প্রধানমন্ত্রী মোদীকে লিওনেল মেসির জার্সি উপহার দিলেন আর্জেন্টিনার বিদেশমন্ত্রী

ভারত-আর্জেন্টিনা কূটনৈতিক সম্পর্কের উন্নতিতে বড় ভূমিকা পালন করছেন লিওনেল মেসি। তাঁর জার্সিই কূটনীতিতে বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। জি-২০ সম্মেলনে ফের সেটা দেখা গেল।

Web Desk - ANB | Published : Mar 2, 2023 2:20 PM IST / Updated: Mar 02 2023, 08:38 PM IST

গত মাসে ইন্ডিয়া এনার্জি উইকে যোগ দিতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে লিওনেল মেসির জার্সি উপহার দেন আর্জেন্টিনার আর্জেন্টিনার সরকারি বিদ্যুৎ সংস্থা ওয়াইপিএফ-এর প্রেসিডেন্ট পাবলো গঞ্জালেজ। এবার জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন আর্জেন্টিনার বিদেশমন্ত্রী স্যান্টিয়াগো ক্যাফিয়েরো। তিনি প্রধানমন্ত্রী মোদীর হাতে মেসির জার্সি তুলে দিলেন। ফের মেসির জার্সি উপহার পেয়ে খুশি প্রধানমন্ত্রী। ভারতে প্রচণ্ড জনপ্রিয় মেসি। কাতার বিশ্বকাপের সময় সেটা ফের দেখা যায়। শুধু বাংলা, কেরালা বা গোয়াই নয়, ভারতের অন্যান্য রাজ্যেও মেসির জনপ্রিয়তার প্রমাণ পাওয়া যায়। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতে মেসির জনপ্রিয়তার খবর আর্জেন্টিনাতেও পৌঁছে গিয়েছে। সেই কারণেই আর্জেন্টিনার কূটনীতিবিদরা মেসির জার্সি উপহার দিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রীকে। অজান্তেই কূটনীতিতে বড় ভূমিকা পালন করছেন আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অধিনায়ক। তাঁর নাম ও জার্সিই সারা বিশ্বে আর্জেন্টিনার সবচেয়ে বড় পরিচয় হয়ে উঠেছে।

অন্যদিকে, কাতার বিশ্বকাপে জাতীয় দলের সতীর্থদের সোনার আইফোন উপহার দিচ্ছেন মেসি। সহ-ফুটবলার ও সাপোর্ট স্টাফদের এই বিশেষ উপহার দিচ্ছেন আর্জেন্টিনার অধিনায়ক। তিনি ৩৫টি আইফোনের অর্ডার দিয়েছেন। ভারতীয় মুদ্রায় দাম পড়েছে ১.৭৩ কোটি টাকা। ইংল্যান্ডের একটি সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মেসি যে বিশেষ ফোনের অর্ডার দিয়েছেন সেই ফোনে আর্জেন্টিনা দলের সব ফুটবলারের নাম, জার্সি নাম্বার ও আর্জেন্টিনা জাতীয় দলের লোগো রয়েছে। বিশ্বকাপ জেতার পরেই সতীর্থদের বিশেষ কিছু একটা উপহার দিতে চেয়েছিলেন মেসি। প্রথমবার বিশ্বকাপ জয় স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন সেই কারণেই সতীর্থদের সোনার আইফোন উপহার দিচ্ছেন।

আইডিজাইন গোল্ড সংস্থার সিইও বেন লিওনস জানিয়েছেন, ‘আমার সঙ্গে কিছুদিন আগে যোগাযোগ করে লিওনেল। আমরা একসঙ্গে সোনার আইফোনের ডিজাইন নিয়ে আলোচনা করি। লিওনেল শুধু সর্বকালের অন্যতম সেরা ফুটবলারই নয়, ও প্রায়ই আইডিজাইন গোল্ড কেনে। আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ জেতার ২ মাস পরে আমাদের সঙ্গে যোগাযোগ করে। ও বলে, এই বিশেষ সাফল্যকে স্মরণীয় করে রাখার জন্য দলের সবাইকে উপহার দিতে চায়। ও ঘড়ির মতো কিছু উপহার দিতে চায়নি। তখন আমিই ওকে সোনার আইফোনের প্রস্তাব দিই। ও সেই প্রস্তাবে রাজি হয়ে যায়।’

মেসির এই উদারতায় উচ্ছ্বসিত সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। সবাই সোশ্যাল মিডিয়ায় মেসির প্রশংসা করছেন। সদ্য 'ফিফা দ্য বেস্ট' পুরস্কার পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক। এরপর ফের ব্যালন ডি'অরও পেতে পারেন মেসি।

আরও পড়ুন-

বেঞ্জেমার বদলে মেসিকে ভোট, রিয়াল মাদ্রিদ সমর্থকদের বর্ণবিদ্বেষী আক্রমণ আলাবাকে

ভূমিকম্পে সব হারানো শিশুদের জন্য ফুটবল মাঠে পুতুল ছুড়ে দিলেন দর্শকরা, কুর্ণিশ দুনিয়ার

ক্লাব ফুটবলে নতুন নজির, ৭০০ গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পাশেই লিওনেল মেসি

Read more Articles on
Share this article
click me!