India Vs Uzbekistan: এএফসি এশিয়ান কাপে উজবেকিস্তানের বিরুদ্ধে লড়াই করেও হার ভারতের

ক্রোয়েশিয়ার কোচ ইগর স্টিম্যাচের আমলে এশিয়ার দ্বিতীয় সারির দলগুলির বিরুদ্ধে লড়াই করে সাফল্য পেয়েছে ভারত। কিন্তু এশিয়ার সেরা দলগুলির চেয়ে এখনও অনেক পিছিয়ে ভারতীয় দল।

Soumya Gangully | Published : Jan 18, 2024 4:07 PM IST / Updated: Jan 18 2024, 10:23 PM IST

ম্যাচের ফল দেখে মনে হতে পারে ভারত দাঁড়াতেই পারেনি। কিন্তু সেটা পুরোপুরি ঠিক নয়। প্রথমার্ধে ভালো পারফরম্যান্স দেখাতে না পারলেও, দ্বিতীয়ার্ধে লড়াই করল ভারতীয় দল। তা সত্ত্বেও উজবেকিস্তানের বিরুদ্ধে ০-৩ হেরে গেল ভারত। সুযোগ কাজে লাগাতে পারলে এবং পোস্ট বাধা না হলে একাধিক গোল করতে পারত ভারত। অবশ্য উজবেকিস্তানও ব্যবধান বাড়াতে পারত। দ্বিতীয়ার্ধে উপভোগ্য ম্যাচ হয়েছে। তবে গোল পেল না ভারত। ফলে বড় ব্যবধানে হারতে হল। অস্ট্রেলিয়ার পর উজবেকিস্তানের কাছেও হেরে যাওয়ায় এবারের মতো এএফসি এশিয়ান কাপে ভারতের অভিযান গ্রুপ পর্যায়েই শেষ হয়ে যাচ্ছে। গ্রুপের শেষ ম্যাচে সিরিয়ার বিরুদ্ধে জয় পেলে সম্মানরক্ষা করতে পারবেন সুনীল ছেত্রী, সন্দেশ ঝিঙ্গানরা। সিরিয়ার সঙ্গে ভারতের মানের খুব একটা ফারাক নেই। ফলে অন্তত এই ম্যাচে জয় পেতেই পারে ভারত।

কোচের ভুল সিদ্ধান্তের খেসারত দিল ভারতীয় দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখান লেফট ব্যাক শুভাশিস বসু। কিন্তু অজ্ঞাত কারণে উজবেকিস্তানের বিরুদ্ধে তাঁকে খেলার সুযোগ দেওয়া হল না। ভারতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচ কেন এই সিদ্ধান্ত নিলেন তিনিই বলতে পারবেন, কিন্তু এই সিদ্ধান্তের খেসারত দিতে হল ভারতীয় দলকে। শুভাশিস না থাকায় ভারতের রক্ষণ দুর্বল হয়ে পড়ে। এর ফল হাতেনাতে পাওয়া গেল। ব্রেন্ডন ফার্নান্ডজকে কেন প্রথম একাদশে রাখা হল না সেটাও বোঝা গেল না। দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে নেমে উজবেকিস্তানের রক্ষণকে বারবার সমস্যায় ফেলে দেন রাহুল কে পি। তিনি প্রথম একাদশে থাকলে হয়তো ম্যাচের ফল অন্যরকম হত। যে ম্যাচে জয় পাওয়া জরুরি ছিল সেই ম্যাচে সাহস দেখানো উচিত ছিল। কিন্তু ভারতের কোচ সে পথে হাঁটলেন না।

রক্ষণের ভুলে গোল হজম

ম্যাচের চতুর্থ মিনিটেই ভারতের রক্ষণের ভুলে প্রথম গোল পেয়ে যায় উজবেকিস্তান। নিখুঁত হেডে গুরপ্রীত সিং সান্ধুকে হার মানান ফয়েজউল্লেভ। ১৮ মিনিটে ব্যবধান বাড়ান সেরগিভ। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে উজবেকিস্তানের হয়ে তৃতীয় গোল করেন নাসরুল্লেভ। প্রথমার্ধে ৩ গোল হলেও, দ্বিতীয়ার্ধে কোনও দলই সুযোগ কাজে লাগাতে পারেনি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Kolkata Derby: ড্রয়ের কথা ভাবলে চলবে না, বার্তা কুয়াদ্রাতের, সমর্থকদের জন্য ডার্বি জিততে চান ক্লেইটন

Kolkata Derby: কোচ হিসেবে প্রথম কলকাতা ডার্বি জয়ই লক্ষ্য, দলকে তৈরি করছেন ক্লিফোর্ড মিরান্ডা

Kolkata Derby: কলিঙ্গ সুপার কাপে কলকাতা ডার্বির টিকিট কীভাবে পাবেন?

Share this article
click me!