২০১৪-এর হারের বদলা কি নিতে পারবে নেদারল্যান্ডস? কোন কৌশলে ঘুটি সাজাচ্ছেন ভান গাল?

শেষ ২০১৪ সালে সেমিফাইনালে দুই দল মুখোমুখি হয়েছিল। টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। সেবার ডাচ দলের দায়িত্বে ছিলেন লুই ভান গালই।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 12:13 PM IST

ষষ্ঠবার মুখোমুখি হতে চলেছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। ২০১৪ সালের পর আবার ২০২২ সালের বিশ্বকাপে শেষ আটের লড়াইয়ে ফের প্রতিপক্ষ দুই দল। এর আগে এখন পর্যন্ত বিশ্বকাপে পাঁচবার একে অপরের প্রতিপক্ষ হিসেবে খেলেছে এই দুই দল। এর মধ্যে দু'বার আর্জেন্টিনা জিতেছে এবং দু'বার জিতেছে নেদারল্যান্ডস। একটি ম্যাচে ড্র হয়। শেষ ২০১৪ সালে সেমিফাইনালে দুই দল মুখোমুখি হয়েছিল। টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। সেবার ডাচ দলের দায়িত্বে ছিলেন লুই ভান গালই। এবারের বিশ্বকাপ ফান হালের কাছে প্রতিশোধ নেওয়ার একটা সুযোগ। কিন্তু মেসির মোকাবিলা করা যে সহজ হবে না সে বিষয়ও স্বীকার করেছেন ডাচ কোচ। তবে নীল-সাদা জার্সিধারীদের বিরুদ্ধে ডাচদের রণনীতি কী হতে চলেছে? কোন কৌশলে ঘুটি সাজাচ্ছেন লুই ভান গাল?

আট বছর পর নেদারল্যান্ডসের সামনে আর্জেন্টিনা। এখনও ২০১৪-এর পরাজয়ের ক্ষত ভোলেননি লুই ভান গাল। তবে আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে নামার আগে বেশ আত্মবিশ্বাসী ভান গাল। মেগা ম্যাচের আগেই নিজেদের পরিকল্পনা মুখ খুললেন ডাচ কোচ। সাংবাদিক বৈঠকে ভান গাল বলেছেন,'মেসি মতো গোলের সুযোগ তৈরি করার ক্ষমতা আর কারও নেই। ওঁ শুধু নিজেই গোল করে না, বরং দলকেও প্রচুর গোলের সুযোগ করে দেয়। তবে আমাদের কাছে একটা বড় সুযোগ হল, যখন ওঁদের পায়ে বল থাকে না তখন মেসি দলের খেলায় কার্যত অংশগ্রহণই করে না। এই সুযোগটাই আমাদের কাজে লাগাতে হবে।' তবে নিজেদের পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত কিছুই বলতে রাজি নন ফান হাল। পুরোটা জানতে ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেই জানিয়েছেন তিনি।

সাল ১৯৭৪, প্রথমবার বিশ্বকাপে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৪-০ গোলে হারে আর্জেন্টিনা। তারপর দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় দুই দল, সাল ১৯৭৮। এই ম্যাচে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। তারপরে ১৯৯৮ সালে ফের মুখোমুখি হয় দুই দল। এই ম্যাচে ফের নেদারল্যান্ডসের কাছে হার হয় আর্জেন্টিনার। নীল সাদা জার্সিধারীদের ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছয় নেদারল্যান্ডস। ২০০৬ সালে ফের আর্জেন্টিনার প্রতিপক্ষ নেদারল্যান্ডস। এই ম্যাচে গোলশূন্য ড্র হয়। তারপর ২০১৪ সালে ফের সামনাসামনি দুই দল। টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। এবার ২০২২ সালে ফের একবার কোয়ার্টার ফাইনালে এই দুই দল। এখন দেখার ইতিহাস পালটে দিয়ে সেমি ফাইনালে কি পৌঁছতে পারবে আর্জেন্টিনা?

আরও পড়ুন - 

মডরিচের কাছ থেকে অনেককিছু শিখেছি, ওর বিরুদ্ধে খেলতে ভাল লাগবে, বলছেন ভিনিসিয়াস জুনিয়র

আনফিট কয়েকজন ফুটবলার, পর্তুগালের কাছে সুইৎজারল্যান্ডের হারের অন্যতম কারণ করোনাভাইরাস!

প্রথম কোয়ার্টার ফাইনালে সামনে ক্রোয়েশিয়া, আক্রমণেই বাজিমাত করার লক্ষ্যে ব্রাজিল

Share this article
click me!