আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা ফ্রান্সের বিশ্বকাপজয়ী ডিফেন্ডার রাফায়েল ভারানের

কাতার বিশ্বকাপেই শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন। আর জাতীয় দলের হয়ে খেলবেন না ফ্রান্সের ডিফেন্ডার রাফায়েল ভারান। তবে ক্লাব ফুটবলে তিনি আরও কয়েক বছর খেলা চালিয়ে যেতে চান।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 5:27 PM IST / Updated: Feb 02 2023, 11:53 PM IST

প্রায় ১০ বছর দেশের হয়ে খেলার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন ফ্রান্সের সেন্টার-ব্যাক রাফায়েল ভারান। বৃহস্পতিবার অবসরের কথা ঘোষণা করেছেন তিনি। মাত্র ২৯ বছর বয়সেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে গেলেন এই ডিফেন্ডার। ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতেন ভারান। সেবার রাশিয়ায় তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। কাতার বিশ্বকাপেও খারাপ পারফরম্যান্স ছিল না এই ডিফেন্ডারের। তাঁর দল ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে রানার্স হয়। পরপর ২ বার বিশ্বকাপ ফাইনাল খেলেছেন ভারান। এই বিরল নজির গড়ে তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন। ফ্রান্সের সিনিয়র দলের হয়ে ৯৩ ম্যাচ খেলেছেন ভারান। তিনি বিপক্ষের আক্রমণ সামাল দেওয়ার পাশাপাশি ৫ গোলও করেছেন। ফ্রান্সের অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের হয়েও খেলেছেন এই ডিফেন্ডার। আন্তর্জাতিক ও ক্লাব ফুটবলে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে বিশ্বজুড়ে জনপ্রিয় ভারান। তাঁর অবসরের খবরে ফুটবলপ্রেমীদের মন খারাপ।

 

 

জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলেও দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ভারান। ২০১১ থেকে ২০২১ পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন এই ডিফেন্ডার। স্পেনের এই বিখ্যাত ক্লাবের হয়ে তিনি ২৩৬ ম্যাচ খেলেন। ৮ গোলও করেন ভারান। তিনি ২০২১ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যোগ দেন। ইংল্যান্ডের এই ক্লাবের হয়ে এখনও পর্যন্ত ৩৭ ম্যাচ খেলেছেন ভারান। তাঁর গোলসংখ্যা ১।

অবসরের ঘোষণা করে সোশ্যাল মিডিয়ায় ভারান লিখেছেন, ‘এক দশক ধরে আমাদের সুন্দর দেশের প্রতিনিধিত্ব করা আমার জীবনের সবচেয়ে বড় সম্মান। আমি যখনই নীল জার্সি পরেছি তখন প্রচণ্ড গর্ব হয়েছে। আমি যখনই মাঠে নেমেছি নিজের সর্বস্ব দিয়েছি, হৃদয় দিয়ে খেলেছি এবং সবসময় জিততে চেয়েছি। এটাই আমার কর্তব্য ছিল। আমি গত কয়েক মাস ধরেই অবসরের কথা ভাবছিলাম। আমার মনে হয়েছে, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার এটাই উপযুক্ত সময়।’

১৯৯৮ সালে ফ্রান্স যখন প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় তখন ভারানের বয়স ছিল ৫ বছর। সে কথা স্মরণ করে তিনি লিখেছেন, ‘ছোটবেলায় ১৯৯৮ সালে ফ্রান্সের খেলা দেখার কথা মনে আছে। সেই দল, সেই খেলোয়াড়রা আমার কাছে প্রচণ্ড আবেগের। আমাদের নায়কদের মতোই বিশ্বকাপ জেতা স্বপ্ন ছিল। ২০ বছর পর আমার জীবনের অন্যতম সেরা মুহূর্ত আসে। আমি সেটা কোনওদিন ভুলব না।’

আরও পড়ুন-

লিওনেল মেসিকে কেন পছন্দ করেন? কারণ জানালেন ইংল্যান্ডের প্রাক্তন তারকা ডেভিড বেকহ্যাম

মাত্র ১৮ সেকেন্ড দেরি, এল এ গ্যালাক্সির এই তরুণকে সই করাতে পারল না বার্সেলোনা

মেসি কি সত্যিই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিচ্ছেন? বিশ্বজুড়ে জল্পনা

Read more Articles on
Share this article
click me!