গ্রুপের শেষ ম্যাচের আগে ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি জার্মানির

স্ত্রী-বান্ধবীদের সঙ্গে বিশ্বকাপের সময় ফুটবলারদের থাকা নিয়ে জার্মানি সাধারণত আপত্তি করে না। এবারও গ্রুপ পর্যায়ে নিজেদের শেষ ম্যাচের আগে টমাস মুলার-ম্যানুয়েল ন্যুয়েরদের এই অনুমতি দেওয়া হল।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 9:31 PM IST

বৃহস্পতিবার রাতে গ্রুপ ই-র শেষ ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হচ্ছে জার্মানি। নক-আউটে যেতে হলে নিজেদের এই ম্যাচ জিততে তো হবেই, সঙ্গে স্পেন-জাপান ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। এরকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগে টিম হোটেলে ফুটবলারদের সঙ্গে স্ত্রী-বান্ধবীদের থাকার অনুমতি দিল জার্মানির ফুটবল ফেডারেশন। ফুটবলাররা যাতে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মানসিকভাবে তরতাজা থাকেন, সেটা নিশ্চিত করার জন্যই এই পদক্ষেপ। ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে এখন গ্রুপ ই-তে চতুর্থ স্থানে জার্মানি। তবে জার্মানি যদি গ্রুপের শেষ ম্যাচে কোস্টারিকাকে হারিয়ে দেয় এবং স্পেনও জিতে যায়, তাহলে নক-আউটে পৌঁছে যাবে জার্মানি। ফলে এখনও জার্মানদের আশা আছে। সেই কারণেই গ্রুপের শেষ ম্যাচের আগে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফুটবলারদের সবরকম স্বাধীনতা দেওয়া হচ্ছে। তাঁরা যাতে মাঠে নেমে সেরা পারফরম্যান্স দেখাতে পারেন, তার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা হচ্ছে।

জার্মানির বিশ্বকাপ দলে যে ফুটবলাররা আছেন, তাঁদের বেশিরভাগেরই স্ত্রী, বান্ধবীরা কাতারে আছেন। স্পেনের বিরুদ্ধে জার্মানির ম্যাচে ফুটবলারদের স্ত্রী, বান্ধবীদের গ্যালারিতে দেখা গিয়েছিল। মাঠে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র নিয়ে আপত্তি জানান ডিফেন্ডার ম্যাথিয়াসের স্ত্রী ক্রিস্টিনা জিন্টার। তিনি দাবি করেন, মাঠ অত্যধিক ঠান্ডা করে রাখা হচ্ছে। জার্মানি দল সূত্রে জানা গিয়েছে, স্পেনের বিরুদ্ধে ম্যাচের পরেই ফুটবলারদের সঙ্গে স্ত্রী ও বান্ধবীদের থাকার অনুমতি দেওয়া হয়েছে। এই অনুমতি পেয়েই তাঁরা জার্মানি দল যেখানে আছে সেই রিসর্টে চলে যান। জার্মানি যদি গ্রুপের শেষ ম্যাচ জিতে নক-আউটে পৌঁছে যায়, তাহলে এই পদক্ষেপ কার্যকরী বলে ধরে নেওয়া হবে। কিন্তু জার্মানি যদি কোস্টারিকার বিরুদ্ধে জয় না পায়, তাহলে সমালোচনা হতে পারে।

২০১৮ বিশ্বকাপে গ্রুপ থেকেই ছিটকে গিয়েছিল ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। এবারও বিশ্বকাপের শুরুটা একেবারেই ভাল হয়নি। প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে গিয়েছে জার্মানি। দ্বিতীয় ম্যাচে স্পেনের সঙ্গে ১-১ ড্র করেছে হ্যান্সি ফ্লিকের দল। এখনও কোনও ম্যাচেই ৩ পয়েন্ট না পেয়ে নিজেদের কাজটা কঠিন করে ফেলেছেন মুলাররা। যদিও শেষ ম্যাচ জিতলে নক-আউটের দরজা খুলে যেতে পারে।

এরই মধ্যে অন্য একটি বিতর্কে জড়িয়েছে জার্মানি দল। ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে জার্মানির কোচের সঙ্গে কোনও ফুটবলার আসেননি। এটা ফিফার নিয়মবিরুদ্ধ। ফলে জার্মানি দলের জরিমানা করতে পারে ফিফা।

আরও পড়ুন-

ওয়েলশের বিরুদ্ধে ৩-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড

কানাডার গোলকিপারের নামে আপত্তিকর ব্যানার, ক্রোয়েশিয়ার সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা ফিফার

গ্রুপের শেষ ম্যাচে কাতারের বিরুদ্ধে ২-০ গোলে জয়, নক-আউটে নেদারল্যান্ডস

Read more Articles on
Share this article
click me!