৩ বিশ্বকাপে গোল, প্রি-কোয়ার্টার ফাইনালে পেলে-রোনাল্ডোর নজির স্পর্শ নেইমারের

| Dec 06 2022, 03:14 AM IST

Neymar Jr

সংক্ষিপ্ত

সোমবার রাতে কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে অসাধারণ নজির গড়লেন নেইমার। তিনি পেলে ও রোনাল্ডোর নজির স্পর্শ করলেন।

২০১৪, ২০১৮ ও ২০২২, পরপর ৩ বিশ্বকাপে গোল হয়ে গেল নেইমারের। এখনও পর্যন্ত বিশ্বকাপে ১২ ম্যাচ খেলে ৭ গোল করলেন নেইমার। তিনি কাতার বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচের ১২ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করলেন নেইমার। তিনি এই ম্যাচে গোল করে ব্রাজিলের ২ কিংবদন্তি পেলে ও রোনাল্ডোকে স্পর্শ করলেন। পেলে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালের বিশ্বকাপে গোল করেন। তিনি ৩ বার বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের সদস্য। বিশ্বকাপে পেলের গোলসংখ্যা ১২। রোনাল্ডো ১৯৯৮, ২০০২ ও ২০১৫ বিশ্বকাপে গোল করেন। বিশ্বকাপে তাঁর গোলসংখ্যা ১৫। ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে পেলের গোলসংখ্যা ৭৭। নেইমারের এদিন ৭৬ গোল করা হয়ে গেল। এবারের বিশ্বকাপেই হয়তো আন্তর্জাতিক ম্যাচে গোলসংখ্যায় পেলেকে স্পর্শ করবেন বা ছাপিয়ে যাবেন নেইমার। তিনি অনেক আগেই ব্রাজিলের হয়ে গোলসংখ্যায় রোনাল্ডোকে ছাপিয়ে গিয়েছেন। আন্তর্জাতিক ম্যাচে রোনাল্ডোর গোলসংখ্যা ৬২। কাতার বিশ্বকাপে চোটের জন্য গ্রুপে ২ ম্যাচ খেলতে পারেননি নেইমার। চোট না পেলে হয়তো তাঁর গোলসংখ্যা বাড়ত। এবারের বিশ্বকাপে ব্রাজিল কতদূর যাবে, তার উপর নেইমারের গোল করার সুযোগ পাওয়া নির্ভর করছে।

চোটের জন্য এবারের বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া সতীর্থ অ্যালেক্স টেলসকে এদিনের গোল উৎসর্গ করেছেন নেইমার। তিনি দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে গোল করার পরেই রিজার্ভ বেঞ্চের পিছনে বসে থাকা টেলসকে গিয়ে জড়িয়ে ধরেন নেইমার।

Subscribe to get breaking news alerts

গ্যাব্রিয়েল জেসুস ও টেলস ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচে ডান হাঁটুতে চোট পেয়ে এবারের বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। তবে এখনও কাতারেই আছেন টেলস। তিনি সোমবার গ্যালারিতে বসে সতীর্থদের লড়াই দেখেন। সোশ্যাল মিডিয়ায় টেলস লিখেছেন, 'রাস্তা সোজা নয়, অনেক বাঁক আছে। জীবনের সব মুহূর্তই আনন্দের নয়। তবে কান্নার পরেই হাসি আসে। আমার ছোটবেলা থেকেই দেশের হয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন ছিল। সেই স্বপ্ন এখানেই শেষ হচ্ছে না। বিশ্বকাপ শেষ না হওয়া পর্যন্ত আমার সব সতীর্থের মধ্যেই স্বপ্ন আছে। গ্যালারি থেকে যে সমর্থকরা আমাদের দলের হয়ে গলা ফাটাচ্ছেন, তাঁদের সবার মধ্যেই আমার স্বপ্ন আছে। কারণ, এই স্বপ্ন আমার একার নয়। যাঁরা ব্রাজিলকে ভালবাসেন এবং ফুটবল নিয়ে বাঁচেন, তাঁদের সবারই একই স্বপ্ন। আমি এখন থেকে সমর্থক। আমি এমন একজন ব্রাজিলিয়ান, যে সবসময় স্বপ্ন দেখে।'

আরও পড়ুন-

বিধ্বস্ত দক্ষিণ কোরিয়া, অনায়াসে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

রোনাল্ডোর আচরণে একেবারেই খুশি নন, প্রকাশ্যে জানিয়ে দিলেন পর্তুগালের কোচ

পোল্যান্ড-সেনেগালের বিদায়, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-ইংল্যান্ড

 
Read more Articles on