এমবাপের জোড়া গোল, ডেনমার্ককে হারিয়ে বিশ্বকাপের নক-আউটে নিশ্চিত ফ্রান্স

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে সহজেই ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল ফ্রান্স। কিন্তু দ্বিতীয় ম্যাচে ডেনমার্কের সঙ্গে বিশ্বচ্যাম্পিয়নদের লড়াই সহজ হল না।

Web Desk - ANB | Published : Nov 26, 2022 5:56 PM IST / Updated: Nov 27 2022, 12:17 AM IST

কাতার বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে কিলিয়ান এমবাপের জোড়া গোলে ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে নক-আউটে যাওয়া নিশ্চিত করল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধে জোড়া গোল করেন এমবাপে। তিনি প্রথম গোল করেন ৬১ মিনিটে। এরপর ৬৮ মিনিটে গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন ডেনমার্কের আন্দ্রিয়াস ক্রিশ্চেনসেন। এরপর ম্যাচ যখন ড্রয়ের দিকে এগোচ্ছিল, তখনই ফের গোল করেন এমবাপে। ৮৬ মিনিটে তাঁর দ্বিতীয় গোলই ফরাসিদের জয় এনে দিল। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন এই তরুণ ফুটবলার। গত বিশ্বকাপ ফাইনালে গোল করে ফ্রান্সকে চ্যাম্পিয়ন করার পর এবার কাতারে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও গোল করেন তিনি। এরপর ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল করলেন এমবাপে। তিনি অসামান্য ফর্মে থাকায় করিম বেঞ্জেমার অভাব বুঝতেই হচ্ছে না ফ্রান্সকে। সহজেই পরপর ম্যাচ জিতে চলেছে দিদিয়ের দেঁশর দল। প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের নক-আউটে যাওয়া নিশ্চিত হয়ে যাওয়ার পর এবার অনেকদূর যাওয়াই লক্ষ্য ফ্রান্সের।

এদিন ম্যাচের শুরু থেকেই গোলের চেষ্টা করতে থাকেন এমবাপে, আঁতোয়া গ্রিজম্যান, অলিভিয়ের জিরুরা। কিন্ত প্রথমার্ধে একের পর এক সুযোগ নষ্ট করতে থাকেন তাঁরা। ২০ মিনিটেই গোল করার জায়গায় পৌঁছে গিয়েছিলেন এমবাপে। কিন্তু বক্সের বাইরে তাঁকে ট্রিপ করেন ক্রিশ্চেনসেন। রেফারি হলুদ কার্ড দেখান ডেনমার্কের এই ফুটবলারকে। লাল কার্ড দেখালেও বলার কিছু থাকত না। সে যাত্রায় বেঁচে যায় ডেনমার্ক। তবে এরপরেও বারবার গোল করার চেষ্টা চালাতে থাকেন এমবাপেরা। ডেনমার্কের গোলকিপার ক্যাসপার স্কিমিচেল একাধিকবার নিশ্চিত গোল বাঁচিয়ে দেন। ফলে প্রথমার্ধে গোল হয়নি।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পর ফ্রান্সের আধিপত্য বজায় থাকে। ৬০ মিনিটের মাথায় সহজ সুযোগ নষ্ট করেন গ্রিজম্যান। এরপরেই ম্যাচের প্রথম গোল করেন। কিন্তু এরপরেই ক্রিশ্চেনসেন অসাধারণ হেডে সমতা ফেরান। ম্যাচ ১-১ হয়ে যাওয়ার পর ফ্রান্সকে চেপে ধরে ডেনমার্ক। কিন্তু এমবাপে ঠিক সময়ে ফের গোল করে দেওয়ায় আর ম্যাচে ফিরতে পারেনি ডেনমার্ক।

যে দলগুলি এবার কাতারে বিশ্বকাপ জেতার দাবিদার, তাদের অন্যতম ফ্রান্স। ইতালি ও ব্রাজিল ছাড়া আর কোনও দল পরপর ২ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেনি। এমবাপেরা যেরকম ফর্মে আছেন, তাতে এবারও তাঁরা চ্যাম্পিয়ন হতেই পারেন। এখনও পর্যন্ত যা খেলা হয়েছে, তাতে ফ্রান্সের কঠিন প্রতিপক্ষ হয়ে উঠতে পারে ব্রাজিল ও স্পেন।

আরও পড়ুন-

পেনাল্টি নষ্টের জের, পোল্যান্ডের বিরুদ্ধে ০-২ গোলে হার সৌদি আরবের

কাতার বিশ্বকাপের ৫০-তম গোল মিচেল ডিউকের, টিউনিশিয়ার বিরুদ্ধে ১-০ জয় অস্ট্রেলিয়ার

বিশ্বকাপের দৌড় থেকে বিদায় কাতারের, ওয়েলশকে হারিয়ে নক-আউটের আশায় ইরান

Read more Articles on
Share this article
click me!