এএফসি চ্যাম্পিয়ন্স লিগে একই গ্রুপে মুম্বই সিটি এফসি ও আল-হিলাল, ভারতে খেলতে আসবেন নেইমার

বিশ্ব ফুটবলের সেরা তারকাদের অনেকেই ভারতে এসেছেন। লিওনেল মেসিও কলকাতায় খেলে গিয়েছেন। কিন্তু ভারতের কোনও ক্লাবের বিরুদ্ধে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের খেলার নজির বেশি নেই।

Soumya Gangully | Published : Aug 24, 2023 8:56 AM IST / Updated: Aug 24 2023, 03:22 PM IST

একসময় নেহরু কাপে বিশ্বের প্রথমসারির দলগুলি খেলতে আসত। সেই সময় বিশ্বের সেরা ফুটবলারদের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েছেন ভারতীয় ফুটবলাররা। সুপার সকারেও বিশ্ব ফুটবলের সেরা তারকাদের দেখার সুযোগ পেয়েছেন ভারতের ফুটবলপ্রেমীরা। ফের ভারতে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে আসছেন বিশ্বের অন্যতম জনপ্রিয় এক ফুটবলার। সম্প্রতি প্যারিস সাঁ-জা ছেড়ে সৌদি আরবের ক্লাব আল-হিলালে সই করেছেন ব্রাজিলের তারকা নেইমার জুনিয়র। এএফসি চ্যাম্পিয়ন্স লিগে সেই আল-হিলালের সঙ্গে একই গ্রুপে আছে মুম্বই সিটি এফসি। হোম-অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপের ম্যাচগুলি হবে। ফলে আল-হিলালের হয়ে ভারতে খেলতে আসবেন নেইমার। সামনে থেকে তাঁর খেলা দেখার সুযোগ পাবেন ভারতের ফুটবলপ্রেমীরা।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেনজেমা, নেইমারের মতো তারকা ফুটবলাররা এখন সৌদি প্রো লিগে খেলছেন। সৌদি আরবের ক্লাবগুলির মধ্যে এবারের এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলছে রোনাল্ডোর আল-নাসর ও নেইমারের আল-হিলাল। ফলে মুম্বই সিটি এফসি কোন ক্লাবের সঙ্গে একই গ্রুপে থাকবে, সেটা নিয়ে জল্পনা চলছিল। রোনাল্ডোর অনুরাগীরা আশা করছিলেন, মুম্বই সিটি ও আল-নাসর একই গ্রুপে থাকবে। সেটা হলে রোনাল্ডো ভারতে খেলতে আসতেন। তবে রোনাল্ডো না এলেও, নেইমার ভারতে আসছেন। ফলে ভারতের ফুটবলপ্রেমীরা খুশি।

এর আগে অবশ্য ভারতে এসেছেন নেইমার। গত ডিসেম্বরে গোয়ায় নেইমার জুনিয়রস ফাইভ ওয়ার্ল্ড ফাইনাল উপলক্ষে এসেছিলেন ব্রাজিলের তারকা। তখন তিনি খেলেন, ফুটবলপ্রেমীদের সঙ্গে দেখা করেন। একাধিক প্রচার বিষয়ক অনুষ্ঠানেও যোগ দেন এই তারকা। এবার প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে ভারতে আসছেন নেইমার

এবারের এএফসি চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ডি-তে আছে মুম্বই সিটি এফসি, আল-হিলাল, ইরানের ক্লাব এফসি নাসাজি মাজানদারান ও উজবেকিস্তানের নাভবাহর। ১৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ।

রোনাল্ডোর আল-নাসর আছে গ্রুপ ই-তে। এই গ্রুপের বাকি দলগুলি হল ইরানের পারসেপলিস এফসি ও কাতারের ক্লাব আল-দুহেইল এসসি।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে অন্যতম সফল ক্লাব আল-হিলাল। ১৯৯১, ২০০০, ২০১৯ ও ২০২১ সালে চ্যাম্পিয়ন হয়েছে নেইমারের ক্লাব। গতবার রানার্স হয়েছে সৌদি আরবের দলটি। মোট ৫ বার রানার্স হয়েছে এই ক্লাব। সৌদি আরবের ঘরোয়া টুর্নামেন্টেও অসাধারণ সাফল্য পেয়েছে আল-হিলাল। ১৮ বার লিগ জেতার পাশাপাশি ১০ বার কিংস কাপ চ্যাম্পিয়ন হয়েছে এই ক্লাব। ২০২২ সালে ফিফা ক্লাব বিশ্বকাপে রানার্স হয় আল-হিলাল। ফলে মুম্বই সিটি এফসি-র লড়াই অত্যন্ত কঠিন।

আরও পড়ুন-

বাবা মারা গিয়েছেন, স্পেনকে প্রথমবার মহিলা বিশ্বকাপ জিতিয়ে জানতে পারলেন ওলগা কারমনা

'আশা করি সাফল্য পাওয়া সবে শুরু হল,' ইন্টার মায়ামিকে প্রথম ট্রফি জিতিয়ে বার্তা মেসির

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Read more Articles on
Share this article
click me!