এবারের বিশ্বকাপে যোগ দেওয়া দলগুলিকে প্রাইজ মানি হিসেবে কত অর্থ দিচ্ছে ফিফা?

রবিবার বিশ্বকাপ ফাইনাল। লিওনেল মেসির সঙ্গে লড়াই কিলিয়ান এমবাপের। বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীরা এই ম্যাচ দেখার জন্য তৈরি হচ্ছেন।

Web Desk - ANB | Published : Dec 17, 2022 12:45 PM IST

রবিবার বিশ্বকাপ ফাইনাল। আর্জেন্টিনা ও ফ্রান্স এর আগে ২ বার করে বিশ্বকাপ জিতেছে। রবিবার যে দল জিতবে, তারা বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সুবাদে প্রাইজ মানি হিসেবে পাবে ৪২ মিলিয়ন মার্কিন ডলার। যে দল রানার্স হবে তারা প্রাইজ মানি হিসেবে পাবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার। তৃতীয় স্থানাধিকারী দল পাচ্ছে ২৭ মিলিয়ন মার্কিন ডলার। চতুর্থ স্থানাধিকারী দল পাচ্ছে ২৫ মিলিয়ন মার্কিন ডলার। কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ৪ দল ব্রাজিল, নেদারল্যান্ডস, ইংল্যান্ড ও পর্তুগাল প্রাইজ মানি হিসেবে পাচ্ছে ১৭ মিলিয়ন মার্কিন ডলার করে। প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া ৮ দল দক্ষিণ কোরিয়া, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, সেনেগাল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন ও সুইৎজারল্যান্ড প্রাইজ মানি হিসেবে পাচ্ছে ১৩ মিলিয়ন মার্কিন ডলার করে। গ্রুপ থেকেই বিদায় নেওয়া কাতার, ইকুয়েডর, ওয়েলশ, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ডেনমার্ক, টিউনিশিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টারিকা, সার্বিয়া, ক্যামেরুন, ঘানা ও উরুগুয়ে বিশ্বকাপে যোগ দেওয়ার সুবাদে পাচ্ছে ৯ মিলিয়ন মার্কিন ডলার করে। ফলে কোনও দলই বঞ্চিত হচ্ছে না। সব দলকেই প্রাপ্য আর্থিক সুবিধা দিচ্ছে ফিফা।

বিশ্বকাপের মূলপর্বের যোগ্যতা অর্জন করা বিশ্বের সব দলের কাছেই বিশেষ সম্মানের। তবে এরই সঙ্গে আর্থিক প্রাপ্তিও জড়িয়ে আছে। ফিফার স্পনসরের সংখ্যা নেহাত কম নয়। স্পনসরশিপ ছাড়াও সম্প্রচার স্বত্ব বাবদ বিপুল অর্থ পায় ফিফা। সেই অর্থ থেকেই বিশ্বকাপে যোগ দেওয়া দলগুলিকে প্রাইজ মানি দেওয়া হচ্ছে।

শনিবার রাত সাড়ে ৮টা থেকে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপের তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারণের ম্যাচ। সেমি ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়া ক্রোয়েশিয়া এবং ফ্রান্সের কাছে হেরে যাওয়া মরক্কো এবার তৃতীয় স্থান পাওয়ার লক্ষ্যে লড়াইয়ে নামছে। ক্রোয়েশিয়ার তারকা মিডফিল্ডার লুকা মডরিচের বিশ্বকাপে এটাই শেষ ম্যাচ। এই মিডফিল্ডার গত বিশ্বকাপে দলকে ফাইনালে তুলে নিয়ে গিয়েছিলেন। এবারও তিনি দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন।

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও ঘোষণা করেছেন, বিশ্বকাপ ফাইনালই তাঁর দেশের হয়ে শেষ ম্যাচ। এই ম্যাচের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেবেন। ফলে এবারের বিশ্বকাপ ফাইনালের গুরুত্ব অনেক বেড়ে গিয়েছে। মেসি ২০১৪ সালে দলকে ফাইনালে নিয়ে গেলেও, সেবার তাঁদের রানার্স হতে হয়। এবার নিজের শেষ বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করাই মেসির একমাত্র লক্ষ্য।

আরও পড়ুন-

আমরা পরপর ২ বার বিশ্বকাপ জেতার জন্য আপ্রাণ চেষ্টা করব, জানালেন ফ্রান্সের কোচ

বিশ্বকাপে ব্যর্থতা, পদত্যাগ করতে বাধ্য হলেন পর্তুগালের কোচ ফেরান্দো স্যান্টোস

বিশ্বকাপ সেমি ফাইনালের রেফারির বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ দায়ের মরক্কোর

Read more Articles on
Share this article
click me!