WTC Final 2023: অশ্বিনকে দলে না রাখার মূল্য দিতে হচ্ছে? ওভালের গ্যালারিতে তুমুল আলোচনা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনই পিছিয়ে পড়েছে ভারতীয় দল। রোহিত শর্মাদের পক্ষে এই ম্যাচে প্রত্যাবর্তন ঘটানো কঠিন।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 6:34 AM IST / Updated: Jun 08 2023, 12:33 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া লড়াই দেখতে বুধবার যাঁরা কেনিংটন ওভালের গ্যালারিতে ছিলেন তাঁদের মধ্যে একটাই আলোচনা চলছিল, ভারতীয় দল কি অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে প্রথম একাদশে না রাখা নিয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিল?  ম্যাচের প্রথম বল হওয়ার আগে থাকতেই গ্যালারিতে এই আলোচনা শুরু হয়েছিল। ম্যাচ যত এগিয়েছে ততই অশ্বিনের কথা উঠে এসেছে। ওভালের গ্যালারিতে দর্শক আসন ২৫ হাজার। বেশিরভাগ সমর্থকই ভারতীয়। মহম্মদ সামি যখন ম্যাচের প্রথম বলের জন্য রান-আপ শুরু করেন, তখন দর্শকরা তাঁকে উৎসাহ দেওয়ার জন্য চিৎকার শুরু করেন। কিন্তু ম্যাচ যত এগোতে থাকে ততই ভারতের সমর্থকদের আফশোস বাড়তে থাকে। অস্ট্রেলিয়ার টপ অর্ডার যখন রান করতে শুরু করে, তখন গ্যালারিতে থাকা বেশিরভাগ মানুষই ভারতীয় দলের প্রথম একাদশে না থাকা অশ্বিনকে নিয়ে আলোচনা শুরু করেন। 

বুধবার ম্যা।চ শুরু হওয়ার আগে মেঘলা আকাশ ছিল। সেই কারণেই টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা তিনি হয়তো ভেবেছিলেন, আবহাওয়া ও পিচ থেকে সাহায্য পাবেন পেসাররা। সেই কারণেই অশ্বিনের পরিবর্তে অতিরিক্ত পেসার রাখা হয় দলে। ম্যাচের শুরুতে মনে হচ্ছিল এই পরিকল্পনা ঠিক। ২ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৭৬ রানের মধ্যে ৩ উইকেট চলে যায়। কিন্তু ততক্ষণে আকাশের মেঘলা ভাবও কেটে গিয়েছে। রোদ উঠতেই ভারতের পেসারদের জারিজুরি শেষ হয়ে যায়। অনায়াসে রান করতে থাকেন ট্রেভিস হেড ও স্টিভ স্মিথ। এই সময় অশ্বিনকে নিয়ে আলোচনা জোরদার হয়। সাধারণ দর্শকদের পাশাপাশি বিশেষজ্ঞরাও অশ্বিনকে বাদ দিয়ে খেলা নিয়ে প্রশ্ন তুলতে থাকেন। বিশেষ করে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে প্রথম ৭ জনের মধ্যে যখন ৪ জনই বাঁ হাতি, সেখানে অশ্বিনকে দলে না রাখার সিদ্ধান্ত ভুল বলেই মত বিশেষজ্ঞদের।

ভারতীয় দলে যদি জসপ্রীত বুমরা থাকতেন, তাহলে হয়তো পরিস্থিতি অন্যরকম হত। কিন্তু চোটের জন্য এই পেসার বেশ কিছুদিন ধরে দলের বাইরে। এই অবস্থায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত সাফল্য পাওয়া অশ্বিনও প্রথম একাদশে না থাকায় ভারতের বোলিং আক্রমণকে অসহায় মনে হচ্ছে। স্মিথ ও হেডের কোনও সমস্যাই হচ্ছে না। প্রথম দিনের শেষে ৩ উইকেটে ৩২৭ রান করে দারুণ জায়গায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিন দ্রুত উইকেট নিতে না পারলে ভারতের হাত থেকে চ্যাম্পিয়নশিপ বেরিয়ে যাবে।

আরও পড়ুন-

WTC Final 2023: ২০ বছর আগের সৌরভের মতোই টসে জিতে ফিল্ডিং নিয়ে ভুল করলেন রোহিত?

WTC Final 2023: ট্রেন দুর্ঘটনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো ব্যান্ড পরে খেলছে ২ দল

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!