টি-২০ বিশ্বকাপের সেরা দলে বিরাট, সূর্যকুমার, দ্বাদশ ব্যক্তি হার্দিক

ভারতীয় দল এবারের টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনাল থেকে বিদায় নিলেও, সেরা দলে স্থান পেলেন দুই ভারতীয় ক্রিকেটার। দ্বাদশ ব্যক্তি হিসেবেও আছেন এক ভারতীয়।

Web Desk - ANB | Published : Nov 14, 2022 5:08 AM IST / Updated: Nov 14 2022, 10:57 AM IST

এবারের টি-২০ বিশ্বকাপে ভারতীয়দের মধ্যে যাঁদের পারফরম্যান্স সবচেয়ে ভাল, সেই বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব প্রত্যাশিতভাবেই সেরা দলে জায়গা পেলেন। দ্বাদশ ব্যক্তি হিসেবে আছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। দলে আছেন চ্যাম্পিয়ন ইংল্যান্ডের চারজন ক্রিকেটার। রানার্স পাকিস্তানের দু'জন ক্রিকেটার এই দলে জায়গা আছেন। সেমি ফাইনালে পাকিস্তানের কাছে হেরে যাওয়া নিউজিল্যান্ডের একজন ক্রিকেটারকে এই দলে রাখা হয়েছে। সুপার ১২ থেকেই বিদায় নেওয়া দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের একজন করে ক্রিকেটার সেরা দলে জায়গা পেয়েছেন। অধিনায়ক নির্বাচিত করা হয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী জস বাটলারকে। তিনিই এই দলের উইকেটকিপার। পুরো দল- অ্যালেক্স হেলস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত), সূর্যকুমার যাদব (ভারত), গ্লেন ফিলিপস (নিউজিল্যান্ড), সিকন্দর রাজা (জিম্বাবোয়ে), শাদাব খান (পাকিস্তান), স্যাম কারান (ইংল্যান্ড), অ্যানরিখ নর্তিয়ে (দক্ষিণ আফ্রিকা), মার্ক উড (ইংল্যান্ড) ও শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

এবারের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই অসাধারণ ফর্মে ছিলেন বিরাট। সেমি ফাইনালেও তিনি অর্ধশতরান করেন। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে তিনি ৮২ রানে অপরাজিত ছিলেন। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৬২ রান করে অপরাজিত থাকেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় রান না পেলেও, বাংলাদেশের বিরুদ্ধে ৬৪ রানে অপরাজিত থাকেন বিরাট। এই প্রতিযোগিতায় তাঁর মোট রান ২৯৬। তিনিই এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি রান করেছেন। শ্রীলঙ্কার প্রাক্তন তারকা মাহেলা জয়বর্ধনেকে টপকে বিরাটই এখন টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ব্যাটার।

সূর্যকুমারও টি-২০ বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্স দেখিয়েছেন। তাঁর মোট রান ২৩৯। তিনি এই প্রতিযোগিতায় তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার। তিনি নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবোয়ের বিরুদ্ধে অর্ধশতরান করেন। প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের অন্য কোনও ব্যাটারই বড় রান পাননি। সেই ম্যাচে একা লড়াই করেন সূর্যকুমার। এই পারফরম্যান্সেরই স্বীকৃতি পেলেন তিনি। তাঁকে টি-২০ বিশ্বকাপের সেরা দলের চার নম্বর ব্যাটার হিসেবে রাখা হয়েছে।

ইংল্যান্ডের অধিনায়ক বাটলার এবং অপর ওপেনার হেলসও টি-২০ বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। বিশেষ করে সেমি ফাইনালে ভারতের বিরুদ্ধে তাঁরা চমকপ্রদ ব্যাটিং করেন। সেরা দলের ওপেনিং ব্যাটার হিসেবে তাঁদেরই রাখা হয়েছে। জিম্বাবোয়ের রাজাও এই প্রতিযোগিতায় দুর্দান্ত খেলেছেন। সেই কারণেই তাঁকে সেরা দলে জায়গা দেওয়া হয়েছে। তবে ভাল পারফরম্যান্সের পরেও আর্শদীপ সিং কেন এই দলে জায়গা পেলেন না, সেটা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন-

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ইডেনের 'পাপস্খলন' মেলবোর্নে, টি-২০ বিশ্বকাপ ফাইনালের নায়ক বেন স্টোকস

ফিরল না ইতিহাস, পাকিস্তানকে উড়িয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Read more Articles on
Share this article
click me!