিয়েছে নেদারল্যান্ডস। জিম্বাবোয়ের কাছে হেরে এই প্রতিযোগিতা থেকে প্রায় ছিটকে যাচ্ছিল পাকিস্তান, তেমনই আবার ডাচদের কাছে প্রোটিয়াদের হারে পাকিস্তানের শেষ চারে যাওয়ার পথ খুলে যায়। রবিবার সুপার ১২-এ নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে সেমি ফাইনালের যোগ্যতা অর্জন করে পাকিস্তান। ভারতীয় দল সুপার ১২ গ্রুপ ২-এর শেষ ম্যাচে জিম্বাবোয়েকে হারিয়ে গ্রুপের শীর্ষে থেকে সেমি ফাইনালে গিয়েছে।

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্যায়ে যে ৫ ব্যাটার সবচেয়ে ভাল পারফরম্যান্স দেখিয়েছেন, তাঁদের মধ্যে সবার আগে বিরাট কোহলি। ৫ ম্যাচে ২৪৬ রান করেছেন বিরাট। তিনি ৩টি ম্যাচে অপরাজিত অর্ধশতরান করেছেন। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৮২ রানে অপরাজিত থাকেন বিরাট। এটাই এবারের টি-২০ বিশ্বকাপে তাঁর সর্বোচ্চ স্কোর। ব্যাটারদের মধ্যে দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডসের ম্যাক্স ও'ডওড। তিনি গ্রুপ পর্ব ও সুপার ১২ মিলিয়ে ৮ ইনিংসে ২৪২ রান করেছেন। তৃতীয় স্থানে সূর্যকুমার যাদব। তিনি ৫ ইনিংসে ২২৫ রান করেছেন। চতুর্থ স্থানে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। তিনি ২২৩ রান করেছেন। পঞ্চম স্থানে জিম্বাবোয়ের সিকন্দর রাজা। তিনি ২১৯ রান করেছেন।

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারঙ্গা। তিনি গ্রুপ পর্যায় ও সুপার ১২ মিলিয়ে ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন। দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডসের অলরাউন্ডার ব্যাস ডে লিডে। তিনি ১৩ উইকেট নিয়েছেন। ১২ উইকেট নিয়ে তৃতীয় স্থানে জিম্বাবোয়ের ব্লেসিং মুজারাবানি। ১১ উইকেট নিয়ে চতুর্থ স্থানে আয়ারল্যান্ডের জশুয়া লিটল। তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন। দক্ষিণ আফ্রিকার অ্যানরিখ নর্তিয়েও ১১ উইকেট নিয়েছেন। ভারতের তরুণ বাঁ হাতি পেসার আর্শদীপ সিং এখনও পর্যন্ত ৫ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন-

কবে, কখন টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনাল, ফাইনাল? কীভাবে দেখা যাবে খেলা?

ধোনির কোন বার্তা খারাপ সময় কাটিয়ে উঠতে সাহায্য করেছে, জানালেন বিরাট

জিম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচেই সেমি ফাইনালের প্রস্তুতি সেরে নিলেন সূর্যকুমার-হার্দিক

Read more Articles on
Share this article
click me!