চিকিৎসায় সাড়া দিচ্ছেন না, ফুটবল-সম্রাট পেলের শারীরিক অবস্থার অবনতি

বিশ্বকাপের মধ্যেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ব্রাজিলের কিংবদন্তি পেলে। তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 5:58 PM IST / Updated: Dec 03 2022, 11:50 PM IST

অত্যন্ত সঙ্কটজনক ফুটবল-সম্রাট পেলে। তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন না। সেই কারণে তাঁকে 'এন্ড অফ লাইফ কেয়ার'- রাখা হয়েছে। তিনি ফের স্বাভাবিক হয়ে উঠবেন কি না, সে বিষয়ে এখনই কিছু বলতে পারছেন না চিকিৎসকরা। গত কয়েক মাস ধরেই পেলের কোলন ক্যান্সারের চিকিৎসা চলছে। তিনি কেমোথেরাপি নিচ্ছেন। কিন্তু এখন আর কেমোথেরাপি কাজ করছে না। সেই কারণেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে জানা গিয়েছে। হাসপাতালে পক্ষ থেকে অবশ্য সরকারিভাবে পেলের শারীরিক অবস্থার অবনতি হওয়ার কথা স্বীকার করা হয়নি। পেলের পরিবারের পক্ষ থেকেও কিছু জানানো হয়নি। কিন্তু এই কিংবদন্তি ফুটবলারের শারীরিক অবস্থা যে একেবারেই ভাল নয়, সেটা সবাই বুঝতে পারছেন। ৮২ বছর বয়স হয়ে গিয়েছে পেলের। তাঁর শরীরে নানা ধরনের জটিলতা আছে। সেই কারণে তাঁর পক্ষে রোগের সঙ্গে লড়াই করা কঠিন হয়ে পড়ছে।

মঙ্গলবার হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় পেলেকে সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়। সেই সময় জানানো হয়, পেলের সারা শরীর ফুলে গিয়েছে এবং হৃদযন্ত্রের সমস্যা আছে। পেলের পরিবারের পক্ষ থেকে অবশ্য তখন দাবি করা হয়, আশঙ্কার কোনও কারণ নেই। চিকিৎসা চলছে, এই কিংবদন্তি দ্রুত সুস্থ হয়ে উঠবেন। বৃহস্পতিবার হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। পেলের মেয়ে কেলি ন্যাসিমেন্টো জানান, তাঁর বাবার শারীারিক অবস্থা নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। কিন্তু তারপরেই পেলের শারীরিক অবস্থার অবনতি হল। এখন তাঁকে 'প্যালিয়েটিভ কেয়ার'-এ রাখা হয়েছে বলে জানা গিয়েছে। যে রোগীদের শারীরিক অবস্থার অত্যন্ত অবনতি হয়, যাঁদের রোগ অত্যন্ত জটিল এবং যাঁদের সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা ক্ষীণ। তাঁদেরই 'প্যালিয়েটিভ কেয়ার'-এ রাখা হয়।

শুক্রবার হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছিল, পেলের শারীরিক অবস্থা স্থিতিশীল। তাঁর শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে। সেই কারণে তাঁকে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। কিন্তু এর ২৪ ঘণ্টার মধ্যেই পেলের শারীরিক অবস্থার অবনতি হল। 

সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা পেলের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগে আছেন। কাতার বিশ্বকাপে গ্যালারিতে পেলের দ্রুত সুস্থতা কামনা করে টিফো দেখা যায়। সবারই প্রার্থনা রোগের বিরুদ্ধে লড়াই জিতে আবার হাসিমুখে সুস্থ জীবনে ফিরুন ফুটবল-সম্রাট। বিশ্বকাপের মধ্যে তাঁর অসুস্থতা ফুটবলপ্রেমীরা মেনে নিতে পারছেন না।

আরও পড়ুন-

মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে উড়িয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

নক-আউটে আর্জেন্টিনার প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, জয় পেতে তৈরি মেসিরা

হাঁটুর চোট, কাতারে আর খেলতে পারবেন না গ্যাব্রিয়েল জেসুস, অ্য়ালেক্স টেলস

Read more Articles on
Share this article
click me!