Kolkata Derby: প্রথম ডার্বির চেয়েও এএফসি কাপ বেশি গুরুত্বপূর্ণ ছিল, এবার পরিস্থিতি আলাদা, বার্তা ফেরান্দোর

গত ৩ মরসুমে কলকাতা ডার্বিতে জয় অভ্যাসে পরিণত করেছিল মোহনবাগান। কিন্তু এবারের মরসুমের প্রথম ডার্বিতেই ইস্টবেঙ্গলের কাছে হারতে হয়েছে। ডুরান্ড কাপেই সেই হারের বদলা নিতে তৈরি সবুজ-মেরুন শিবির।

Soumya Gangully | Published : Sep 2, 2023 4:14 PM IST / Updated: Sep 02 2023, 11:50 PM IST

মোহনবাগান সুপার জায়ান্টের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর দুর্দান্ত সাফল্য পেয়েছেন হুয়ান ফেরান্দো। কলকাতা ডার্বিতেও জয় পেয়েছেন এই স্প্যানিশ কোচ। এবারের ডুরান্ড কাপে গ্রুপের ম্যাচে ইস্টবেঙ্গলের কাছে হারতে হয়েছে। তবে এবার লাল-হলুদকে হারিয়েই ট্রফি জিততে চান ফেরান্দো। রবিবারের ম্যাচের আগে তিনি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি ইস্টবেঙ্গলের চেয়ে নিজের দলকে পিছিয়ে রাখতে নারাজ। বরং সবুজ-মেরুনের প্রধান কোচ বুঝিয়ে দিলেন, মরসুমের প্রথম কলকাতা ডার্বিকে তাঁরা খুব একটা গুরুত্ব দেননি। এবার কিন্তু অন্যরকম খেলা হবে। তাঁরা ডুরান্ড কাপ ফাইনালকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। ইস্টবেঙ্গলকে হারিয়ে খেতাব জিততে তৈরি মোহনবাগান সুপার জায়ান্ট।

ফেরান্দো বলেছেন, ‘আমি অতীত নিয়ে কিছু ভাবি না। আমাদের বর্তমানের সঙ্গে অতীতকে গুলিয়ে ফেললে হবে না। বর্তমানের সঙ্গে ভবিষ্যৎকেও মিশিয়ে ফেললে হবে না। প্রতিটি ম্যাচই আলাদা। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গত ম্যাচের সময় আমরা এএফসি কাপে মাছিন্দ্রা এফসি-র বিরুদ্ধে ম্যাচ জেতার কথাই ভাবছিলাম। কারণ, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল। এখন আমি খুশি। কারণ, খেলোয়াড়রা এএফসি কাপের গ্রুপ পর্যায়ের যোগ্যতা অর্জন করেছে। আমরা ফাইনালে পৌঁছতে পেরে খুশি। ফাইনাল খেলতে পারা আনন্দের ব্যাপার। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে গত ম্যাচের চেয়ে এবার পরিস্থিতি আলাদা। আমাদের মাছিন্দ্রা ও আবাহনীর বিরুদ্ধে খেলার চাপ ছিল। প্রথম ডার্বির চেয়ে এবার আমাদের লক্ষ্য সম্পূর্ণ আলাদা।’

নিজের দল সম্পর্কে মোহনবাগান সুপার জায়ান্টের প্রধান কোচ বলেছেন, ‘আমাদের কাছে এই টুর্নামেন্ট মরসুম শুরু হওয়ার আগের প্রতিযোগিতা। আমি ফাইনালে পৌঁছতে পেরে খুশি। কারণ, আমরা এফসি গোয়া, মুম্বইয়ের মতো ভালো দলকে হারিয়েছি। আমরা এবার আরও একটি ম্যাচ খেলব। ইস্টবেঙ্গলের মতো ভালো দলের বিরুদ্ধে ম্যাচ আছে। আমরা সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমরা একইভাবে খেলার চেষ্টা করব এবং ম্যাচ জেতার চেষ্টা করব। কারণ, এটা ট্রফি জয়ের সুযোগ। আমাদের দলের ফিটনেসের মাত্রা ৫০ শতাংশ। কারণ, আমরা অনুশীলন করার সুযোগ পাইনি। আমরা ম্যাচ খেলছি, তারপর বিশ্রাম নিয়ে ক্লান্তি দূর করছি, আবার ম্যাচ খেলছি। আমরা ভালোভাবে অনুশীলন করতে পারছি না। এএফসি কাপের আগে আমরা যে জায়গায় ছিলাম, এখনও সেই জায়গাতেই আছি। আমার আশা, ফাইনালের পর আমরা ম্যাচ খেলার বদলে প্রাক-মরসুম প্রস্তুতি নিতে পারব।’

মোহনবাগান সমর্থকরা রবিবার ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বদলা নিতে চাইছেন। এই ম্যাচ ঘিরে তীব্র উত্তেজনা তৈরি হয়েছে। জেসন কামিংস, আর্মান্দো সাদিকুরা ইস্টবেঙ্গলকে উড়িয়ে দেবেন বলেই আশা সবুজ-মেরুন শিবিরের।

আরও পড়ুন-

Kolkata Derby: আত্মতুষ্টি নয়, মোহনবাগানকে হাল্কাভাবে নিচ্ছেন না ইস্টবেঙ্গল কোচ

Durand Cup Final: ডুরান্ড কাপ ফাইনালের আগে রেফারিং নিয়ে সরব ইস্টবেঙ্গল, পাল্টা কটাক্ষ মোহনবাগানের

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!