ফিট হয়ে উঠেছেন, বিশ্বকাপ ফাইনালের আগে ফ্রান্স দলে ফিরতে পারেন করিম বেঞ্জেমা

রবিবার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্স লড়াই। পরপর ২ বার বিশ্বকাপ জিততে মরিয়া ফ্রান্স। ৩৬ বছর পর বিশ্বকাপ জেতার লক্ষ্যে আর্জেন্টিনা।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 10:41 AM IST / Updated: Dec 15 2022, 04:36 PM IST

বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে উরুতে চোট পেয়ে ছিটকে যান করিম বেঞ্জেমা। তবে তাঁর পরিবর্ত হিসেবে কাউকে দলে নেননি ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ। এখন চোট সারিয়ে ফিট হয়ে উঠেছেন ফ্রান্সের অন্যতম সেরা স্ট্রাইকার। শোনা যাচ্ছে, বিশ্বকাপ ফাইনালের আগে ফ্রান্স দলে ফিরতে পারেন বেঞ্জেমা। তবে তাঁকে ফাইনালে প্রথম একাদশে রাখা হবে কি না, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। এই প্রশ্ন এড়িয়ে গিয়েছেন ফ্রান্সের কোচ। তিনি হয়তো দ্বিধাগ্রস্ত। কারণ, বেঞ্জেমা, পল পোবগা, লুকাস হার্নান্ডেজ, এন'গোলো কন্তের মতো ফুটবলারদের ছাড়াই ফ্রান্স এবারের বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে এবং ফাইনালে উঠে এসেছে। তাই ফাইনালে বেঞ্জেমাকে খেলালে দলের বাকিদের প্রতি অন্যায় করা হতে পারে। আবার বেঞ্জেমার মতো স্ট্রাইকার ফিট হয়ে উঠলে তাঁকে না খেলানোও বোকামি হতে পারে। আর্জেন্টিনার স্ট্রাইকিং লাইনআপ দুর্দান্ত। লিওনেল মেসি, লটারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, অ্যাঞ্জেল ডি মারিয়াদের বিরুদ্ধে কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিরুর পাশে বেঞ্জেমা খেললে ফ্রান্সের শক্তি বাড়বে। এখন দেশঁ কী সিদ্ধান্ত নেন, তার উপরেই বেঞ্জেমার বিশ্বকাপ ফাইনাল খেলা নির্ভর করছে।

বেঞ্জেমা চোট পাওয়ার পর জানা যায়, তিনি অন্তত ৩ সপ্তাহ খেলতে পারবেন না। সেই কারণে দলের সঙ্গে আর থাকেননি এই স্ট্রাইকার। কিছুদিন রিকভারি সেশন ও ছুটি কাটানোর পর তিনি যোগ দেন ক্লাব দল রিয়াল মাদ্রিদের অনুশীলনে। তিনি এখন সম্পূর্ণ ফিট হয়ে উঠেছেন এবং খেলার মতো অবস্থায় আছেন। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকেও বেঞ্জেমাকে বিশ্বকাপ ফাইনালে খেলার বিষয়ে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। ফলে ফ্রান্সের কোচ চাইলেই রবিবার মেসিদের বিরুদ্ধে খেলতে পারেন এই স্ট্রাইকার।

ফ্রান্সের হয়ে এখনও পর্যন্ত ৯৭ ম্যাচ খেলে ৩৭ গোল করেছেন বেঞ্জেমা। ২০১৪ বিশ্বকাপে তিনিই ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি গোল করেন। তবে সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ব্ল্যাকমেল করার দায়ে নির্বাসিত হওয়ায় ২০১৮ বিশ্বকাপের দলে ছিলেন না বেঞ্জেমা। এবার তিনি ক্লাব ফুটবলে দুরন্ত ফর্মে। সদ্য ব্যালন ডি'অর জিতেছেন। কিন্তু চোট পেয়ে বিশ্বকাপে খেলতে পারলেন না। এখন সরাসরি ফাইনালে খেলতে পারেন তিনি।

বুধবার রাতে মরক্কোকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গিয়েছে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতার নজির গড়েছেন দেশঁ। ফের দেশকে বিশ্বকাপ জেতানোই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন-

লড়াই করেও হার মরক্কোর, বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার সামনে ফ্রান্স

ফুটবলে ফ্রান্সের কাছে মরক্কোর হার, ব্রাসেলের রাস্তায় মরোক্কোর সমর্থকদের প্রতিবাদ-দাঙ্গা পরিস্থিতি

বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স-আর্জেন্টিনা লড়াই, পরিসংখ্যান কাদের পক্ষে?

Read more Articles on
Share this article
click me!