WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল শুরুর আগেই ওভালে ভারতের সমর্থকদের ঢল

লন্ডনের কেনিংটন ওভালে শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। টেস্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারত। এই ম্যাচে বিপুল সমর্থনের আশায় ভারতীয় দল।

Web Desk - ANB | Published : Jun 7, 2023 10:18 AM IST / Updated: Jun 07 2023, 04:39 PM IST

ড. কৃষ্ণ কিশোর, চিফ করেসপনডেন্ট, এশিয়ানেট নিউজ, আেমেরিকা--- লন্ডনের কেনিংটন ওভালে শুরু হয়ে গিয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। মেঘলা আবহাওয়া এবং চতুর্থ ও পঞ্চম দিন বৃষ্টির পূর্বাভাস থাকার কারণেই টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক। অস্ট্রেলিয়াকে দ্রুত অলআউট করাই ভারতীয় দলের লক্ষ্য। পরিবেশ-পরিস্থিতি আলাদা হলেও, গ্যালারির পরিবেশে কোনও বদল হয়নি। বরাবরের মতোই বিপুল দর্শক সমর্থন পাচ্ছে ভারতীয় দল। ওভালে এই প্রথম ইংল্যান্ডকে ছাড়া কোনও টেস্ট ম্যাচ হচ্ছে। ওভালের এত বছরের ইতিহাসে এই প্রথম জুন মাসে টেস্ট ম্যাচ হচ্ছে। ম্যাচ শুরু হওয়ার অনেক আগে থাকতেই স্টেডিয়ামে ভীড় জমাতে শুরু করেন ভারতের সমর্থকরা। অনেকের হাতেই জাতীয় পতাকা রয়েছে। অনেকে ভারতীয় দলের জার্সিও পরে আছেন।

ওভালে এর আগে ১৪টি টেস্ট ম্যাচ খেলেছে ভারতীয় দল। তার মধ্যে জয় এসেছে ২টি টেস্ট ম্যাচে। ৭টি টেস্ট ম্যাচ ড্র হয়েছে। ওভালে ৫টি টেস্ট ম্যাচে হেরে গিয়েছে ভারতীয় দল। ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫৭ রানে জয় পেয়েছিল ভারত। সেটাই ওভালে টেস্ট ম্যাচে ভারতের সবচেয়ে বড় ব্যবধানে জয়। এবার এই মাঠে তৃতীয় ম্যাচ জয়ের লক্ষ্যে খেলতে নেমেছে ভারতীয় দল। সমর্থকরাও আশা করছেন, অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতবে রোহিত শর্মার দল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ম্যাচে ভারতীয় দলে রাখা হয়নি অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। ৪ জন পেসারকে দলে রাখা হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণের মতোই দ্বিতীয় সংস্করণেও ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে ভারত। দলে প্রতিভার অভাব নেই। শুধু বড় মঞ্চে উপযুক্ত মানসিকতা নিয়ে খেলতে হবে। ২০১৩ সালে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে আর কোনও আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি ভারতীয় দল। গত এক দশকে ৩ বার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হেরে গিয়েছে ভারত। ৪টি আইসিসি টুর্নামেন্টের সেমি-ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে। ২০২১ সালে টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নেয় ভারত।

ভারতীয় দল অনেকদিন ধরেই বড় টুর্নামেন্ট জিততে পারছে না। তবে দলের উপর ভরসা আছে প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের। তিনি বলেছেন, ‘আমরা ২ বছর ধরে যে কাজ করে যাচ্ছি, তার ফল পাচ্ছি। সেই পরিপ্রেক্ষিতে বিষয়টিকে দেখতে হবে। অনেক সাফল্য মিলিয়ে তবেই আমরা এখানে পৌঁছতে পেরেছি। আমরা অস্ট্রেলিয়ায় সিরিজ জিতেছি, এখানে সিরিজ ড্র করেছি। গত ৫-৬ বছর ধরে বিশ্বের যে প্রান্তেই ভারতীয় দল খেলেছে সেখানেই লড়াই করেছে। আমরা শুধু আইসিসি ট্রফি জিততে পারিনি বলেই এই সাফল্য বদলে যাবে না।’

ডক্টর কৃষ্ণ কিশোর---- নিউ ইয়র্কের বাসিন্দা ড. কৃষ্ণ কিশোর মার্কিন যুক্তরাষ্ট্রে এশিয়ানেট নিউজের চিফ করেসপনডেন্ট। তিনি আইসিসি-র অনুমোদিত সাংবাদিক। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজে কয়েকটি গুরুত্বপূর্ণ ক্রিকেট সিরিজে সাংবাদিক হিসেবে কাজ করেছেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানেও দায়িত্ব পালন করেছেন ড. কিশোর। তিনি রাষ্ট্রপুঞ্জ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দফতরের অনুমোদিত সাংবাদিক।

আরও পড়ুন-

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে টসে জিতে প্রথমে ফিল্ডিং ভারতের

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কি হানা দেবে বৃষ্টি?

World Test Championship Final: বুধবার শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

Read more Articles on
Share this article
click me!