লেবাননের বিরুদ্ধে অনবদ্য ফুটবল, ইন্টারকন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন ভারত

ক্রোয়েশিয়ার কোচ ইগর স্টিম্যাচের অধীনে ভারতীয় ফুটবল দল সম্প্রতি ভালো পারফরম্যান্স দেখাচ্ছে। দেশের মাটিতে ইন্টারকন্টিনেন্টাল কাপে ভালো পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হল ভারত।

Soumya Gangully | Published : Jun 18, 2023 4:07 PM IST / Updated: Jun 18 2023, 11:00 PM IST

এক দশকেরও বেশি সময় ধরে গোলের জন্য সুনীল ছেত্রীর দিকেই তাকিয়ে থাকে ভারতীয় দল। রবিবারও ব্যতিক্রম হল না। ইন্টারকন্টিনেন্টাল কাপে লেবাননের বিরুদ্ধে ভারতের হয়ে প্রথম গোল করলেন অধিনায়কই। অসামান্য টাচে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল। ম্যাচের বয়স তখন ৪৬ মিনিট। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে ম্যাচের রং বদলে দেন সুনীল। এরপর ৬৫ মিনিটে দ্বিতীয় গোল করে ভারতের জয় নিশ্চিত করেন লালিয়ানজুয়ালা ছাংতে। ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের স্থান ১০১ এবং লেবাননের স্থান ৯৯। ফিফা র‍্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে থাকা দলের বিরুদ্ধে ২-০ জয় পেয়ে চ্যাম্পিয়ন হল ভারত।

লেবাননের বিরুদ্ধে লড়াইয়ে এতদিন ১-৩ পিছিয়েছিল ভারত। একমাত্র জয় এসেছিল ১৯৭৭ সালে প্রেসিডেন্টস কাপে। ৪৬ বছর পর রবিবার লেবাননের বিরুদ্ধে দ্বিতীয় জয় পেল ভারত। এবারের ইন্টারকন্টিনেন্টাল কাপে লিগ পর্যায়ের ম্যাচে লেবাননের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল ভারত। তবে ফাইনালে অনবদ্য পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হল ভারত।

 

 

এদিন ভারতের প্রথম একাদশে ছিলেন গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু, আনোয়ার আলি, সন্দেশ ঝিঙ্গান, আকাশ মিশ্র, অনিরুদ্ধ থাপা, সাহাল আবদুল সামাদ, সুনীল ছেত্রী (অধিনায়ক), লালিয়ানজুয়ালা ছাংতে, নিখিল পূজারি, আশিক কুরুনিয়ান ও জিকসন সিং। ৫৯ মিনিটে জোড়া পরিবর্তন করেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। জিকসন ও আশিকের বদলে মাঠে নামেন নাওরেম মহেশ সিং ও রোহিত দানু। মহেশ অনবদ্য পারফরম্যান্স দেখান। তিনি মাঠে নামার পর ভারতের লেফট উইং সচল হয়। দ্বিতীয় গোলের ক্ষেত্রেও ইস্টবেঙ্গলের এই উইঙ্গারের অবদান রয়েছে। মহেশের শট কোনওরকমে সেভ করে দেন লেবাননের গোলকিপার। ফিরতি বল জালে জড়িয়ে দেন ছাংতে। এরপর ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা ছিল। সংযুক্ত সময়ে জোড়া পরিবর্তন করে ভারত। সুনীল ও ছাংতেকে তুলে নেন স্টিম্যাচ। তাঁদের পরিবর্তে মাঠে নামেন মোহনবাগানের লেফট ব্যাক শুভাশিস বসু ও সদ্য ইস্টবেঙ্গলে যোগ দেওয়া নন্দকুমার শেখর।

 

 

২১ জুন সাফ চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। এরপর ২৪ জুন নেপাল এবং ২৭ জুন কুয়েতের মুখোমুখি হবে ভারত। তার আগে লেবাননের বিরুদ্ধে এই জয় ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। দেশের হয়ে ৮৭ গোল হয়ে গেল সুনীলের। অবসর নেওয়ার হয়তো ১০০ গোল করে ফেলবেন এই স্ট্রাইকার। তিনিই বিশ্ব ফুটবলে ভারতের মুখ।

আরও পড়ুন-

Father's Day 2023: 'ভগবানকে দেখিনি, শঙ্কর বাবাকে দেখেছি,' আবেগপ্রবণ অলোক মুখোপাধ্যায়

জেভিয়ের সিভেরিও, সাউল ক্রেসপোর সঙ্গে চুক্তি, শক্তিশালী হচ্ছে লাল-হলুদের স্প্যানিশ ব্রিগেড

কলম্বিয়ায় কার্লেস পুওল, বিশেষভাবে সক্ষম শিশুদের সঙ্গে খেললেন ফুটবল

Share this article
click me!