মার্কিন যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন মেসিরা

আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসির প্রথম আন্তর্জাতিক খেতাব কোপা আমেরিকা। ২০২৪ সালে তাঁরা এই খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 7:22 PM IST

২০২৪ সালে কোপা আমেরিকা আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার এমনই জানাল কোপা আমেরিকার আয়োজক কনমেবল। এবার দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশনের পাশাপাশি যৌথভাবে কোপা আমেরিকা আয়োজন করবে উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলের ফুটবল নিয়ামক সংস্থা কনকাকাফ। এই নিয়ে দ্বিতীয়বার মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলেছে কোপা আমেরিকা। এর আগে ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজন করা হয়েছিল লাতিন আমেরিকান ফুটবলের সেরা প্রতিযোগিতা। সেবারের প্রতিযোগিতার মতোই ২০২৪ সালের কোপা আমেরিকাতেও কনকাকাফ অঞ্চলের ৬টি দলকে আমন্ত্রণ জানানো হচ্ছে। ২০২১ সালে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। সেটাই দেশের হয়ে মেসির প্রথম ট্রফি। তার আগে পর্যন্ত আর্জন্টিনাকে ট্রফি জেতাতে না পারার জন্য তীব্র সমালোচনার শিকার হতে হয় মেসিকে। তবে কোপা আমেরিকা ও বিশ্বকাপ জিতে সমালোচকদের মুখের মতো জবাব দিয়েছেন 'এল এম টেন'। তাঁরা আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন।

মেসি যখন দেশ ও ক্লাব দল প্যারিস সাঁ জা-র হয়ে সাফল্য পাচ্ছেন, তখন ক্লাব ফুটবলে তাঁর দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সময়টা একেবারেই ভালো যাচ্ছে না। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি আরবের ক্লাব আল-নাসরে সই করার পর ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না রোনাল্ডো। তিনি সৌদি আরবের মাটিতে প্রথম ম্যাচে মেসি-নেইমার জুনিয়র-কিলিয়ান এমবাপেদের বিরুদ্ধে জোড়া গোল করেন। কিন্তু সেই ম্যাচেও তাঁর দল জয় পায়নি। তবে এরপর প্রতিযোগিতামূলক ম্যাচে এখনও পর্যন্ত গোল পাননি 'সি আর সেভেন'। তাঁর দল সৌদি সুপার কাপ সেমি ফাইনালে আল-ইত্তিহাদের কাছে ১-৩ গোলে হেরে গেল। 

এই হারের পরেই প্রকাশ্যে রোনাল্ডোর সমালোচনা করলেন আল-নাসরের কোচ রুডি গার্সিয়া। তিনি বলেছেন, ‘ক্রিশ্চিয়ানো রোনাল্ডো প্রথমার্ধে গোলের যে সুযোগ নষ্ট করেছে, সেটাই ম্যাচের গতি বদলে দেয়। আমি আল-ইত্তিহাদকে অভিনন্দন জানাচ্ছি। ওরা প্রথমার্ধে আমাদের চেয়ে অনেক ভালো খেলেছে। আমরা দ্বিতীয়ার্ধে ভালো খেলেছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা ম্যাচের ফল নিজেদের দখলে রাখতে পারিনি। এটা ঠিকই যে সুপার কাপে হেরে যাওয়ার আফশোস আছে কিন্তু আমরা এখনও সৌদি প্রো লিগের শীর্ষে আছি।’

আল-নাসরের কোচ প্রকাশ্যে রোনাল্ডোর সমালোচনা করায় ফুটবল বিশ্বে ফের গুঞ্জন শুরু হয়েছে। ফের কি কোচের সঙ্গে দ্বন্দ্বে জড়াতে চলেছেন পর্তুগিজ তারকা? সোশ্যাল মিডিয়ায় নানা মন্তব্য করছেন রোনাল্ডোর অনুরাগী ও সমালোচকরা।

আরও পড়ুন-

ইউক্রেন যুদ্ধের জের, সুপার কাপ আয়োজন করতে পারবে না রাশিয়ার শহর কাজান, ঘোষণা উয়েফার

মত বদলালেন লিওনেল মেসি, প্যারিস সাঁ জা ছেড়ে ফিরতে পারেন বার্সেলোনায়

কাতারে বিশ্বকাপের সময় মেসির ভোকাল টনিকেই উজ্জীবিত হয়েছেন সতীর্থরা, জানালেন কোচ

Read more Articles on
Share this article
click me!