মঙ্গলবার শেষকৃত্য, মায়ের বাড়ির সামনে দিয়ে নিয়ে যাওয়া হবে পেলের নিথর দেহ

সোমবার থেকে শুরু হল পেলেকে শেষ শ্রদ্ধা জানানোর প্রক্রিয়া। ২৪ ঘণ্টা স্যান্টোসে রাখা থাকবে পেলের দেহ। তারপর মঙ্গলবার সমাধিস্থ করা হবে ফুটবল-সম্রাটকে।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 2:25 PM IST / Updated: Jan 02 2023, 08:19 PM IST

বৃহস্পতিবার ভারতীয় সময় অনুযায়ী গভীর রাতে প্রয়াত হয়েছেন পেলে। তাঁর প্রয়াণে ব্রাজিলে ৩ দিনের রাষ্ট্রীয় শোকের কথা ঘোষণা করা হয়। এরপর সোমবার শুরু হল ফুটবল-সম্রাটকে শেষবারের মতো বিদায় জানানোর পালা। পুরনো ক্লাব স্যান্টোসে ২৪ ঘণ্টা শায়িত রাখা হচ্ছে কিংবদন্তির নিথর দেহ। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সবাই। এরপর মঙ্গলবার সমাধিস্থ করা হবে পেলেকে। সোমবার ব্রাজিলের উপকূলবর্তী শহর স্যান্টোসে নিয়ে আসা হয়েছে পেলের দেহ। তাঁর শেষযাত্রায় থাকার জন্য অনুমতি দেওয়া হয়েছে সারা বিশ্বের ৫,০০০ সাংবাদিককে। সাও পাওলোর অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতাল থেকে স্যান্টোসে নিয়ে আসার সময় ফুটবল-সম্রাটেরে প্রতি সম্মান জানিয়ে আতসবাজির প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। মঙ্গলবার শোভাযাত্রা করে কফিন নিয়ে যাওয়া হবে ইকিউমেনিক্যাল মেমোরিয়াল নেক্রোপলিস সেমেট্রিতে। সেখানেই পেলেকে সমাধিস্থ করা হবে। শেষকৃত্যের সময় সমাধিস্থলে পেলের পরিবারের সদস্যরা ছাড়া আর কারও প্রবেশাধিকার থাকবে না।

পেলের মা সেলেস্তে আরান্তেসের বয়স এখন ১০০ বছর। তিনি অসুস্থ। তবে তা সত্ত্বেও তিনি মঙ্গলবার পেলের শেষকৃত্যে হাজির হবেন বলে জানা গিয়েছে। মঙ্গলবার মায়ের বাড়ির সামনে দিয়েই পেলের শেষযাত্রা যাবে।

পেলেকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য হাজির থাকার কথা রয়েছে ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইজ ইন্যাসিও লুলা ডা সিলভা, ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো অ্যালকমিন ও ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্টিনোর। ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট স্যান্টোসের সমর্থক। ফলে পেলের প্রতি তাঁর আবেগ অন্যদের চেয়ে একটু বেশি। ফিফা প্রেসিডেন্টও ফুটবল-সম্রাটকে শ্রদ্ধা জানাবেন। 

সাও পাওলো স্টেট মিলিটারি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আইন-শৃ্ঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষ পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে 'কিং পেলে অপারেশন'। 

রবিবার থেকেই স্যান্টোসের স্টেডিয়ামের সামনে ভিড় জমাতে শুরু করেছেন পেলের অনুরাগীরা। অনেকেই পেলের মূর্তির সামনে দাঁড়িয়ে সেলফি তুলছেন। রাস্তায় বিক্রি হচ্ছে পেলের নাম লেখা ১০ নম্বর জার্সি। ব্রাজিলের পাশাপাশি স্যান্টোসের জার্সিও বিক্রি হচ্ছে। স্টেডিয়ামের বিভিন্ন অংশে 'দীর্ঘজীবী হোন রাজা', 'একমাত্র ব্যক্তি যিনি যুদ্ধ থামিয়ে দিয়েছিলেন' লেখা হয়েছে। পেলেকে যাতে প্রাপ্য সম্মান জানিয়ে বিদায় জানানো হয়, তার জন্য সবরকম ব্যবস্থা করা হয়েছে। 

ব্রাজিলের প্রাক্তন ও বর্তমান ফুটবলাররাও পেলের প্রয়াণে শোকাহত। মঙ্গলবার পেলের শেষযাত্রায় অনেক ফুটবলারকেই দেখা যেতে পারে। ভিআইপে-দের পাশাপাশি থাকবেন অসংখ্য সাধারণ মানুষ। সবাই পেলেকে শেষবারের মতো দেখতে চাইছেন।

আরও পড়ুন-

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সই করতেই রাতারাতি বাড়ল আল-নাসরের সোশ্যাল মিডিয়া ফলোয়ার

সৌদি ক্লাবে সই, ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক রোনাল্ডোর

পেলেই সর্বকালের সেরা ফুটবলার, এক সাক্ষাৎকারে বলেছিলেন দিয়েগো মারাদোনা

Share this article
click me!