পাঞ্জাব এফসি ম্যাচ নক-আউট, ডার্বি ভুলে জয়ের জন্য ঝাঁপাতে তৈরি ইস্টবেঙ্গল

কলকাতা ডার্বি জিতলেই ইস্টবেঙ্গল সমর্থকরা এত খুশি হয়ে যান, তাঁরা পরের ম্যাচের ফল নিয়ে ভাবেন না। তবে ইস্টবেঙ্গল গত কয়েক মরসুমে ট্রফি জিততে পারেনি। সেই কারণে এবার ডুরান্ড কাপ চাইছে লাল-হলুদ শিবির।

Soumya Gangully | Published : Aug 14, 2023 5:08 PM IST / Updated: Aug 14 2023, 11:06 PM IST

ডুরান্ড কাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ সেনা দলের বিরুদ্ধে ২-২ ড্র করেছিল ইস্টবেঙ্গল। দ্বিতীয় ম্যাচে মোহনবাগান সুপার জায়ান্টকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছেন হেভিয়ের সিভেরিও, বোরহা হেরেরা, নন্দকুমার শেখররা। বুধবার গ্রুপের শেষ ম্যাচে পাঞ্জাব এফসি-র মুখোমুখি হবে লাল-হলুদ। পরের রাউন্ডে যেতে হলে কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে এই ম্যাচ জিততেই হবে ইস্টবেঙ্গলকে। গ্রুপের শীর্ষে থাকা মোহনবাগান ৩ ম্যাচ খেলে ৬ পয়েন্ট পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইস্টবেঙ্গল ২ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়েছে। ইতিমধ্যেই ছিটকে যাওয়া বাংলাদেশ সেনা দল ৩ ম্যাচ খেলে ২ পয়েন্ট পেয়েছে। সবার শেষে থাকা পাঞ্জাব এফসি ২ ম্যাচ খেলে ১ পয়েন্ট পেয়েছে। ফলে বুধবারের ম্যাচের ফলেই ঠিক হবে এই গ্রুপ থেকে কোন দল পরের রাউন্ডে যাবে।

বুধবারের ম্যাচ প্রসঙ্গে লাল-হলুদ কোচ কার্লেস কুয়াদ্রাত বলেছেন, ‘শনিবার আমাদের সমর্থকদের সামনে ডার্বি জয় অলৌকিক বলে মনে হচ্ছে। সেদিন আমরা যে সমর্থন পেয়েছি সেটা অসাধারণ। সেই কারণেই ছেলেরা মাঠে নিজেদের সেরাটা দেওয়ার জন্য অনুপ্রাণিত হয়েছিল। তবে এখন ডার্বি জয় অতীত। আমরা এখন পাঞ্জাব এফসি-র বিরুদ্ধে পরের ম্যাচ নিয়ে ভাবছি। এই ম্যাচ আমাদের কাছে কার্যত নক-আউট। আমরা নিজেদের ভুল সংশোধন করার চেষ্টা করছি এবং কোন জায়গায় উন্নতি করতে পারি, সেটা বিশ্লেষণ করছি। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ক্লেইটন সিলভা ও হোসে অ্যান্টনিও পার্দো লুকাসকে অনুশীলনে পাওয়া আমাদের কাছে বড় প্রাপ্তি।’

ডার্বি জেতার পর কুয়াদ্রাত বলেছিলেন, 'সমর্থকরা শুরু থেকেই আমাদের পাশে আছেন। গত ম্যাচে আমরা ১ পয়েন্ট পাওয়ার পরেও সমর্থকরা করতালি দিচ্ছিলেন। আমি খেলোয়াড়দের এটাই বলেছিলাম। গত ম্যাচে কয়েকজন ফুটবলার ক্লান্ত ছিল। তবে এদিন আর কোনও সমস্যা হয়নি। সমর্থকরা খুব খুশি। আমি দেখেছি, অনেক সমর্থকই মাঠে নেমে পড়েছিলেন। আশা করি এই আনন্দ অব্যাহত থাকবে। আমরা এখনও পরের রাউন্ডের যোগ্যতা অর্জন করতে পারিনি। সমর্থকদের আনন্দের সেই মুহূর্তে আমার খুব ভালো লেগেছে। কিন্তু সমর্থকরা গ্যালারিতে থেকেই আনন্দ করলে ভালো হয়। আমাদের সবারই সতর্ক থাকা উচিত।'

ডার্বি জয়ের আনন্দের রেশ থাকলেও, ফুটবলারদের নতুন করে তৈরি করছেন লাল-হলুদ কোচ। তিনি ডার্বি ভুলে এখন পাঞ্জাব এফসি-কে হারানোর জন্য তৈরি হচ্ছেন। দলে যাতে আত্মতুষ্টি না আসে, সেটা নিশ্চিত করতে চাইছেন কুয়াদ্রাত।

আরও পড়ুন-

কলকাতা লিগে পুলিশ এসি-র বিরুদ্ধে ২-১ গোলে জয়, সুপার সিক্সের পথে ইস্টবেঙ্গল

ডার্বি জয়ের পরদিনই কলকাতায় ইস্টবেঙ্গলের নতুন ডিফেন্ডার হোসে অ্যান্টনিও পার্দো লুকাস

অভিনব উদ্বোধন! ডুরান্ড কাপের ট্রফি নিয়ে ৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার

Share this article
click me!