প্রথম ম্যাচ হারের পর টানা ২ জয়, বিশ্বকাপের নক-আউটে পৌঁছে গেল সেনেগাল

প্রথম ম্যাচে হেরে গেলেও, পরপর ২ ম্যাচ জিতে বিশ্বকাপের নক-আউট পর্যায়ে পৌঁছে গেল সেনেগাল। গ্রুপ এ-তে দ্বিতীয় স্থান পেল আফ্রিকার দলটি।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 6:11 PM IST / Updated: Nov 30 2022, 12:21 AM IST

নেদারল্যান্ডসের কাছে ০-২ গোলে হেরে এবারের বিশ্বকাপ শুরু করেছিল সেনেগাল। আফ্রিকার দলটি গ্রুপ থেকেই বিদায় নেবে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু প্রথম ম্যাচে হারের ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়ে পরপর ২ ম্যাচ জিতে নক-আউটে পৌঁছে গেল সেনেগাল। দ্বিতীয় ম্যাচে আয়োজক দেশ কাতারকে ৩-১ গোলে হারিয়ে দেয় সেনেগাল। এরপর মঙ্গলবার রাতে গ্রুপের শেষ ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে নক-আউটে পৌঁছে গেল সেনেগাল। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকল আফ্রিকার দলটি। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে থাকল নেদারল্যান্ডস। ৪ ডিসেম্বর ভারতীয় সময় অনুযায়ী মধ্যরাতে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলবে সেনেগাল। গ্রুপ বি-র শীর্ষে থাকবে যে দল, তাদের বিরুদ্ধে খেলবে সেনেগাল। গ্রুপ এ থেকে বিদায় নিল কাতার ও ইকুয়েডর। আয়োজক দেশ কাতার ৩ ম্যাচই হেরে গেল। ইকুয়েডর ৩ ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে গ্রুপে তৃতীয় স্থানে থাকল।

এদিন ম্যাচের শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। ৪৪ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন ইসমাইলা সার। প্রথমার্ধে আর কোনও গোল হয়নি। ৬৭ মিনিটে গোল করে সমতা ফেরান মোজেস কাইসেডো। কিন্তু ৭০ মিনিটে ফের গোল করে সেনেগালকে এগিয়ে দেন কালিদু কালিবালি। এরপর এই ম্যাচে আর কোনও গোল হয়নি। সমতা ফেরানোর অনেক চেষ্টা করেছিলেন এনার ভ্যালেন্সিয়ারা। কিন্তু তাঁদের পক্ষে আর গোল করা সম্ভব হয়নি। 

২০১৮ সালের বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই ছিটকে গিয়েছিল সেনেগাল। এবার অবশ্য আফ্রিকার এই দলটি নক-আউটে পৌঁছে গেল। ২০০২ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে সেনেগাল। সেবার তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায়। এবারও নক-আউটে পৌঁছে যাওয়ার পর ভাল ফলের আশায় সেনেগাল। ২০০২ সালের বিশ্বকাপে সেনেগাল দলের অন্যতম সদস্য ছিলেন বর্তমান দলের কোচ অ্যালিউ সিসে। তাঁর কোচিংয়ে বেশ ভাল পারফরম্যান্স দেখাচ্ছে সেনেগাল। 

ইকুয়েডরের অধিনায়ক ভ্যালেন্সিয়া এবারের বিশ্বকাপে বেশ ভাল ফর্মে ছিলেন। প্রথম ২ ম্যাচেই গোল করেন তিনি। দল নক-আউটের যোগ্যতা অর্জন করতে পারলে হয়তো তিনি সর্বোচ্চ গোলদাতা হওয়ার দৌড়ে থাকতেন। কিন্তু গ্রুপ থেকেই ছিটকে যাওয়ায় সেই সুযোগ হারালেন। 

প্রি-কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধেই হয়তো খেলতে হবে সেনেগালকে। ধারে-ভারে হ্যারি কেনরা এগিয়ে থাকলেও, সেনেগাল সহজে ছেড়ে দেবে না। ফলে দুর্দান্ত ম্যাচ দেখা যেতে পারে।

আরও পড়ুন-

গ্রুপের শেষ ম্যাচে সামনে আর্জেন্টিনা, জিতে নক-আউটে যাওয়ার লক্ষ্যে মেসিরা

গ্রুপের শেষ ম্যাচে কাতারের বিরুদ্ধে ২-০ গোলে জয়, নক-আউটে নেদারল্যান্ডস

ফুটবল জ্বর তিলোত্তমায়, উত্তর কলকাতার সরু লেন জুড়ে বিশ্বকাপের উদযাপন, দেখে নিন ছবি

Read more Articles on
Share this article
click me!