নির্বাসিত করতে পারে ফিফা! মেসির সেমি ফাইনাল খেলা নিয়ে হঠাৎই ধোঁয়াশা

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিকে ফিফার শাস্তির মুখে পড়তে হতে পারে। সেমি ফাইনালের আগেই ফিফা কোনও ব্যবস্থা নেয় কি না, তারই অপেক্ষায় ফুটবল বিশ্ব।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 11:22 AM IST / Updated: Dec 13 2022, 05:42 PM IST

লিওনেল মেসি কি মঙ্গলবার রাতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে এবারের বিশ্বকাপের প্রথম সেমি ফাইনাল ম্যাচে খেলতে পারবেন না? ম্যাচের ঠিক আগে হঠাৎ এ বিষয়ে সংশয় তৈরি হয়েছে। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে ফুটবলার ও সাপোর্ট স্টাফদের আচরণ নিয়ে আগেই তদন্তের কথা জানিয়েছিল ফিফা। আর্জেন্টিনার ফুটবল সংস্থাকে জরিমানার মুখে পড়তে হবে বলেও জানা গিয়েছিল। প্রকাশ্যে সেই ম্যাচের রেফারি অ্যান্টনিও ম্যাতিও লাহোজের তীব্র সমালোচনা করেন মেসি। তিনি এই রেফারিকে বিশ্বকাপের আর কোনও ম্যাচ পরিচালনা করার দায়িত্ব না দেওয়ার দাবিও জানান। মেসির সেই দাবি মেনে লাহোজকে সরিয়ে দিয়েছে ফিফা। কিন্তু অভাবে প্রকাশ্যে রেফারির সমালোচনা করার জন্য মেসির বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। নির্বাসিত হতে পারেন মেসি। মঙ্গলবারই এই সিদ্ধান্তের কথা জানাবে ফিফা। মেসি যদি সেমি ফাইনালের আগেই নির্বাসিত হন, তাহলে সমস্যায় পড়ে যাবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম বলেছে, মেসিকে নির্বাসিত না-ও করতে পারে ফিফা। তাঁকে সতর্ক করেই রেহাই দেওয়া হতে পারে। কিন্তু ঠিক কী হবে, সেটা এখনও স্পষ্ট নয়। সেই কারণেই মেসির সেমি ফাইনাল খেলা নিয়ে সংশয় রয়ে গিয়েছে। মেসি অবশ্য খেলার জন্যই তৈরি হচ্ছেন।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে মোট ১৭ বার কার্ড দেখান রেফারি। দ্বিতীয় হলুদ কার্ড দেখায় সেমি ফাইনালে খেলতে পারছেন না আর্জেন্টিনার রাইট ব্যাক গঞ্জালো মন্টিয়েল ও লেফট ব্যাক মার্কোস অ্যাকুনা। রেফারির সিদ্ধান্ত নিয়ে তীব্র ক্ষোভপ্রকাশ করেন মেসি। তিনি সাংবাদিক বৈঠকে বলেন, 'আমি রেফারিং নিয়ে বেশি কথা বলতে চাই না। কারণ, তাহলেই শাস্তির মুখে পড়তে হবে। কিন্তু আমরা ম্যাচের আগেই আতঙ্কিত ছিলাম। কারণ, আমরা জানতাম এই রেফারি কীভাবে ম্যাচ পরিচালনা করবেন। আমি কী ভাবছি সেটা বলতে পারি না। তবে ফিফার বিষয়টা দেখা উচিত। যে রেফারি এই স্তরের ম্যাচ পরিচালনা করার যোগ্য নন, তাঁকে দায়িত্ব দিতে পারে না ফিফা।'

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে ২ দলের ফুটবলারদের মধ্যে হাতাহাতি হয়। মাঠে ঢুকে পড়েন রিজার্ভ বেঞ্চে থাকা ফুটবলার ও সাপোর্ট স্টাফরা। এই ঘটনাকে মোটেই ভালভাবে নেয়নি ফিফা। সেই কারণেই তদন্ত শুরু করা হয়েছে। রেফারি ঠিকমতো সিদ্ধান্ত নিতে পারেননি বলেই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু সেই রেফারিরই সমালোচনা করার জন্য শাস্তির মুখে পড়তে পারেন মেসি

আরও পড়ুন-

লাতিন আমেরিকার পতাকা মেসিদের হাতে, বিশ্বকাপে ইউরোপের আধিপত্য খর্ব করার লড়াই

আর্জেন্টিনাই বেশি চাপে থাকবে, সেমি ফাইনালের আগে বলছেন ক্রোয়েশিয়ার কোচ

মারাদোনাকে ছাপিয়ে যাওয়ার সুযোগ, বিশ্বকাপে অনন্য নজির গড়ার লক্ষ্যে লিওনেল মেসি

Read more Articles on
Share this article
click me!