কেন মুম্বই ইন্ডিয়ান্স রোহিত শর্মাকে সরিয়ে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক হিসেবে বেছে নিল? রইল কিছু সমীকরণ

এই সিদ্ধান্ত মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে সহজ নাও হতে পারে, কিন্তু গত তিন মরসুমে শিরোপা জিততে না পারা তাদের দলে পরিবর্তন আনতে শেষ পর্যন্ত নতুন কিছু করতে হত। সেই আশাতেই এই পদক্ষেপ।

Parna Sengupta | Published : Dec 15, 2023 2:47 PM IST

হার্দিক পান্ডিয়া যখন গুজরাট টাইটান্স থেকে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেন, তখন জল্পনা ছিল যে পান্ডিয়াই হবেন মুম্বাইয়ের পরবর্তী অধিনায়ক। সেটাই সত্যি হল। মুম্বই ইন্ডিয়ানসের অধিনায়ক ঘোষণা করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে।

মুম্বাই ইন্ডিয়ান্স একটি বিবৃতি জারি করেছে যে হার্দিক পান্ডিয়া আইপিএল ২০২৪-এ মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করবেন। এই সিদ্ধান্ত মুম্বাই ইন্ডিয়ান্সের পক্ষে সহজ নাও হতে পারে, কিন্তু গত তিন মরসুমে শিরোপা জিততে না পারা তাদের দলে পরিবর্তন আনতে শেষ পর্যন্ত নতুন কিছু করতে হত। সেই আশাতেই এই পদক্ষেপ।

গত তিন মরসুম খারাপ ছিল এমআই-এর জন্য

মুম্বাই ইন্ডিয়ান্স শেষ ২০২০ সালে আইপিএল শিরোপা জিতেছিল। এর পরে, এটি ২০২১ এবং ২০২২ সালে প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। ২০২২ সালে, পরিস্থিতি এমন ছিল যে এই দলটি ছিল দশম অবস্থানে অর্থাৎ পয়েন্ট টেবিলের শেষ অবস্থানে। এমনকি ২০২৩ সালে, এই দলটি কোনওভাবে প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করেছিল কিন্তু ফাইনালে পৌঁছতে পারেনি।

রোহিত শর্মার বাজে অধিনায়কত্ব পর্ব

গত তিন আইপিএল মরসুমে, রোহিত শর্মার অধিনায়কত্ব সেভাবে নজর কাড়েনি। এছাড়া আন্তর্জাতিক পর্যায়েও ভারতীয় দলের অধিনায়ক হওয়ার পর রোহিত শর্মা তিনটি আইসিসি ইভেন্ট খেলেন এবং তিনটিতেই শিরোপা জিততে পারেনি ভারতীয় দল। দেশ ও ফ্র্যাঞ্চাইজির হয়ে রোহিতের সাম্প্রতিক অধিনায়কত্বের রেকর্ড গত দুই-তিন বছরে সত্যিই দুর্বল। রোহিতকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার এটাই বড় কারণ।

রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ভালো ব্যাটিং করলেও টি-টোয়েন্টি ক্রিকেটে তার ব্যাট তেমন একটা কাজ করছে না। গত দুই-তিন বছরে তার টি-টোয়েন্টি রেকর্ড খুব একটা ভালো হয়নি। এমনকি ২০২২ সালে আন্তর্জাতিক পর্যায়েও টি-টোয়েন্টিতে তেমন প্রভাব ফেলতে পারেননি তিনি। এমনকি আইপিএলেও গত দুই মরসুমে তার ব্যাটিং দুর্বল। এ বছর তিনি একটিও টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

হার্দিককে কেন অধিনায়ক করা হল?

হার্দিক আইপিএলে প্রথমবারের মতো অধিনায়ক হওয়ার সাথে সাথে গুজরাট টাইটান্সকে চ্যাম্পিয়ন করেন। দ্বিতীয় মরসুমেও দলকে ফাইনালে নিয়ে যান তিনি। তার অধিনায়কত্বে গুজরাট টাইটান্স নিয়মিত ভালো পারফর্ম করেছে। তারপরে টি-টোয়েন্টি আন্তর্জাতিকেও, তিনি ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছিলেন এবং পিছনের সিরিজে জয়ের দিকে নিয়ে যান। এমন পরিস্থিতিতে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত শর্মার এর চেয়ে ভালো বদলি হতে পারত না।

হার্দিক পান্ডিয়া আইপিএল ২০২২ সাল থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন। আইপিএলের গত দুই মরসুমে বল ও ব্যাট হাতে দারুণ পারফর্ম করেছেন তিনি। গত দেড় বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ওয়ানডেতেও দারুণ সফল তিনি। তিনি নিজেই শক্তিশালী পারফরম্যান্স দিয়ে দলকে নেতৃত্ব দেন, এতে দলের আত্মবিশ্বাসও বাড়ে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!