দিয়েগো এখন হাসছে, প্রথমবার বিশ্বকাপ জয়ের জন্য মেসিকে অভিনন্দন পেলের

এবারের বিশ্বকাপ ফাইনালে অসাধারণ লড়াই হয়েছে। আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ দেখে মুগ্ধ ফুটবল-সম্রাট পেলে। তিনি লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের প্রশংসা করেছেন।

 

Web Desk - ANB | Published : Dec 19, 2022 11:27 AM IST / Updated: Dec 19 2022, 06:16 PM IST

বিশ্বকাপ ফাইনালে লিওনেল মেসি, কিলিয়ান এমবাপেদের অসাধারণ পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত ফুটবল-সম্রাট পেলে। অসুস্থ অবস্থাতেই তিনি বিশ্বকাপ ফাইনাল দেখেছেন। খেলা দেখে তিনি প্রচণ্ড খুশি হয়েছেন। উচ্ছ্বাস গোপন করেননি পেলে। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, 'আজ ফুটবল ফের গল্প শোনাল। বরাবরের মতোই অত্যন্ত চিত্তাকর্ষকভাবে গল্প শোনাচ্ছে ফুটবল। মেসি প্রথমবার বিশ্বকাপ জিতল। ওর এই সাফল্য পাওনা ছিল। আমার প্রিয় বন্ধু এমবাপে বিশ্বকাপ ফাইনালে ৪ গোল করল। আমাদের খেলার ভবিষ্যৎ দেখার সুযোগ পাওয়া অসাধারণ উপহার ছিল। অবিশ্বাস্য পারফরম্যান্সের জন্য মরক্কোকেও আমি অভিনন্দন জানিয়েছি। আফ্রিকার ফুটবলের উন্নতি দেখে ভাল লাগছে। আর্জেন্টিনাকে অভিনন্দন। দিয়েগো এখন নিশ্চয়ই হাসছে।' এর আগে ব্রাজিলের খেলা দেখেও উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন পেলে। তবে ব্রাজিল বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর লাতিন আমেরিকার প্রতিনিধি হিসেবে আর্জেন্টিনার উপর ভরসা রেখেছিলেন পেলে। মেসিরা সাফল্য পাওয়ায় খুশি ফুটবল-সম্রাট।

 

 

রবিবার বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেন এমবাপে। জোড়া গোল করেন মেসি। প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। তারপর দ্বিতীয়ার্ধের শেষদিকে ৯৭ সেকেন্ডের মধ্যে জোড়া গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন এমবাপে। ফলে ২-২ গোলে শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ১০৮ মিনিটের মাথায় নিজের দ্বিতীয় গোল করে দলকে এগিয়ে দেন মেসি। এরপর ১১৮ মিনিটের মাথায় দ্বিতীয় পেনাল্টি থেকে হ্যাটট্রিক করেন এমবাপে। তিনি ফের এই ম্যাচে সমতা ফিরিয়ে আনেন। ১৯৬৬ সালের বিশ্বকাপে জার্মানির বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট। ৬২ বছর পর আবার বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করলেন কোনও ফুটবলার। তবে অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়েও দলকে জেতাতে পারলেন না এমবাপে। টাইব্রেকারে জিতে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা।

নির্ধারিত সময় ও অতিরিক্ত সময় মিলিয়ে ৩ গোল করে দলকে লড়াইয়ে রাখার পর টাইব্রেকারেও ফ্রান্সের হয়ে প্রথম গোল করেন এমবাপে। কিন্তু কিংসলে কোম্যান ও অঁরেলে শুয়ামেনি গোল করতে ব্যর্থ হওয়ায় ৪-২ গোলে জিতে যায় আর্জেন্টিনা। এত ভাল খেলেও ট্র্যাজিক নায়ক হয়েই থেকে গেলেন এমবাপে

আর্জেন্টিনাকে তৃতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন করলেন মেসি। ২০০২ সালে ব্রাজিলের পর এই প্রথম বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল লাতিন আমেরিকার কোনও দল। সেই কারণেই আর্জেন্টিনার জয়ে গোটা লাতিন আমেরিকা উচ্ছ্বসিত। পেলের পাশাপাশি ব্রাজিলের অন্যান্য প্রাক্তন ফুটবলাররাও আর্জেন্টিনাকে অভিনন্দন জানাচ্ছেন।

আরও পড়ুন-

বিশ্বজয়ের রাতে নয়া রেকর্ড, বিশ্বকাপে দু'টি গোল্ডেন বল প্রাপ্ত প্রথম ফুটবলার মেসি

হাল না ছাড়ার শিক্ষা তোমার কাছ থেকেই পেয়েছি, আবেগপ্রবণ মেসির স্ত্রী

ট্র্যাজিক নায়ক এমবাপে, টাইব্রেকারে ফের বাজিমাত এলিমিয়ানোর, বিশ্বকাপ আর্জেন্টিনার

Read more Articles on
Share this article
click me!