আমরা ফিরব, বিশ্বকাপ ফাইনালে মেসিদের কাছে হারের পর বার্তা কিলিয়ান এমবাপের

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে রানার্স হয়েছে ফ্রান্স। তবে এই হারে ভেঙে পড়ছেন না কিলিয়ান এমবাপে। তিনি ঘুরে দাঁড়ানোর বার্তাই দিচ্ছেন।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 1:42 PM IST / Updated: Dec 19 2022, 07:16 PM IST

বয়স মাত্র ২৩ বছর। এর মধ্যেই বিশ্বকাপে ১২ গোল করে ফেলেছেন। ২০১৮ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর এবার রানার্স হয়েছেন ফ্রান্সের তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। এবারের বিশ্বকাপ ফাইনাল হ্যাটট্রিক করার পরেও দলকে জেতাতে পারেননি। ম্যাচ শেষ হওয়ার পর দৃশ্যতই হতাশ লাগছিল এমবাপেকে। গোল্ডেন বুট জেতার পরেও তাঁর মুখে হাসি দেখা যায়নি। তবে এই হারের পর ভেঙে পড়ার বদলে ঘুরে দাঁড়ানোর শপথ নিচ্ছেন এমবাপে। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, 'আমরা ফিরব।' এবারের বিশ্বকাপে ৮ গোল করেছেন এমবাপে। ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে হ্যাটট্রিক করেন এই স্ট্রাইকার। টাইব্রেকারেও গোল করেন তিনি। ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনালেও গোল করেছিলেন এমবাপে। বিশ্বকাপ ফাইনালে তাঁর মোট ৪ গোল হয়ে গেল। তিনিই বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়লেন। ১৯৬৬ সালে জিওফ হার্স্টের পর দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেছেন এমবাপে।

 

 

২০১৮ সালের বিশ্বকাপের পর এবারও ফাইনালে পৌঁছয় ফ্রান্স। এমবাপেদের সামনে পরপর ২ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল। কিন্তু তাঁরা সেই সুযোগ হারালেন। এবারের বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন এমবাপে। বিশ্বকাপ ফাইনালের আগে পর্যন্ত ৫ গোল ছিল এই স্ট্রাইকারের। ফাইনালে তিনি হ্যাটট্রিক করেন। কিন্তু তারপরেও আর্জেন্টিনার কাছে হেরে রানার্স হল ফ্রান্স।

বিশ্বকাপ ফাইনালের শুরুটা দারুণভাবে করে আর্জেন্টিনা। প্রথমার্ধের শেষে ২-০ গোলে এগিয়েছিল আর্জেন্টিনা। ২৩ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন মেসি। ৩৬ মিনিটে দ্বিতীয় গোল করেন অ্যাঞ্জেল ডি মারিয়া। সেই সময় মনে হচ্ছিল সহজ জয় পাবে আর্জেন্টিনা। কিন্তু ৮০ ও ৮১ মিনিটে পরপর ২ গোল করে ম্যাচে সমতা ফেরান এমবাপে। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে ফের গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন মেসি। তবে সেই গোলও শোধ করে দেন এমবাপে। তিনি কার্যত একাই আর্জেন্টিনার সঙ্গে লড়াই করেন। তবে দলকে জেতাতে পারলেন না।

মঙ্গলবার এমবাপের জন্মদিন। বিশ্বকাপ জিততে পারলে তাঁর এবারের জন্মদিন দারুণভাবে কাটত। মঙ্গলবার তিনি ২৪ বছর পূর্ণ করবেন। ফলে আরও ২-৩টি বিশ্বকাপ খেলার সুযোগ পাবেন এই স্ট্রাইকার। তিনি যদি এই ফর্ম বজায় রাখতে পারেন, তাহলে বিশ্বকাপে গোলের নিরিখে সবাইকে পিছনে ফেলে দেবেন। যদিও ব্যক্তিগত নজিরের চেয়ে দলের সাফল্যকেই বেশি গুরুত্ব দিচ্ছেন এমবাপে। তিনি পরের বিশ্বকাপে ফ্রান্সকে সাফল্য এনে দিতে চান।

আরও পড়ুন-

বিশ্বকাপ ঘিরে চরমে উন্মাদনা, ফাইনাল ম্যাচে রেকর্ড সংখ্যক ভিউয়ার্স জিও সিনেমায়

Argentina : ৩৬ বছর পর বিশ্বকাপ জয়, নাচে-গানে উৎসবে মাতোয়ারা আর্জেন্টিনা

দিয়েগো এখন হাসছে, প্রথমবার বিশ্বকাপ জয়ের জন্য মেসিকে অভিনন্দন পেলের

Read more Articles on
Share this article
click me!