ডুরান্ড কাপের জন্য ২৬ জনের দল ঘোষণা ইস্টবেঙ্গলের, রবিবার প্রথম ম্যাচে সামনে বাংলাদেশ সেনা

এবারের মরসুমে এখনও পর্যন্ত কলকাতা লিগ ছাড়া অন্য কোনও টুর্নামেন্টে খেলেনি ইস্টবেঙ্গল। এবার ডুরান্ড কাপ অভিযান শুরু করছে লাল-হলুদ।

Soumya Gangully | Published : Aug 5, 2023 8:46 AM IST / Updated: Aug 05 2023, 03:26 PM IST

রবিবার ডুরান্ড কাপে প্রথম ম্যাচ খেলতে নামছে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ বাংলাদেশ সেনা ফুটবল দল। প্রথম ম্যাচে মোহনবাগান সুপার জায়ান্টের কাছে ০-৫ হেরে গিয়েছে বাংলাদেশ সেনা। ফলে লাল-হলুদের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের দলটির আত্মবিশ্বাস ধাক্কা খেয়েছে। তাদের হারিয়ে ভালোভাবেই ডুরান্ড কাপ অভিযান শুরু করতে মরিয়া ইস্টবেঙ্গল। ডুরান্ড কাপে প্রথম ম্যাচের আগে এই টুর্নামেন্টের জন্য ২৬ জনের দল ঘোষণা করল ইস্টবেঙ্গল। দলে রাখা হয়েছে ৬ জন বিদেশিকে। ১২ আগস্ট কলকাতা ডার্বি। সে কথা মাথায় রেখেই বিদেশি ফুটবলারদের দলে রাখা হয়েছে। সব বিদেশি ফুটবলার অবশ্য এখনও কলকাতায় এসে পৌঁছননি। ফলে রবিবার প্রথম ম্যাচে ইস্টবেঙ্গল দলে বেশিরভাগ তরুণ ফুটবলারকেই রাখা হতে পারে। 

ডুরান্ড কাপের জন্য ঘোষিত ইস্টবেঙ্গল দলে গোলকিপার হিসেবে আছেন- প্রভসুখন সিং গিল, কমলজিৎ সিং ও আদিত্য পাত্র। ডিফেন্ডার হিসেবে আছেন লালচুংনুঙ্গা, গুরসিমরৎ সিং গিল, নিশু কুমার, তুহিন দাস, এডউইন সিডনি বনসপল, মহম্মদ রাকিপ, অতুল উন্নিকৃষ্ণন, জর্ডন এলসে ও হোসে অ্যান্টনিও পার্দো লুকাস। মিডফিল্ডার হিসেবে আছেন সৌভিক চক্রবর্তী, হরমনজ্যোত সিং খাবরা, ভ্যানলালপেকা গুইতে গ্রেওয়াল, সল ক্রেসপো, মোবাশির রহমান, নাওরেম মহেশ সিং, বোরহা হেরেরা, নন্দকুমাপ শেখর ও মন্দার রাও দেশাই। স্ট্রাইকার হিসেবে আছেন ক্লেইটন সিলভা, ভিপি সুহের, হেভিয়ের সিভেইরো ও জেসিন টিকে।

ডুরান্ড কাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগের দিন নতুন ২ জন বিদেশি সেন্ট্রাল ডিফেন্ডারের সঙ্গে চুক্তির কথা ঘোষণা করেছে ইস্টবেঙ্গল। তাঁরা হলেন অস্ট্রেলিয়ার ২৯ বছরের সেন্ট্রাল ডিফেন্ডার জর্ডন এলসে ও স্পেনের ৩৫ বছর বয়সি সেন্ট্রাল ডিফেন্ডার হোসে অ্যান্টনিও পার্দো লুকাস। এই ২ সেন্ট্রাল ডিফেন্ডারকে দলে পেয়ে খুশি লাল-হলুদের প্রধান কোচ কার্লেস কুয়াদ্রাত। তিনি বলেছেন, ‘এলসে ও পার্দো ২ জন অভিজ্ঞ সেন্ট্রাল ডিফেন্ডার। ওরা আমাদের দলের সম্পদ হয়ে উঠবে। ওরা আমাদের দলের রক্ষণকে ধারাবাহিক হয়ে উঠতে সাহায্য করবে। একটি দলের সাফল্যের জন্য ভালো রক্ষণ জরুরি। এই ২ ডিফেন্ডার দলে আসায় আমাদের রক্ষণ এখন মজবুত হয়ে উঠল।’

গত মরসুমে অনেক ম্যাচেই শেষমুহূর্তে গোল হজম করে ড্র করেছিল বা হেরে গিয়েছিল ইস্টবেঙ্গল। সেই কারণে এবার সতর্ক লাল-হলুদ টিম ম্যানেজমেন্ট। রক্ষণ সংগঠনের উপর জোর দেওয়া হচ্ছে। এলসে ও পার্দো দলের রক্ষণকে ভরসা দিতে পারবেন বলেই আশা লাল-হলুদ শিবিরের।

আরও পড়ুন-

রক্ষণকে শক্তিশালী করতে জর্ডন এলসে, হোসে অ্যান্টনিও পার্দো লুকাসকে নিল ইস্টবেঙ্গল

২০২৩-২৪ মরসুমে ইস্টবেঙ্গলের মূল স্পনসর গেম-টেক প্ল্যাটফর্ম ব্যাটারি

East Bengal Foundation Day : ইস্টবেঙ্গলের প্রতিষ্ঠা দিবসে চাঁদের হাট

Share this article
click me!