প্রথম একাদশে নেই হুগো বুমোস, ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র এটিকে মোহনবাগানের

খুব একটা ভাল না খেলতে পারলেও, অ্যাওয়ে ম্যাচে ওড়িশা এফসি-র সঙ্গে গোলশূন্য ড্র করে ১ পয়েন্ট নিয়ে ফিরছে এটিক মোহনবাগান। আইএসএল-এ পয়েন্ট তালিকায় ৩ নম্বরে সবুজ-মেরুন। 

Web Desk - ANB | Published : Dec 15, 2022 4:07 PM IST

বিশ্বকাপের নক-আউট পর্বের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পর্তুগালের প্রথম একাদশে না রাখা নিয়ে বিতর্কের রেশ এখনও কাটেনি। এরই মধ্যে একই ধরনের বিতর্ক ভারতীয় ফুটবলে। বৃহস্পতিবার অ্যাওয়ে ম্যাচে ওড়িশা এফসি-র মুখোমুখি হয়েছিল এটিকে মোহনবাগান। সেই ম্যাচে ৭৯ মিনিট পর্যন্ত রিজার্ভ বেঞ্চে থাকতে হল দলের সেরা ফুটবলার হুগো বুমোসকে। তাঁর চোট ছিল না। তা সত্ত্বেও কেন এরকম একজন ফুটবলারকে প্রথম একাদশে রাখা হল না, সে বিষয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ধারাভাষ্যকাররাও বুমোসকে প্রথম একাদশে দেখতে না পেয়ে অবাক হয়ে যান। তাঁরাও বাগান কোচ হুয়ান ফেরান্দোর সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন। জনি কাউকো চোটের জন্য এই মরসুমে আর খেলতে পারবেন না। ফলে সবুজ-মেরুন মিডফিল্ড ও আক্রমণ এখন বুমোসের উপর নির্ভরশীল। কিন্তু তাঁকেই বসিয়ে রাখা হল। এটিকে মোহনবাগান এদিন জিতলে কোচের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠত না। কিন্তু ম্যাচ গোলশূন্য় ড্র হওয়ায় এবং ওড়িশারই প্রাধান্য থাকায় অস্বস্তিকর প্রশ্ন উঠছে।

এদিনের ম্যাচে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজান ফেরান্দো। গোলকিপার বিশাল কাইথের সঙ্গে ডিফেন্ডার হিসেবে ছিলেন আশিস রাই, প্রীতম কোটাল, ব্রেন্ডন হ্যামিল ও শুভাশিস বসু। এই ৪ ডিফেন্ডারের ঠিক উপরে ছিলেন কার্ল ম্যাকহিউ ও দীপক টাংরি। আক্রমণের দায়িত্ব দেওয়া হয় লিস্টন কোলাসো, দিমিত্র পেট্রাটস, আশিক কুরুনিয়ান ও ফারদিন আলি মোল্লাকে। শুরু থেকেই ওড়িশার দাপট ছিল। প্রথম ৬ মিনিট খেলা হয় পুরোপুরি এটিকে মোহনবাগানের অর্ধে। সেই সময় ওড়িশার গোলকিপারকে একবারও বল ধরতে হয়নি। শুরুতে গুটিয়ে থাকলেও, ম্যাচ যত গড়ায়, খোলস ছেড়ে বেরিয়ে আক্রমণের চেষ্টা করতে থাকে মেরিনার্সরা। কিন্তু বিশেষ লাভ হয়নি। ওড়িশার ডিফেন্ডারদের চাপে ফেলে দিতে পারেননি লিস্টন, পেট্রাটসরা। 

চোট পেয়ে দ্বিতীয়ার্ধের শুরুতেই মাঠ ছাড়েন ফারদিন। তাঁর পরিবর্তে মাঠে নামানো হয় কিয়ান নাসিরিকে। কিন্তু তিনিও ছাপ ফেলতে পারেননি। উল্টে ওড়িশারই আক্রমণ বেশি ছিল। একাধিকবার পেনাল্টির দাবি জানান ওড়িশার ফুটবলাররা। কিন্তু রেফারি সেই দাবিতে কর্ণপাত করেননি। দ্বিতীরার্ধে অফসাইডের জন্য দিয়েগো মরিসিওর করা গোল বাতিল হয়ে যায়। ৮৭ মিনিটে ওসমান মালিকের হেড বাগান গোলকিপারের হাতে লেগে বারে ধাক্কা খেয়ে ফিরে আসে। তার ফলেই ১ পয়েন্ট পেল সবুজ-মেরুন শিবির। ১০ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আইএসএল-এ পয়েন্ট তালিকায় ৩নম্বরেই থাকল এটিকে মোহনবাগান। ১০ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে ওড়িশা।

আরও পড়ুন-

মেসির বিশ্বকাপ জেতার স্বপ্নপূরণ করতে দেব না, হুঁশিয়ারি অলিভিয়ের জিরুর

লড়াই করেও হার মরক্কোর, বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার সামনে ফ্রান্স

বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স-আর্জেন্টিনা লড়াই, পরিসংখ্যান কাদের পক্ষে?

Share this article
click me!