বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে কোন দলগুলি একে অপরের মোকাবিলা করবে? কবে, কখন খেলা?

কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনাল পর্ব শেষ। এবার শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। 

Web Desk - ANB | Published : Dec 6, 2022 10:52 PM IST

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্যায়ের পর এবার প্রি-কোয়ার্টার ফাইনালের লড়াইও শেষ হয়ে গেল। ৩২টি দলের মধ্যে বিশ্বকাপ থেকে বিদায় নিল ২৪টি দেশ। টিকে রইল গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স, রানার্স ক্রোয়েশিয়া, চতুর্থ স্থান পাওয়া ইংল্যান্ড, ব্রাজিল, আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, মরক্কো ও পর্তুগাল। প্রথম কোয়ার্টার ফাইনালে শুক্রবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল। এই ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে। সেদিন রাতেই ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল। এই ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা। শনিবার তৃতীয় কোয়ার্টার ফাইনালে মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল। সেই ম্যাচ শুরু হবে ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে। সেদিন রাতে ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১২টা থেকে শুরু হবে চতুর্থ কোয়ার্টার ফাইনাল। এই ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে ফ্রান্স। প্রথম সেমি ফাইনাল ১৩ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১২টা থেকে শুরু হবে। পরদিন ১৪ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১২টা থেকে শুরু হবে দ্বিতীয় সেমি ফাইনাল। ১৭ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে শুরু হবে তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ। ১৮ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ৮টা থেকে শুরু হবে বিশ্বকাপ ফাইনাল।

কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের। অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে আর্জেন্টিনা। জাপানকে টাইব্রেকারে হারিয়ে দিয়েছে ক্রোয়েশিয়া। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে দিয়েছে ব্রাজিল। পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে দিয়েছে ফ্রান্স। সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। স্পেনকে টাইব্রেকারে হারিয়ে দিয়েছে মরক্কো। সুইৎজারল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে দিয়েছে পর্তুগাল।

এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যে ৮টি দল কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে, তাদের মধ্যে আশাতীতভাবে জায়গা করে নিয়েছে মরক্কো। বিশ্বকাপ শুরু হওয়ার আগে বিশেষ কেউই মরক্কোকে ধর্তব্যের মধ্যে ধরেননি। কিন্তু সবাইকে চমকে দিয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে শেষ আটে জায়গা করে নিল মরক্কো। ২০০৬ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল পর্তুগাল। প্রি-কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে সুইৎজারল্যান্ডের হয়ে হ্যাটট্রিক করেন গনসালো র‍্যামোস। এই ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বদলে প্রথম একাদশে সুযোগ পান র‍্যামোস। তিনি বিশ্বকাপে প্রথমবার খেলার সুযোগ পেয়েই অসাধারণ পারফরম্যান্স দেখালেন।

আরও পড়ুন-

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বদলে প্রথম একাদশে সুযোগ পেয়েই হ্যাটট্রিক র‍্যামোসের

পেলের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে, আরও কয়েকদিন হাসপাতালে থাকতে হবে, জানালেন চিকিৎসকরা

প্রথমার্ধেই ৪ গোল, দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে বিশ্বকাপের শেষ আটে ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!