প্রথম ফুটবলার হিসেবে ৫ বিশ্বকাপে গোল, অনন্য নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

বৃহস্পতিবার কাতার বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করে পর্তুগালকে জেতানোর পাশাপাশি একাধিক নজিরও গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে ফের নিজেকে প্রমাণ করলেন।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 6:47 PM IST / Updated: Nov 25 2022, 12:38 AM IST

কয়েকদিন আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলেছিলেন, কোনও বিতর্কই তাঁর পারফরম্যান্সে প্রভাব ফেলে না। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে যে বিতর্ক চলছিল, সেটা নিয়েই এ মন্তব্য করেন তিনি। ওল্ড ট্র্যাফোর্ড ছাড়ার পর বৃহস্পতিবার এবারের বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নামেন 'সি আর সেভেন'। ম্যাচের প্রথম গোল তিনিই করলেন। এই গোলের মাধ্যমেই একাধিক নজির গড়লেন রোনাল্ডো। দেশের হয়ে তাঁর ১১৮ গোল হয়ে গেল। প্রথম ফুটবলার হিসেবে ৫টি আলাদা বিশ্বকাপে গোলের নজিরও গড়লেন তিনি। ক্যামেরুনের কিংবদন্তি রজার মিল্লার পর দ্বিতীয় বয়স্কতম ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোলের নজিরও রোনাল্ডোর। ১৯৯৪ বিশ্বকাপে ৪২ বছর ৩৯ দিন বয়সে গোল করেন রজার মিল্লা। ৩৭ বছর ২৯২ দিন বয়সে বিশ্বকাপে গোল করেছেন রোনাল্ডো। সুইডেনের প্রাক্তন ফুটবলার গুনার গ্রিন ১৯৫৮ সালের বিশ্বকাপে ৩৭ বছর ২৩৬ দিন বয়সে গোল করেন। তাঁর নজির ছাপিয়ে গিয়েছেন রোনাল্ডো। বিশ্বকাপ, ইউরো কাপের মতো বড় প্রতিযোগিতাগুলিতে গত ১৪টি ম্যাচের মধ্যে ১৩টি ম্যাচেই গোল করেছেন রোনাল্ডো। তিনি প্রথম ফুটবলার হিসেবে ৩টি আলাদা বিশ্বকাপে পেনাল্টি থেকে গোল করার নজির গড়লেন।

এদিন গোল করে বিশ্বকাপে নিজের অষ্টম গোল করলেন রোনাল্ডো। তিনি যে পেনাল্টি থেকে গোল করেছেন, সেটি নিয়ে অবশ্য বিতর্ক রয়েছে। ঘানার ডিফেন্ডার মহম্মদ সালিসুর সঙ্গে ধাক্কা লাগার পরেই মাঠে পড়ে যান রোনাল্ডো। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন। তিনি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নেননি। ঘানার ফুটবলাররা প্রতিবাদ জানালেও, রেফারি নিজের সিদ্ধান্তে অটল থাকেন। পর্তুগালের প্রাক্তন তারকা লুই ফিগো, ইংল্যান্ডের প্রাক্তন তারকা ওয়েন রুনি বলেছেন, রেফারি পেনাল্টি না দিলেও পারতেন। তবে পেনাল্টি নিয়ে যতই বিতর্ক থাকুক না কেন, রোনাল্ডোর কৃতিত্বকে কোনওভাবেই খাটো করা যাবে না। তিনি পর্তুগালের ইতিহাসে কনিষ্ঠতম ও বয়স্কতম ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার নজির গড়লেন।

এটাই হয়তো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ। এখনও পর্যন্ত একবারও পর্তুগালকে বিশ্বকাপ জেতাতে পারেননি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। বিশ্বকাপকে বিদায় জানানোর আগে ট্রফি জেতাই তাঁর লক্ষ্য। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে ঝামেলা মিটে গিয়েছে। ফলে খোলামনে বিশ্বকাপ খেলতে পারছেন রোনাল্ডো। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখাতে পারলে আবার ইউরোপের বড় দলগুলির মধ্যে তাঁকে নিয়ে দড়ি টানাটানি শুরু হবে। তাই কাতারে ভাল পারফরম্যান্স রোনাল্ডোর জন্য অত্যন্ত জরুরি।

আরও পড়ুন-

পেনাল্টি থেকে গোল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর, ঘানাকে ৩-২ হারিয়ে দিল পর্তুগাল

জন্মভূমির টান, ক্যামেরুনের বিরুদ্ধে গোল করেও উল্লাসে মাতলেন না এমবোলো

একটা হারে পৃথিবী বদলে যায়নি, আর্জেন্টিনা বিশ্বকাপ জিততেই পারে, বলছেন নাদাল

Read more Articles on
Share this article
click me!