মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে উড়িয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল নেদারল্যান্ডস। নক-আউটের প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে উড়িয়ে দিল ডাচরা।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 5:10 PM IST / Updated: Dec 04 2022, 04:06 AM IST

প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে উড়িয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল নেদারল্যান্ডস। এদিন ডাচদের হয়ে গোল করলেন মেমফিস ডিপে, ডেলে ব্লাইন্ড ও  ডেনজিল ডামফ্রাইজ। মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে ব্যবধান কমান হাজি রাইট। এদিন দাপটে দেখিয়েই জয় পেল ডাচরা। ১০ মিনিটের মাথায় প্রথম গোল করে দলকে এগিয়ে দেন ডিপে। এরপর প্রথমার্ধের শেষদিকে ডাচদের হয়ে দ্বিতীয় গোল করে ব্যবধান বাড়ান ব্লাইন্ড। প্রথমার্ধের শেষে ২-০ গোলে এগিয়েছিল নেদারল্যান্ডস। ৭৬ মিনিটে গোল করে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে ব্যবধান কমান রাইট। এরপর ৮১ মিনিটে ডাচদের হয়ে তৃতীয় গোল করেন ডামফ্রাইজ। এরপর এই ম্যাচ আর কোনও দল গোল করতে পারেনি। ডাচরা যেমন ব্যবধান বাড়াতে পারেননি, তেমনই মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবলাররা ব্যবধান কমাতে পারেননি। সহজেই এই ম্যাচ জিতে বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল নেদারল্যান্ডস। কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল মার্কিন যুক্তরাষ্ট্র।

নেদারল্যান্ডস এই নিয়ে সম্প্রতি যে ৬ বার বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে, তার মধ্যে ৫ বারই প্রি-কোয়ার্টার ফাইনাল পেরিয়ে গেল। ২০১০, ২০১৪ এবং এবারের বিশ্বকাপেও প্রি-কোয়ার্টার ফাইনাল পর্ব পেরিয়ে গেল ডাচরা। বিশ্বকাপে টানা ১১ ম্যাচ অপরাজিত নেদারল্যান্ডস। অন্যদিকে, এই নিয়ে বিশ্বকাপে যে ২৪ ম্যাচে প্রথমে গোল খেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, প্রতিটি ম্যাচই তারা জিততে ব্যর্থ হল। এর মধ্যে ১৯টি ম্যাচই হেরে গেল মার্কিন যুক্তরাষ্ট্র।

২০২৬ সালে পরবর্তী বিশ্বকাপ হবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়। এই ৩ দলই অবশ্য এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। কানাডা গ্রুপ এফ-এর ৩ ম্য়াচই হেরে গিয়েছে। মেক্সিকো গ্রুপ সি-তে ১ ম্যাচ জিতেছে, ১ ম্যাচ হেরেছে এবং ১ ম্যাচ ড্র করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র গ্রুপ বি থেকে নক-আউটে পৌঁছে যায়। গ্রুপ বি-তে ১ ম্যাচ জেতে এবং ২ ম্যাচ ড্র করে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রি-কোয়ার্টার ফাইনাল থেকেই অবশ্য বিদায় নিতে হল মার্কিন যুক্তরাষ্ট্রকে। 

এখনও পর্যন্ত একবারও বিশ্বকাপ জিততে পারেনি নেদারল্যান্ডস। একাধিকবার ফাইনালে হেরে গিয়েছে তারা। শেষবার তারা বিশ্বকাপে রানার্স হয় ২০১০ সালে। এবারও বিশ্বকাপে অনেকদূর যাওয়ার লক্ষ্যে লুই ভ্যান গালের দল। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত ডাচরা। কোয়ার্টার ফাইনালে যে দলের বিরুদ্ধেই খেলতে হোক না কেন, লড়াইয়ের জন্য তৈরি ডাচরা।

আরও পড়ুন-

'বাংলাদেশের মানুষকে অনেক ধন্যবাদ', প্রি-কোয়ার্টার ফাইনালে খেলতে নামার আগে বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ স্কালোনি

নক-আউটে আর্জেন্টিনার প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, জয় পেতে তৈরি মেসিরা

হাঁটুর চোট, কাতারে আর খেলতে পারবেন না গ্যাব্রিয়েল জেসুস, অ্য়ালেক্স টেলস

Read more Articles on
Share this article
click me!