টাইব্রেকারে ৩ শট সেভ, স্পেনের বিরুদ্ধে মরক্কোর জয়ের নায়ক গোলকিপার ইয়াসিন বোনো

স্পেনকে টাইব্রেকারে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল মরক্কো। ভাল খেলেও গোল করতে না পারার ফলেই হারল স্পেন।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 6:53 PM IST / Updated: Dec 07 2022, 12:54 AM IST

ক্লাব ফুটবল খেলেন লা লিগা ক্লাব সেভিয়ায়। ফলের স্পেনের সব ফুটবলারকেই ভালভাবে চেনেন, তাঁদের খেলার ধরন জানেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনকে হারিয়ে দিলেন মরক্কোর গোলকিপার ইয়াসিন বোনো। ম্যাচের নির্ধারিত সময় এবং অতিরিক্ত সময়েও তিনি গোল খাননি। এরপর টাইব্রেকারেও গোল খেলেন না এই দীর্ঘদেহী গোলকিপার। তিনি টাইব্রেকারে পরপর সেভ করে দেন পাবলো সারাবিয়া, কার্লোস সোলার ও সের্জিও বুস্কেটসের শট। ফলে ৩-০ গোলে জয় পায় মরক্কো। ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার গোলকিপার বোনো পেনাল্টি বাঁচানোর জন্য বিখ্যাত। তিনি কেরিয়ারে ২৬ শতাংশ পেনাল্টি বাঁচিয়ে দিয়েছেন। এখনও পর্যন্ত তিনি ৫৩টি পেনাল্টি শটের মোকাবিলা করে ১৬টি শট বাঁচিয়ে দেন। এ বছর ১০টি পেনাল্টি শটের মোকাবিলা করে ৫টিই বাঁচিয়ে দিলেন বোনো। বিশ্বকাপের ইতিহাসেই এটাই মরক্কোর প্রথম টাইব্রেকার ছিল। সেই ম্যাচেই দলকে জিতিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনালে তুলে নিয়ে গেলেন বোনো।

এবারের বিশ্বকাপে গ্রুপের দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামের বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার ঠিক আগে অসুস্থ বোধ করায় মাঠ ছেড়ে বেরিয়ে যান বোনো। প্রথম একাদশেই তাঁর নাম ছিল। তিনি সতীর্থদের সঙ্গে মাঠে নেমে জাতীয় সঙ্গীতও গান। কিন্তু তারপরেই তিনি কোচের সঙ্গে কথা বলে মাঠ ছাড়েন। সেই ম্যাচের পর দলে ফেরেন বোনো। স্পেনের বিরুদ্ধে তিনিই দলের হয়ে সেরা পারফরম্যান্স দেখালেন। 

স্পেনের বিরুদ্ধে এই ম্যাচের আগে বোনো বলেন, 'আমরা বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়ে ইতিমধ্যেই ইতিহাস গড়েছি। তবে আমরা আরও সাফল্য পেতে চাই। স্পেনকে হারিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে দিতে পারলে আমরা ইতিহাস গড়ব। শুধু বিশ্বকাপই নয়, আমাদের দেশের ফুটবলেও সেটা ইতিহাস হবে। আমরা আমাদের দেশের মানুষকে আনন্দ দিতে চাই। আমরা স্পেনের বিরুদ্ধে ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছি। আমাদের দলের সবারই মানসিকতা ইতিবাচক। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই উন্নতি করছে মরক্কো। আমি নিশ্চিত, স্পেনের বিরুদ্ধেও আমরা ভাল খেলব।'

কথা রাখলেন বোনো, যে দেশে ক্লাব ফুটবল খেলেন, সেই দেশের জাতীয় দলের বিরুদ্ধেই সেরা পারফরম্যান্স দেখিয়ে নিজের দেশের জাতীয় দলকে জেতালেন। কোয়ার্টার ফাইনালে সুইৎজারল্যান্ড হোক বা পর্তুগাল, যাদের বিরুদ্ধেই খেলতে হোক না কেন, ভাল পারফরম্যান্স দেখাতে তৈরি বোনো। এবারের বিশ্বকাপে জাতীয় দলকে আরও অনেকদূর নিয়ে যাওয়াই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন-

স্পেনকে টাইব্রেকারে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কো

বিশ্বকাপ চলাকালীন পেলের মতো সম্মান জানানো হয়নি, ক্ষুব্ধ মারাদোনার মেয়ে জিয়ানিনা

প্রথমার্ধেই ৪ গোল, দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে বিশ্বকাপের শেষ আটে ব্রাজিল

Read more Articles on
Share this article
click me!