ইংল্যান্ডের বিখ্যাত ক্লাব লিভারপুল অধিগ্রহণের লক্ষ্যে মুকেশ আম্বানি

ইংলিশ প্রিমিয়ার লিগের বিখ্যাত ক্লাব লিভারপুল কি এবার মুকেশ আম্বানির মালিকানাধীন হতে চলেছে? সেই সম্ভাবনা জোরাল হচ্ছে।

Web Desk - ANB | Published : Nov 13, 2022 3:34 PM IST

ইংল্যান্ড তথা ইউরোপের অন্যতম সফল ও বিখ্যাত ক্লাব লিভারপুল বিক্রি করে দিচ্ছে বর্তমান মালিক গোষ্ঠী ফেনওয়ে স্পোর্টস গ্রুপ। ইংল্যান্ডের সংবাদমাধ্যম সূত্রে খবর, ৪০০ কোটি পাউন্ড দর দিয়েছে ফেনওয়ে স্পোর্টস গ্রুপ। অনেকেই লিভারপুল অধিগ্রহণ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করছেন। তাঁদের অন্যতম রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি। তিনি লিভারপুল অধিগ্রহণের চেষ্টা শুরু করেছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৯,০০০ কোটি পাউন্ড। তিনি এখন বিশ্বের অষ্টম ধনীতম ব্যক্তি। ফুটবল, ক্রিকেট সহ বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত রিলায়েন্স। তবে লিভারপুলের মতো বড় ক্লাব যদি সত্যিই রিলায়েন্সের অধীনে আসে, তাহলে সেটা ভারতীয় ক্রীড়ার ইতিহাসে যুগান্তকারী ঘটনা হবে। সেটা হলে ভারতীয় ফুটবলের উন্নতিতে সাহায্য করতে পারে লিভারপুল। ভবিষ্যতে ভারত থেকে তরুণ ফুটবলারদের তুলে আনার উদ্যোগ নিতে পারে ইংল্যান্ডের ক্লাবটি। সেটা যদি হয়, তাহলে ভারতীয় ফুটবলের উন্নতি হতে পারে।

২০১০ সালে লিভারপুল অধিগ্রহণ করে ফেনওয়ে স্পোর্টস গ্রুপ। কিন্তু এই গোষ্ঠীই এবার এই ক্লাবটি বিক্রি করে দিচ্ছে। কয়েকদিন আগেই এ বিষয়ে সরকারিভাবে ঘোষণা করা হয়েছে। এক বিবৃতিতে ফেনওয়ে স্পোর্টস গ্রুপ জানিয়েছে, 'সম্প্রতি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলির মালিক বদল সংক্রান্ত নানা কথা শোনা যাচ্ছে। অনেকেই আমাদেরও জিজ্ঞাসা করছেন, ফেনওয়ে স্পোর্টস গ্রুপ লিভারপুলের মালিক থাকছে না বিক্রি করে দিচ্ছে? আমরা জানিয়ে দিতে চাই, বিভিন্ন সংস্থা লিভারপুল অধিগ্রহণের বিষয়ে প্রায়ই আগ্রহ প্রকাশ করে। আমরা বলেছি, যদি সত্যিই কোনও সংস্থা সব শর্ত মেনে উপযুক্ত প্রস্তাব দেয়, তাহলে আমরা লিভারপুলের স্বার্থে অন্য কোনও সংস্থার কাছে ক্লাব বিক্রি করে দিতে পারি।'

এই প্রথম নয়, এর আগেও লিভারপুল ক্লাব অধিগ্রহণ করার চেষ্টা করেছিলেন আম্বানি। ২০১০ সালে সাহারা গ্রুপের চেয়ারম্যান সুব্রত রায়ের সঙ্গে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও লিভারপুলের ৫১ শতাংশ শেয়ার অধিগ্রহণের উদ্য়োগ নেয়। তবে লিভারপুলের চিফ এগজিকিউটিভ ক্রিস্টিয়ান পার্সলো সেই খবর অস্বীকার করেন। তবে এবার সত্যিই হয়তো রিলায়েন্সের অধীনে আসতে পারে লিভারপুল। 

ইন্ডিয়ান সুপার লিগ আয়োজনের মূল উদ্যোগ রিলায়েন্সের। আইএসএল-ই এখন ভারতীয় ফুটবলের প্রধান লিগ। আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ান্সের মালিকও রিলায়েন্স। এবার হয়তো বিশ্বের অন্যতম বিখ্যাত ফুটবল ক্লাবটিও রিলায়েন্সের অধীনে আসতে চলেছে। তবে সেটা সত্যিই হবে কি না, তা এখনই বলা সম্ভব নয়।

আরও পড়ুন-

প্রথমবারেই গ্রামবাংলা থেকে কলকাতা প্রিমিয়ার ডিভিশনে ডায়মন্ড হারবার এফসি, উচ্ছ্বসিত অভিষেক

এটিকে মোহনবাগানের যুব দলের প্রধান দায়িত্বে আই লিগ জয়ী কোচ সঞ্জয় সেন

কলকাতা ডার্বি চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু এক সমর্থকের

Share this article
click me!