Durga Puja 2023: বাংলার ফুটবলপ্রেমীদের দুর্গাপুজোর শুভেচ্ছা রিয়াল মাদ্রিদের

বাংলার ফুটবলপ্রেমীদের কাছে অত্যন্ত জনপ্রিয় স্পেনের বিখ্যাত ক্লাব রিয়াল মাদ্রিদ। বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে বাংলার ফুটবলপ্রেমীদের শুভেচ্ছা জানায় স্পেনের এই ক্লাবটিও।

Soumya Gangully | Published : Oct 20, 2023 3:17 PM IST / Updated: Oct 20 2023, 09:23 PM IST

ইউনেস্কো হেরিটেজ তকমা পেয়েছে বাংলার সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। সারা বিশ্বে যেখানেই বাঙালি আছেন সেখানেই হয় দুর্গাপুজো। ফলে সারা বিশ্বেই বাংলার এই উৎসব পরিচিত। ফুটবলের সৌজন্যে স্পেনের সঙ্গে বাংলার ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে উঠেছে। স্পেনের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদও দুর্গাপুজোর কথা জানে। বাংলার ফুটবলপ্রেমীদের দুর্গাপুজোর শুভেচ্ছা জানানো হল রিয়াল মাদ্রিদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে। মহাষষ্ঠীর দিন একটি পোস্ট করা হয়েছে। এই পোস্টে দেখা যাচ্ছে, ঠাকুর দালানে দুর্গা প্রতিমার সামনে ঢাক বাজছে এবং ধুনুচি নিয়ে নাচছেন ভিনিসিয়াস জুনিয়ররা। টনি ক্রুজকেও মণ্ডপে দেখা যাচ্ছে। এই পোস্ট দেখে বাংলার ফুটবলপ্রেমীরা উচ্ছ্বসিত। অনেকেই সোশ্যাল মিডিয়ায় ছবিটি শেয়ার করছেন এবং রিয়াল মাদ্রিদকে পাল্টা শুভেচ্ছা জানাচ্ছেন।

কিছুদিন আগেই স্পেন সফরে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লা লিগা প্রেসিডেন্ট হেভিয়ার তেবাজের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, ইস্টবেঙ্গলের বিনিয়োগকারী সংস্থা ইমামি-র কর্ণধার আদিত্য আগরওয়াল, মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের সচিব দেবাশিস দত্ত, মহামেডান স্পোর্টিং ক্লাবের সচিব ইশতিয়াক আহমেদ। এই বৈঠকের পর মুখ্যমন্ত্রী সোশ্যাল মিডিয়া পোস্টে জানান, ‘আমি স্পেনের লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে পশ্চিমবঙ্গের বিষয়ে বৈঠক করলাম। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন পর্ষদ ও ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের যৌথ উদ্যোগে এই বৈঠক আয়োজন করা হয়। লা লিগা প্রেসিডেন্ট হেভিয়ার তেবাজ ও আমি পশ্চিমবঙ্গে ফুটবলের উন্নয়ন নিয়ে আলোচনা করলাম। এই আলোচনা খুব ভালো হয়েছে। এই বৈঠকে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এছাড়া ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহামেডান স্পোর্টিংয়ের প্রতিনিধিরাও ছিলেন। বাংলার ফুটবলের ভবিষ্যৎ উজ্জ্বল বলেই মনে হচ্ছে।’

 

 

এরপর মুখ্যমন্ত্রীর স্পেন সফরের মধ্যেই জানা গিয়েছে, কিশোর ভারতী ক্রীড়াঙ্গনে লা লিগা অ্যাকাডেমি হতে চলেছে। রাজ্য ক্রীড়া দফতর সূত্রে খবর, লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকারের চুক্তি হওয়ার পরেই অ্যাকাডেমির জন্য মাঠ বাছাই করার কাজ শুরু হয়। এ বিষয়ে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ রাখছিলেন মুখ্যমন্ত্রী। একাধিক মাঠ নিয়ে আলোচনার পর শেষপর্যন্ত কিশোর ভারতীকে বেছে নেওয়া হয়। কিছুদিনের মধ্যেই লা লিগার প্রতিনিধিরা কলকাতায় আসছেন। তাঁরা কিশোর ভারতী ক্রীড়াঙ্গন পরিদর্শন করবেন। তারপরেই অ্যাকাডেমির চূড়ান্ত কাজ শুরু হবে। এই অ্যাকাডেমির কাজ শুরু হলে বাংলার ফুটবল উপকৃত হবে। স্প্যানিশ ফুটবল বিশ্বের অন্যতম সেরা। সেই ফুটবলের সঙ্গে হাতেকলমে পরিচিত হবে বাংলার খুদে ফুটবলাররা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

John Abraham: 'উত্তর-পূর্বকে ভারতীয় ফুটবলের ভরকেন্দ্র বানাতে চাই,' বার্তা জন আব্রাহামের

Israel-Hamas War: 'গাজার মানুষের পাশে থাকুক সারা বিশ্ব,' আর্জি মহম্মদ সালাহর

Read more Articles on
Share this article
click me!