কাতারে অন্তত ৫ গোল করাই লক্ষ্য, বিশ্বকাপ শুরুর আগে জানালেন নেইমার

কাতারে তৃতীয়বার বিশ্বকাপ খেলতে নামছেন ব্রাজিলের তারকা নেইমার। ২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপের স্মৃতি খুব একটা ভাল নয়। এবার দেশকে ষষ্ঠবার বিশ্বকাপ জেতানোই এই স্ট্রাইকারের লক্ষ্য।

Web Desk - ANB | Published : Nov 12, 2022 6:16 AM IST

২০১০ সালের বিশ্বকাপে দলে রাখেননি ব্রাজিলের তৎকালীন কোচ দুঙ্গা। ২০১৪ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেন নেইমার। দেশের মাটিতে তিনি ভালই খেলছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে মারাত্মক চোট পেয়ে মাঠ ছাড়তে হয় তাঁকে। এরপর সেমি ফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলে হেরে যায় ব্রাজিল। ২০১৮ সালের বিশ্বকাপের শুরুটাও ভালভাবেই করেন এই স্ট্রাইকার। কিন্তু সেবার কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ১-২ গোলে হেরে বিদায় নিতে হয় ব্রাজিলকে। ফলে এখনও পর্যন্ত বিশ্বকাপে নেইমারের অভিজ্ঞতা খুব একটা ভাল নয়। এবার কাতারে তাঁর তৃতীয় বিশ্বকাপ। ২০ বছর আগে এশিয়ায় প্রথম বিশ্বকাপ হয়েছিল। সেবার পঞ্চম বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এবার দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জেতানোই নেইমারের লক্ষ্য। প্যারিস সাঁ জা-র এই স্ট্রাইকার সেই লক্ষ্যেই তৈরি হচ্ছেন। ক্লাব দলের সতীর্থ লিওনেল মেসি, কিলিয়ান এমবাপেকে ছাপিয়ে গিয়ে কাতারে সেরা পারফরম্যান্স দেখাতে চান ব্রাজিলের ১০ নম্বর জার্সিধারী।

নেইমার জানিয়েছেন, তিনি এবারের বিশ্বকাপে অন্তত ৫ গোল করতে চান। গত বিশ্বকাপে তিনি ২ গোল করেছিলেন। তার আগে ২০১৪ সালে দেশের মাটিতে হওয়া বিশ্বকাপে তাঁর গোলসংখ্যা ছিল ৪। এবার অতীতের পারফরম্যান্সকে ছাপিয়ে যাওয়াই তাঁর লক্ষ্য। ২০০২ বিশ্বকাপের নায়ক ছিলেন রোনাল্ডো-রিভাল্ডো-রোনাল্ডিনহো। তাঁদের মতোই দলকে বিশ্বচ্যাম্পিয়ন করতে গেলে অসামান্য পারফরম্যান্স দেখাতে হবে নেইমারকে। ফিটনেস ধরে রাখাই তাঁর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই মরসুমে ক্লাবের হয়ে ১৯ ম্যাচ খেলে ১৫ গোল করেছেন নেইমার। ফলে তিনি গোলের মধ্যেই আছেন। তবে বিশ্বকাপে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করতে হলে পিএসজি-র হয়ে যেভাবে খেলেন, তার চেয়ে অনেক বেশি দায়িত্ব নিতে হবে নেইমারকে। তাঁর সতীর্থদের কাছ থেকেও সাহায্য পেতে হবে। একা নেইমারের পক্ষে দলকে বিশ্বকাপ জেতানো সম্ভব নয়।

বিশ্বকাপের আগে অবশ্য নেইমারের আত্মবিশ্বাস বাড়াচ্ছে তাঁর জাতীয় দলের সতীর্থ রাফিনহা। বার্সেলোনার এই উইঙ্গারের দাবি, এখন বিশ্বের সেরা ফুটবলার নেইমার। নিজের এই মন্তব্যের কারণ হিসেবে রাফিনহা বলেছেন, ‘আমি নিজে ব্রাজিলিয়ান। তাই সবসময় বিশ্বের সেরা ফুটবলার হিসেবে ব্রাজিলিয়ানদের কথাই বলব। কিন্তু শুধু সেটা নয়, মাঠে নেইমারের পারফরম্যান্সের জন্যই ওকে বিশ্বের সেরা ফুটবলার বলছি। অনেকেই ওর সম্পর্কে খারাপ কথা বলে কিন্তু ও অসাধারণ ফুটবলার আর মানুষ হিসেবেও খুব ভাল। সেই কারণেই আমি নেইমারকে সেরা হিসেবে বেছে নিয়েছি।’

আরও পড়ুন-

৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে মারাদোনাকে শ্রদ্ধা জানানোর লক্ষ্যে মেসি

কাতারে বিশ্বকাপে ফেভারিট ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, মত প্রাক্তন তারকা কাকার

কলকাতা ডার্বি চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু এক সমর্থকের

Share this article
click me!