ভারত নয়, টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়াই, 'ভুল শুধরে' জানাল আইসিসি

টেস্ট র‍্যাঙ্কিং নিয়ে চূড়ান্ত বিতর্ক, নাটকীয়তা। ভারতীয় দলকে ভুল করে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রাখা হয়েছিল বলে জানাল আইসিসি। নতুন করে ঘোষণা করল র‍্যাঙ্কিং তালিকা।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 3:20 PM IST / Updated: Feb 15 2023, 09:56 PM IST

বুধবার বিকেলে আইসিসি জানিয়েছিল, টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়েছে ভারতীয় দল এবং দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু পরে আবার জানানো হল, প্রযুক্তিগত সমস্যা হয়েছিল। সেই ভুল সংশোধন করা হয়েছে। আইসিসি-র পক্ষ থেকে যে সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, ২৯ ম্যাচ খেলে ৩,৬৬৮ পয়েন্ট এবং ১২৬ রেটিং নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। ৩২ ম্যাচ খেলে ৩,৬৯০ পয়েন্ট এবং ১১৫ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে ভারত। ৪৭ ম্যাচ খেলে ৪,০১৭ পয়েন্ট এবং ১০৭ রেটিং নিয়ে তৃতীয় স্থানে ইংল্যান্ড। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ২৯ ম্যাচ খেলে ২,৯৫২ পয়েন্ট এবং ১০২ রেটিং পেয়েছে। ৩০ ম্যাচ খেলে ২,৯৬৫ পয়েন্ট এবং ৯৯ রেটিং নিয়ে ৫ নম্বরে নিউজিল্যান্ড। পাকিস্তান আছে ৬ নম্বরে। তারা ৩০ ম্যাচ খেলে ২,৬৩৮ পয়েন্ট এবং ৮৮ রেটিং পেয়েছে। ৭ নম্বরে থাকা শ্রীলঙ্কা ২৬ ম্যাচ খেলে ২,২৮২ পয়েন্ট এবং ৮৮ রেটিং পেয়েছে। ৩১ ম্যাচ খেলে ২,৪১৫ পয়েন্ট এবং ৭৮ রেটিং নিয়ে ৮ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ আছে ৯ নম্বরে। ২৫ ম্যাচ খেলে ১,১৬১ পয়েন্ট এবং ৪৬ রেটিং পেয়েছে বাংলাদেশ। ১০ নম্বরে থাকা জিম্বাবোয়ে এই সময়ের মধ্যে মাত্র ৯টি টেস্ট ম্যাচ খেলেছে। আফ্রিকার দলটি ২৪৩ পয়েন্ট এবং ২৭ রেটিং পেয়েছে।

টেস্ট র‍্যাঙ্কিং নিয়ে সংশয়, বিতর্ক তৈরি হলেও, ওডিআই ও টি-২০ র‍্যাঙ্কিং নিয়ে অবশ্য কোনও বিতর্ক নেই। এই দুই ফর্ম্যাটেই শীর্ষে ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে আরও ৩টি টেস্ট ম্যাচ খেলবে ভারত। তার মধ্যে অন্তত ২টি ম্যাচ জিততে পারলেই টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে চলে যাবে ভারতীয় দল। রোহিত শর্মা-বিরাট কোহলিরা অবশ্য র‍্যাঙ্কিং নিয়ে ভাবছেন না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়াই ভারতের প্রধান লক্ষ্য।

ভারতীয় দল গত কয়েক বছর ধরেই টেস্ট ফর্ম্যাটে বেশ ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। দেশের মাটিতে বরাবরই শক্তিশালী ভারতীয় দল। বিদেশের মাটিতেও জয় পাচ্ছে ভারত। টানা ২ বার অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ জিতেছে ভারত। ভালো পারফরম্যান্স ধরে রাখাই ভারতীয় দলের লক্ষ্য। পরপর ম্যাচ জিততে পারলেই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হবে।

শুক্রবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্ট ম্যাচ। আপাতত এই ম্যাচ জেতার পরিকল্পনাই করছে ভারতীয় দল।

আরও পড়ুন-

সৌরভের সঙ্গে ইগোর লড়াই ছিল বিরাটের, স্টিং অপারেশনে বিস্ফোরক চেতন শর্মা

উইমেনস প্রিমিয়ার লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মেন্টর সানিয়া মির্জা

অস্ট্রেলিয়া একটা সেশনের মধ্যেই অলআউট হয়ে যাবে ভাবিনি, বললেন রোহিত

Read more Articles on
Share this article
click me!