দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ, পরিবর্ত হিসেবে নেমেই নতুন নজির ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর

কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হেরে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেল পর্তুগাল। এই ম্যাচে পরিবর্ত হিসেবে খেলতে নেমে বিশ্বরেকর্ড গড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 10:27 PM IST / Updated: Dec 11 2022, 07:04 PM IST

বিশ্বকাপের শেষ ম্যাচে চোখের জলে বিদায় নিতে হলেও, ব্যক্তিগত নজির গড়েই মাঠ ছাড়লেন পর্তুগালের তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন তিনি। পর্তুগালের হয়ে ১৯৬ ম্যাচ খেলা হয়ে গেল রোনাল্ডোর। এতদিন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড ছিল কুয়েতের বদর আল-মুতাওয়ার। তাঁর সঙ্গে এখন একই সারিতে 'সি আর সেভেন'। ২০০৩ সালে কাজাকস্তানের বিরুদ্ধে দেশের হয়ে প্রথম ম্যাচ খেলার সুযোগ পান রোনাল্ডো। ১৯ বছর বয়সে তিনি প্রথমবার ইউরো কাপে খেলার সুযোগ পান। সেবার ফাইনালে পৌঁছয় পর্তুগাল। সেই প্রতিযোগিতায় ২ গোল করেন রোনাল্ডো। সতীর্থদের দিয়ে ২ গোলও করান রোনাল্ডো। তিনি দেশের হয়ে ১৯৬ ম্যাচে ১১৮ গোল করেছেন। এবারের বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করেন রোনাল্ডো। গত বছরই ইরানের প্রাক্তন তারকা আলি দাইকে টপকে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন রোনাল্ডো। কিন্তু তাঁর শেষ বিশ্বকাপটা ভাল কাটল না।

এবারের বিশ্বকাপে নক-আউটে কোনও ম্যাচেই প্রথম একাদশে থাকার সুযোগ পাননি রোনাল্ডো। ৩৭ বছর বয়সি এই ফুটবলার সুইৎজারল্যান্ড ও মরক্কোর বিরুদ্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামলেন রোনাল্ডো। তিনি অবশ্য নক-আউটে গোল পাননি। মরক্কোর কাছে হারের পর চোখের জলে মাঠ ছাড়লেন রোনাল্ডো। তাঁকে আর বিশ্বকাপে খেলতে দেখা যাবে না। সারা বিশ্বে ছড়িয়ে থাকা তাঁর অনুরাগীরা মর্মাহত। সবাই আশা করেছিলেন, নিজের শেষ বিশ্বকাপে দারুণ কিছু করবেন এই তারকা। কিন্তু রোনাল্ডো খুব একটা ভাল পারফরম্য়ান্স দেখাতে পারলেন না। গ্রুপ পর্যায়ে যে ফুটবলারদের পারফরম্যান্স সবচেয়ে খারাপ ছিল, সেই একাদশে স্থান হয় রোনাল্ডোর। 

গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে তুলে নেওয়া হয় রোনাল্ডোকে। কোচ ফেরান্দো স্যান্টোসের এই সিদ্ধান্ত মানতে না পেরে প্রকাশ্যেই তাঁকে গালিগালাজ করেন রোনাল্ডো। এরপরেই প্রথম একাদশ থেকে বাদ পড়েন এই তারকা। তাঁকে নক-আউটের ২ ম্যাচেই দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসেবে মাঠে নামানো হয়। রোনাল্ডোর বান্ধবী ও বোন প্রকাশ্যে কোচের সমালোচনা করেন। কিন্তু তারপরেও রোনাল্ডোর প্রথম একাদশে ঠাঁই হয়নি। 

বিশ্বকাপ শেষ, এবার কী করবেন রোনাল্ডো? তিনি কি সৌদি আরবের ক্লাবের হয়েই খেলবেন? কয়েকদিন আগে জানা গিয়েছিল, সৌদি আরবের ক্লাবের হয়ে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন রোনাল্ডো। কিন্তু তিনি নিজে এই খবর অস্বীকার করেছেন। ফলে কোন ক্লাবে তাঁকে দেখা যাবে, সেটা বোঝা যাচ্ছে না।

আরও পড়ুন-

পেনাল্টি মিস করে ফ্রান্সের কাছে হারের পর রেফারিকে আক্রমণ ইংল্যান্ডের

পেনাল্টি মিস করে কাঠগড়ায় হ্যারি কেন, ইংল্যান্ডকে হারিয়ে সেমি ফাইনালে ফ্রান্স

বিশ্বকাপের ম্যাচ চলাকালীন মৃত্যু মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিকের

Read more Articles on
Share this article
click me!