শ্রীভূমি এফসি-কে ১-০ গোলে হারিয়ে কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গলের পুরুষ দল যখন একের পর এক ম্যাচ হেরে দলের সম্মান ধুলোয় মিশিয়ে দিচ্ছে, তখন রীতিমতো ভালো পারফরম্যান্স দেখাচ্ছে মহিলা দল।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 11:09 AM IST / Updated: Jan 28 2023, 05:30 PM IST

ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন হল ইস্টবেঙ্গলের মহিলা দল। শনিবার কিশোর ভারতী স্টেডিয়ামে ফাইনালে শ্রীভূমি এফসি-কে ১-০ হারিয়ে দিল ইস্টবেঙ্গল। পুরুষ দলের যখন ট্রফির খরা চলছে, তখন মহিলা দলের এই সাফল্য লাল-হলুদ জনতার মুখে কিছুটা হাসি ফোটাল। এবারের কন্যাশ্রী কাপের শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন মৌসুমি মুর্মু, রিম্পা হালদাররা। ফাইনাল ম্যাচে ৮৮ মিনিটে একমাত্র গোল করেন সুলঞ্জনা রাউল। এদিন ম্যাচ চলাকালীন মাথা ফেটে যায় ইস্টবেঙ্গলের গোলকিপার ও অধিনায়ক বুলি সরকারের। তা সত্ত্বেও তিনি খেলা চালিয়ে যান। এদিন ইস্টবেঙ্গলের মহিলা ব্রিগেড একাধিক সুযোগ পায়, তবে সুলঞ্জনা, রিম্পারা ব্যবধান বাড়াতে পারেননি। কন্যাশ্রী কাপ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে কলকাতা ময়দানের প্রথম দল হিসেবে ইন্ডিয়ান উইমেনস লিগের যোগ্যতা অর্জন করল ইস্টবেঙ্গল। দলকে দুর্দান্ত সাফল্য এনে দিলেন কোচ সুজাতা কর। ইস্টবেঙ্গল সমর্থকরা মহিলা দলের এই সাফল্যে খুশি। তাঁরা দলের সবাইকে অভিনন্দন জানাচ্ছেন।

ম্যাচ শেষ হওয়ার পর দেখা যায়, মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় ইস্টবেঙ্গলের অধিনায়ককে অ্যাম্বুল্যান্সে তুলে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। তবে বুলির চোট গুরুতর নয় বলেই আশা করা হচ্ছে। এই গোলকিপারের মাথায় সেলাই পড়তে পারে। বিশ্রাম নিয়ে তিনি দ্রুত সুস্থ হয়ে উঠে মাঠে ফিরবেন বলেই আশা করছেন দলের সবাই।

এবারের কন্যাশ্রী কাপে ৭ ম্যাচ খেলে গোল না খেয়ে চ্যাম্পিয়ন হল ইস্টবেঙ্গল। সেমি ফাইনালে মহামেডান স্পোর্টিং ক্লাবকে ৩-০ গোলে উড়িয়ে ফাইনালে পৌঁছে যায় ইস্টবেঙ্গল। সেই ম্যাচে জোড়া গোল করেন রিম্পা। অপর গোলটি করেন মৌসুমি। ফাইনালে অবশ্য বড় ব্যবধানে জয় পেলেন না তাঁরা। তবে চ্যাম্পিয়ন হয়ে লাল-হলুদ শিবিরে উচ্ছ্বাস। 

এর আগে এবারের কন্যাশ্রী কাপে বেহালা ঐক্য সম্মিলনীকে ৩৫-০ উড়িয়ে দিয়ে রেকর্ড গড়ে ইস্টবেঙ্গল। সেই ম্যাচে গোল করেন ১০ জন। সেই ম্যাচের প্রথমার্ধে ১৮ গোল এবং দ্বিতীয়ার্ধে ১৭ গোল করেন ইস্টবেঙ্গলের মহিলা ফুটবলাররা। ৬ গোল করেন কবিতা সরেন ও মৌসুমি। ৫ গোল করেন গীতা দাস ও দেবলীনা ভট্টাচার্য। ৪ গোল করেন সুস্মিতা বর্ধন। হ্যাটট্রিক করেন ঐশ্বর্য। জোড়া গোল করেন সুলঞ্জনা। গোল পান বিরসি ওঁরাও, পিয়ালি। এই ম্যাচেই আইএফএ স্বীকৃত মহিলা ফুটবলের কোনও টুর্নামেন্টে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ে ইস্টবেঙ্গল।

আরও পড়ুন-

মার্কিন যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন মেসিরা

হার অভ্যাসে পরিণত করে ফেলেছে ইস্টবেঙ্গল, এখনও দায় এড়াবেন কোচ-কর্তারা?

মত বদলালেন লিওনেল মেসি, প্যারিস সাঁ জা ছেড়ে ফিরতে পারেন বার্সেলোনায়

Share this article
click me!