ব্যক্তিগত নজির নয়, পরপর ২ বার বিশ্বকাপ জেতাই স্বপ্ন, জানিয়ে দিলেন এমবাপে

রাশিয়ায় ২০১৮ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এবারও চ্যাম্পিয়ন হওয়াই স্বপ্ন, জানালেন কিলিয়ান এমবাপে।

Web Desk - ANB | Published : Dec 4, 2022 10:27 PM IST

কাতার বিশ্বকাপে অসাধারণ ফর্মে ফ্রান্সের তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। প্রি-কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধেও দুর্দান্ত খেললেন তিনি। জোড়া গোল করলেন এই স্ট্রাইকার। পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে ফ্রান্স। শেষ আটের লড়াইয়ে ফরাসিদের সামনে ইংল্যান্ড। এবারের বিশ্বকাপে ৫ গোল করা হয়ে গেল এমবাপের। তিনি বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে ২৪ বছর বয়স হওয়ার আগেই বিশ্বকাপে ৯ গোল করে ফেললেন। গত বিশ্বকাপ ফাইনালে গোল করেন তিনি। এবারও দলকে চ্যাম্পিয়ন করাই তাঁর লক্ষ্য। পোল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পর সেই লক্ষ্যের কথা জানিয়েছেন এমবাপে। তিনি জানিয়েছেন, ব্যক্তিগত কোনও রেকর্ড নয়, দলকে ফের বিশ্বকাপ চ্যাম্পিয়ন করাই তাঁর লক্ষ্য। নিজে গোল করছেন এবং সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেন। এমবাপের এই ফর্ম বজায় থাকলে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধেও জয় পেতেই পারে ফ্রান্স। দলকে জেতানোর লক্ষ্যেই তৈরি হচ্ছেন এমবাপে।

পোল্যান্ডের বিরুদ্ধে দলকে জেতানোর পর এমবাপে বলেছেন, 'ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে পরপর ২ বার বিশ্বকাপ জেতাই আমার স্বপ্ন। আমি একমাত্র এই স্বপ্নই দেখছি। আমি এখানে বিশ্বকাপ জিততেই এসেছি। আমি এখানে গোল্ডেন বুট বা গোল্ডেন বল জিততে আসিনি। আমি যদি গোল্ডেন বুট বা গোল্ডেন বল জিততে পারি, তাহলে ভাল লাগবে। কিন্তু সেটা আমার লক্ষ্য নয়। আমি এখানে জেতার জন্য ফ্রান্স জাতীয় দলকে সাহায্য করতে চাই।'

১৯৩৪ ও ১৯৩৮ সালে পরপর ২ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইতালি। ১৯৫৮ ও ১৯৬২ সালে পরপর ২ বার বিশ্বকাপ জেতে ব্রাজিল। আর কোনও দল পরপর ২ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারেনি। এবার সেই লক্ষ্যেই এগিয়ে চলেছে ফ্রান্স।

এমবাপে জানিয়েছেন, ‘আমাকে এবারের বিশ্বকাপ এবং ফুটবলে মন দেওয়া প্রয়োজন ছিল। আমি যখন কোনও বিষয়ে মন দিই, তখন ভালভাবেই সেই কাজ করি। সেই কারণেই আমি এতদিন আমি সংবাদমাধ্যমে মুখ খুলিনি। আমি চলতি মরসুমের শুরু থেকেই বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। শারীরিক ও মানসিকভাবে বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমি বিশ্বকাপের জন্য তৈরি হতে চেয়েছিলাম। আমি এখন বিশ্বকাপের জন্য তৈরি।’

আগামী শনিবার, ৯ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী রাত সাড়ে ১২টা থেকে শুরু হবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচ। সেই ম্যাচেও দলকে জেতানোর লক্ষ্যেই মাঠে নামবেন, জানিয়ে দিলেন এমবাপে।

আরও পড়ুন-

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে খেলছেন নেইমার, জানিয়ে দিলেন ব্রাজিলের কোচ তিতে

সেনেগালকে ৩-০ গোলে উড়িয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের সামনে ইংল্যান্ড

অস্ট্রেলিয়ার বাধা টপকে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি আর্জেন্টিনা

Read more Articles on
Share this article
click me!