ওয়েলশের বিরুদ্ধে ৩-০ গোলে জয়, কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড

| Nov 30 2022, 02:54 AM IST

Marcus Rashford

সংক্ষিপ্ত

ওয়েলশকে সহজেই হারিয়ে এবারের বিশ্বকাপে নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড। গতবার বিশ্বকাপে চতুর্থ স্থান পেয়েছিলেন হ্যারি কেনরা। এবারও ভাল ফলের আশায় তাঁরা।

মার্কাস র‍্যাশফোর্ডের জোড়া গোল এবং ফিল ফডেনের গোলে ওয়েলশকে সহজেই ৩-০ গোলে হারিয়ে গ্রুপ বি-র শীর্ষে থেকে কাতার বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল ইংল্যান্ড। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকল গ্যারেথ সাউথগেটের দল। ২ ম্যাচ ড্র করেছে এবং ১ ম্যাচ ড্র করেছে ইংল্যান্ড। এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত হ্যারি কেন, রাহিম স্টার্লিংয়দের পারফরম্যান্স বেশ ভাল। সাউথগেট কোচ হওয়ার পর থেকে উন্নতি হয়েছে ইংল্যান্ডের। কাতারেও সেটা দেখা যাচ্ছে। গত বিশ্বকাপে চতুর্থ স্থান, ইউরো কাপে রানার্স হওয়ার পর এবার কাতার বিশ্বকাপেও ভাল ফলের আশায় ইংল্যান্ড। ৪ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে প্রি-কোয়ার্টার ফাইনালে সেনেগালের মুখোমুখি হবে ইংল্যান্ড। ভাল পারফরম্যান্স দেখাতে পারলে সেনেগালের বিরুদ্ধে জয় পাওয়া কঠিন হবে না। ফলে এই ইংল্যান্ড দলকে নিয়ে স্বপ্ন দেখছেন সমর্থকরা। ইংল্যান্ডের সব ফুটবলারই বেশ ভাল ফর্মে। তাই এবারের বিশ্বকাপে অনেকদূর যাওয়ার স্বপ্ন দেখছে ইংল্যান্ড শিবির।

ইংল্যান্ড-ওয়েলশ ম্যাচ ব্রিটিশদের কাছে সম্মানরক্ষার লড়াই ছিল। বিশ্বকাপে এটাই গ্যারেথ বেলের শেষ ম্যাচ ছিল। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল পারফরম্যান্স দেখিয়ে দলকে জেতানোর আশা করছিলেন। কিন্তু সেটা করা তাঁর পক্ষে সম্ভব হল না। সহজ জয়ই পেল ইংল্যান্ড। যদিও এই ম্যাচের প্রথমার্ধে কোনও গোল হয়নি। তবে দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই ম্যাচের রং বদলে যায়। ৫০ মিনিটে প্রথম গোল করেন র‍্যাশফোর্ড। পরের মিনিটেই ব্যবধান বাড়ান ফডেন। এরপর আর ওয়েলশের পক্ষে লড়াই করা সম্ভব ছিল না। ৬৮ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের তৃতীয় গোল করেন র‍্যাশফোর্ড।

Subscribe to get breaking news alerts

এদিন র‍্যাশফোর্ডের দ্বিতীয় গোলের মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে ইংল্যান্ডের ১০০ গোল হয়ে গেল। ২০০৬ বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপের সেরা হয়ে নক-আউটের যোগ্যতা অর্জন করল ইংল্যান্ড। অন্যদিকে, সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৮ ম্যাচ অপরাজিত ওয়েলশ। কাতারে ৩ ম্যাচের মধ্যে মাত্র ১টি ড্র করেই বিদায় নিল ওয়েলশ। 

প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে উড়িয়ে দেয় ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করায় নক-আউটে যাওয়ার জন্য গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হল ইংল্যান্ডকে। যদিও শেষ ম্যাচে সম্মানের লড়াইয়ে সহজ জয়ই এল। এবার নক-আউটে নিজেদের সেরা পারফরম্যান্স দেখাতে হবে ব্রিটিশ ফুটবলারদের।

আরও পড়ুন-

কানাডার গোলকিপারের নামে আপত্তিকর ব্যানার, ক্রোয়েশিয়ার সমর্থকদের বিরুদ্ধে ব্যবস্থা ফিফার

প্রথম ম্যাচ হারের পর টানা ২ জয়, বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল সেনেগাল

গ্রুপের শেষ ম্যাচে কাতারের বিরুদ্ধে ২-০ গোলে জয়, নক-আউটে নেদারল্যান্ডস

 
Read more Articles on