ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বদলে প্রথম একাদশে সুযোগ পেয়েই হ্যাটট্রিক র‍্যামোসের

| Dec 07 2022, 04:06 AM IST

Goncalo Ramos

সংক্ষিপ্ত

অনূর্ধ্ব-১৭ পর্যায়ে জাতীয় দলের হয়ে হ্যাটট্রিক করেছিলেন, এবার সিনিয়র দলের হয়েও হ্যাটট্রিক করলেন গনসালো র‍্যামোস। কাতার বিশ্বকাপে পর্তুগালের নতুন নায়ক হয়ে উঠলেন তিনি।

বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বদলে প্রথম একাদশে সুযোগ পেয়েছিলেন। দায়িত্ব ছিল বিশাল। রোনাল্ডোর পরিবর্ত হিসেবে খেলা তো সহজ নয়। কিন্তু এই দায়িত্ব খুব ভালভাবেই পালন করলেন ২১ বছরের স্ট্রাইকার গনসালো র‍্যামোস। তিনি সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন। এদিন ম্যাচের ১৭ মিনিটে প্রথম গোল করেন তিনি। এরপর ৫১ ও ৬৭ মিনিটে দ্বিতীয় ও তৃতীয় গোল করেন তিনি। ১৯৯০ সালের বিশ্বকাপের পর এই প্রথম নক-আউটে হ্যাটট্রিক করলেন কোনও ফুটবলার। ১৯৯০ সালের বিশ্বকাপের নক-আউটে কোস্টারিকার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন চেকোস্লোভাকিয়ার টমাস স্কাহরাভি। ৩২ বছর পর ফের বিশ্বকাপের নক-আউটে হ্যাটট্রিক প্রত্যক্ষ করার সুযোগ পেলেন ফুটবলপ্রেমীরা। এর আগে জাতীয় দলের হয়ে অনূর্ধ্ব-১৭ পর্যায়ে হ্যাটট্রিক করেন র‍্যামোস। এবার সিনিয়র পর্যায়েও হ্যাটট্রিক করলেন স্ট্রাইকার। এই পারফরম্যান্সের পর তিনি বিশ্বকাপে পর্তুগালের নায়ক হয়ে উঠলেন। এতদিন বেনফিকার হয়ে খেলে যা পরিচিতি পেয়ে গেলেন পেয়েছিলেন, তার বহু গুণ বেশি পরিচিতি পেয়ে গেলেন র‍্যামোস।

এ বছরের সেপ্টেম্বরে উয়েফা নেশনস লিগে চেক প্রজাতন্ত্র ও স্পেনের বিরুদ্ধে খেলেন র‍্যামোস। বিশ্বকাপের ঠিক আগে নাইজেরিয়ার বিরুদ্ধেও খেলার সুযোগ পান র‍্যামোস। সেই ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম গোল করেন এই স্ট্রাইকার। এরপর বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে প্রথম একাদশে সুযোগ পান র‍্যামোস। এই ম্যাচে তিনি হ্যাটট্রিক করলেন।

Subscribe to get breaking news alerts

পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোসের সঙ্গে অধিনায়ক রোনাল্ডোর সম্পর্ক নিয়ে জল্পনা শুরু হয়েছে। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। তিনি প্রায় দেড় দশক ধরে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। কিন্তু এবারের বিশ্বকাপে একেবারেই ভাল ফর্মে নেই রোনাল্ডো। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচের ৬৫ মিনিটে রোনাল্ডোকে তুলে নেন পর্তুগালের কোচ। এরপরেই কোচের উদ্দেশ্যে গালিগালাজ করেন রোনাল্ডো। তাঁর এই আচরণ নিয়ে সাংবাদিক বৈঠকে ক্ষোভ প্রকাশ করেন ফেরান্দো। এরপরেই রোনাল্ডোকে প্রথম একাদশে না রাখা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাহলে কি জাতীয় দলে আর অপহরিহার্য নন রোনাল্ডো? তাঁকে কি আর প্রথম একাদশে সুযোগ দেবেন না ফেরান্দো? পর্তুগালের সংবাদমাধ্যমে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে। রোনাল্ডোকে নিয়ে পর্তুগিজদের মোহভঙ্গ হয়েছে বলেই মনে করছেন অনেকে। 

এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত ১ গোল করেছেন রোনাল্ডো। কিন্তু তিনি যদি আর বেশি খেলার সুযোগ না পান, তাহলে গোল করার সুযোগও পাবেন না। 

আরও পড়ুন-

পেলের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে, আরও কয়েকদিন হাসপাতালে থাকতে হবে, জানালেন চিকিৎসকরা

টাইব্রেকারে ৩ শট সেভ, স্পেনের বিরুদ্ধে মরক্কোর জয়ের নায়ক গোলকিপার ইয়াসিন বোনো

প্রথমার্ধেই ৪ গোল, দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে বিশ্বকাপের শেষ আটে ব্রাজিল

 
Read more Articles on